ওয়ার্ল্ড ইনসাইড

মিয়ানমারের ৮০টি শহরে ফোন ও ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন


প্রকাশ: 15/03/2024


Thumbnail

মিয়ানমারের মানবাধিকার সংগঠন আথান মিয়ানমারের বরাত দিয়ে সংবাদমাধ্যম ইরাবতী জানিয়েছে, দেশটির অন্তত ৮০টি শহরের টেলিযোগাযোগ ও ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে জান্তাবাহিনী।

ফোন ও ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হওয়া ৮০ শহরের বেশিরভাগই সাগাইন অঞ্চলে অবস্থিত। অঞ্চলটির ৩৪টি শহরের মধ্যে ২৭টিতে সব ধরনের ইন্টারনেট, মোবাইল ও টেলিফোন সংযোগ একেবারেই বন্ধ। এছাড়া, কায়াহ রাজ্যের সাতটি শহরের পাঁচটিতেই কোনো ধরনের টেলিযোগাযোগ ও ইন্টারনেট সংযোগ নেই। 

মানবাধিকার সংস্থাটির প্রতিবেদনে বলা হয়েছে, শান, চিন, কাচিন ও মন রাজ্যের বিভিন্ন শহর এবং তানিনথারি, মগওয়ে, বাগো ও আয়েওয়ারওয়াদির মতো শহরগুলোকেও টেলিফোন ও ইন্টারনেট সংযোগ থেকে বিচ্ছিন্ন করে দেয়া হয়েছে।

তবে ৮০টি শহরের সবগুলোতে একসঙ্গে ইন্টারনেট ও টেলিযোগাযোগ সংযোগ বিচ্ছিন্ন করা হয়নি। কিছু শহরে দুইটি সংযোগ একসাথে বন্ধ, আবার কোনো কোনোটিতে ইন্টারনেট থাকলেও টেলিফোন সংযোগ নেই। আর কোন জায়গায় টেলিফোন সংযোগ থাকলেও ইন্টারনেট নেই। 

আথান জানিয়েছে, রাখাইন রাজ্যের রাজধানী সিতওয়েতে জান্তাবাহিনী নিয়ন্ত্রিত টেলিযোগাযোগ সেবাদানকারী প্রতিষ্ঠান মাইটেল ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত সেবা দেয়। এরপর থেকে শহরটিতে মোবাইল নেটওয়ার্ক, ইন্টারনেট সংযোগ ও ব্রডব্যান্ড সংযোগ বন্ধ রাখা হয়েছে। আর ইন্টারনেট ও টেলিযোগাযোগসেবা বন্ধের কারণে রাখাইন রাজ্যে ব্যাংকিং সেবা ও অনলাইন আর্থিক লেনদেন কার্যত স্থবির হয়ে পড়েছে বলে খবর পাওয়া গেছে। সংস্থাটি এই পরিস্থিতিকে বিদ্রোহীদের দমনে জান্তাবাহিনীর কৌশল হিসেবে আখ্যা দিয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭