ওয়ার্ল্ড ইনসাইড

ইসরায়েলে নতুন নির্বাচনের আহ্বান মার্কিন সিনেটরের


প্রকাশ: 15/03/2024


Thumbnail

ফিলিস্তিনের গাজা যুদ্ধকে কেন্দ্র করে ইসরায়েলে নতুন নির্বাচন দেওয়ার আহ্বান জানিয়েছেন মার্কিন সিনেটের সংখ্যাগরিষ্ঠ ডেমোক্রেটিক পার্টির নেতা চাক শুমার। 

তিনি অভিযোগ করে বলেছেন, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ‘লক্ষচ্যুত হয়েছেন’। দেশের পরিবর্তে তিনি নিজে ‘রাজনৈতিকভাবে টিকে থাকাকে’ অগ্রাধিকার দিয়েছেন। স্থানীয় সময় বুধবার (১৩ মার্চ) মার্কিন সিনেটে এসব কথা বলেন চাক শুমার।

সতর্ক তিনি করে বলেন, ‘গাজায় বিপুলসংখ্যক বেসামরিক মানুষ হতাহত হওয়ার কারণে ইসরায়েল মিত্রদের কাছ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়তে পারে। পাশাপাশি বিশ্বব্যাপী ‘একঘরে’ হওয়ার ঝুঁকিতেও রয়েছে ইসরায়েল।’

উল্লেখ্য, গত বছরের ৭ অক্টোবর থেকে গাজা উপত্যকায় নির্বিচারে আগ্রাসন চালাচ্ছে ইসরায়েল। দীর্ঘ পাঁচ মাসের বেশি সময় ধরে রিপোর্ট লেখা পর্যন্ত ইসরায়েলি হামলায় ওই উপত্যকায় ৩১ হাজার ৩৪১ ফিলিস্তিনি নিহত হয়েছে। তাদের অধিকাংশই নার ও শিশু। আহত হয়েছে ৭৩ হাজার ১৩৪ জন।

গাজার নিরীহ জনগণের ওপর নির্বিচার হামলা নিয়ে প্রথমবারের মতো কঠোর সমালোচনা করলেন কোনও মার্কিন রাজনীতিবিদ। এই হামলার পর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও তার প্রশাসন ইসরায়েলের সমালোচনা করা থেকে বিরত রয়েছে। কিন্তু চাক শুমার ইসরায়েলের পরীক্ষিত সমর্থক হলেও এবার তিনি ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর কঠোর সমালোচনা করলেন।

চাক শুমার বলেন, ইসরায়েলকে অবশ্যই তার নীতি পাল্টাতে হবে। পাশাপাশি গাজার নিরপরাধ বেসমারিক জনগণকে রক্ষায় যথাযথ পদক্ষেপ গ্রহণ করতে হবে।

মার্কিন প্রভাবশালী এই সিনেটর বলেন, “ইসরায়েল একটি গণতান্ত্রিক দেশ। সেখানে নিজস্ব নেতা বেছে নেওয়ার অধিকার রয়েছে দেশটির জনগণের। ইসরায়েলের ভবিষ্যৎ নিয়ে নতুন করে আলোচনা হওয়া দরকার। আমার মতে একটি নির্বাচনের মাধ্যমেই সেটি সবচেয়ে ভালভাবে সম্পন্ন করা যাবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭