ইনসাইড বাংলাদেশ

ছিনতাই করা জাহাজে চড়েই ‘এমভি আব্দুল্লায়’ হামলা


প্রকাশ: 15/03/2024


Thumbnail

সম্প্রতি ভারত মহাসাগরে সোমালিয়ার জলদস্যুদের কবলে পড়েছে বাংলাদেশের পতাকাবাহী জাহাজ এমভি আব্দুল্লাহ। জাহাজটি কয়লা নিয়ে আফ্রিকার দেশ মোজাম্বিক থেকে সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) দুবাইয়ের দিকে যাচ্ছিল। যতই সময় যাচ্ছে, ছিনতাই করা দস্যুতার ব্যাপারে বিস্তারিত তথ্য মিলছে।

ইউরোপীয় ইউনিয়নের নৌবাহিনী বলছে, আগে ছিনতাই হওয়া একটি জাহাজ ব্যবহার করেই বাংলাদেশি জাহাজে হামলা ও পরে জিম্মি করে সোমালিয়ার দস্যুরা। শুক্রবার (১৫ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

বৃহস্পতিবার (১৪ মার্চ) ইউরোপীয় ইউনিয়নের নৌবাহিনী বলেছে, সোমালি জলদস্যুরা গত বছরের ডিসেম্বরে মাল্টিজ-পতাকাবাহী বাল্ক কার্গো জাহাজ রুয়েন ছিনতাই করেছিল। আর সেই জাহাজটিই তারা দুই দিন আগে সোমালিয়ার উপকূলে বাংলাদেশের পতাকাবাহী একটি কার্গো জাহাজ দখলে নিতে ব্যবহার করতে পারে।

সোমালি জলদস্যুরা ২০১৮ সাল পর্যন্ত এক দশক ধরে গুরুত্বপূর্ণ বৈশ্বিক জলপথে বিশৃঙ্খলা সৃষ্টি করে রেখেছিল। এরপর তাদের কার্যক্রম কিছুটা স্তিমিত হয়ে পড়লেও গত বছরের শেষের দিক থেকে তাদের আক্রমণ আবারও বাড়তে শুরু করে।

রয়টার্স বলছে, আগে ছিনতাই হওয়া জাহাজ ব্যবহার করে গত মঙ্গলবার বাংলাদেশি জাহাজে জলদস্যুদের হামলার এই তথ্য সঠিক হলে তা এই দস্যুদের সেই কৌশলেই ফিরে আসাকে চিহ্নিত করবে যে, তারা আগের মতোই খুব সক্রিয় হয়ে উঠেছে।

ইউরোপীয় ইউনিয়নের জলদস্যুতা বিরোধী অভিযান ইউন্যাভফর (EUNAVFOR)-এর তথ্য অনুযায়ী, হামলার সময় অন্তত ১২ জন অভিযুক্ত জলদস্যু বাংলাদেশি জাহাজ আবদুল্লাহর ওপরে উঠে পড়েছিল বলে ভিজ্যুয়াল তথ্যে দেখা গেছে।

ইউন্যাভফর বলছে, আবদুল্লাহর ক্রুরা নিরাপদ আছে বলেও জানা গেছে।

অন্যদিকে ব্রিটিশ মেরিটাইম সিকিউরিটি ফার্ম অ্যামব্রে বৃহস্পতিবার বলেছে, ‘সন্দেহ করা হচ্ছিল, অন্যান্য বাণিজ্যিক জাহাজে আরও হামলা চালানোর জন্য মাদারশিপ হিসাবে এমভি রুয়েন জাহাজটিকে ব্যবহার করা হতে পারে’।

অ্যামব্রের তথ্য অনুসারে, রুয়েনকে সোমালিয়ার ইয়েলের ১৬০ নটিক্যাল মাইল (২৯৬ কিমি) দক্ষিণ-পূর্বে পূর্ব দিকে যাত্রা করতে দেখা গেছে। সংস্থাটি ওই এলাকার অন্যান্য জাহাজকে সতর্কতা বাড়ানোর পরামর্শও দিয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭