ক্লাব ইনসাইড

সিমাগো র‌্যাংকিং: ঢাবি ও চবিকে পেছনে ফেলে চতুর্থ স্থানে ইসলামী বিশ্ববিদ্যালয়


প্রকাশ: 15/03/2024


Thumbnail

স্পেনের শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান সিমাগো ইনস্টিটিউশন ২০২৪ সালের বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাঙ্কিং প্রকাশ করেছে। এতে বিশ্বের বিভিন্ন দেশের ৪ হাজার ৭৬২টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। এবার বাংলাদেশের ৪৩ টি সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের নাম উঠে এসেছে। র‌্যাংকিংয়ে গবেষণা, সামাজিক প্রভাব ও উদ্ভাবনে সার্বিক বিবেচনায় দেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে চতুর্থ স্থানে রয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিং-২৫৭৫)।

বৃহস্পতিবার (১৪ মার্চ) সিমাগো ইনস্টিটিউশন্সের ওয়েবসাইটে প্রকাশিত ২০২৪ সালের র‌্যাংকিংয়ের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

তথ্য মতে, র‌্যাঙ্কিংয়ে এই বছরও বিশ্বসেরা যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়। হার্ভার্ডসহ সেরা দশে আছে যুক্তরাষ্ট্রের ৪টি, চীনের ৫টি বিশ্ববিদ্যালয় এবং বাকি একটা যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। গবেষণা, উদ্ভাবন এবং সামাজিক প্রভাবের ওপর ভিত্তি করে প্রতিবছরের মার্চ মাস মাসে এই র‌্যাঙ্কিং প্রকাশ করে স্পেনের গবেষণা প্রতিষ্ঠানটি। ২০০৯ সাল থেকে প্রতিষ্ঠানটি নিয়মিত বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাঙ্কিং প্রকাশ করে আসছে।

চলতি বছরের র‌্যাঙ্কিংয়ে স্থান পাওয়া দেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সেরা চট্টগ্রামের বেসরকারি বিশ্ববিদ্যালয় ‘বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ’। গতবছরের র‌্যাঙ্কিংয়েও এই বিশ্ববিদ্যালয়টি তালিকায় প্রথম স্থান অর্জন করেছিল। বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ৮৪০তম স্থান অধিকার করে দেশসেরা হয়েছে এই বিশ্ববিদ্যালয়। তালিকায় দেশের সকল বিশ্ববিদ্যালয়ের মধ্যে দ্বিতীয় অবস্থানে রয়েছে পাবলিক উচ্চশিক্ষা প্রতিষ্ঠান সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টির র‌্যাঙ্কিং স্কোর ১৭৮৯। এছাড়া ১৯১৬তম র‌্যাঙ্কিং স্কোর নিয়ে দেশের মধ্যে তৃতীয় সেরা স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ।

মূলত গবেষণা, সামাজিক প্রভাব এবং উদ্ভাবন- এ তিনটি সূচকের ফলাফল পর্যালোচনা করে এই র‌্যাঙ্কিং প্রকাশ করা হয়েছে। প্রতিষ্ঠানটি এ তিনটি সূচকের ফলাফল অনুযায়ী আলাদা র‌্যাঙ্কিং এবং একসাথে মিলিয়ে সার্বিক র‌্যাঙ্কিং (overall ranking) প্রকাশ করে থাকে। সার্বিক র‌্যাঙ্কিং করার জন্য তারা গবেষণায় ৫০%, উদ্ভাবনে ৩০% এবং সামাজিক প্রভাবে ২০% ওয়েট দিয়ে থাকে।

চলতি বছরের সিমাগো র‌্যাঙ্কিং অনুযায়ী সার্বিক বিবেচনায় (গবেষণা-৫০%, সামাজিক প্রভাব-২০% ও উদ্ভাবন-৩০%) দেশের সেরা দশ বিশ্ববিদ্যালয় হলো— বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ (১ম), সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় (২য়), স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ (৩য়), ইসলামী বিশ্ববিদ্যালয় (৪র্থ), ঢাকা বিশ্ববিদ্যালয় এবং মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যৌথভাবে ৫ম), চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (৭ম), কুমিল্লা বিশ্ববিদ্যালয় (৮ম), ব্র্যাক বিশ্ববিদ্যালয় (৯ম), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (১০ম)।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭