ওয়ার্ল্ড ইনসাইড

'এমভি আবদুল্লাহ' জলদস্যুদের কবলে পরার কারন জানালেন মেরিটাইম বিশেষজ্ঞরা


প্রকাশ: 15/03/2024


Thumbnail

সম্প্রতি বাংলাদেশি জাহাজ 'এমভি আবদুল্লাহ' ভারত মহাসাগরে জলদস্যুদের কবলে পড়েছে। মেরিটাইম বিশেষজ্ঞরা মনে করেন, চারটি কারণে জলদস্যুদের কবলে পড়েছে এই জাহাজ। 

  •  চিহ্নিত এলাকায় দস্যুতারোধে আন্তর্জাতিক বাহিনীর টহল ছিল না। 
  • কম গতিতে চলছিল জাহাজটি।
  • ড্রাফট ছিল বেশি। 
  • ঘাটতি ছিল কাঠামোগত নিরাপত্তা ব্যবস্থায়ও। 

ছিনতাইয়ের শিকার বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ এখন সোমালীয় উপকূলে জলদস্যুদের জিম্মায়। যেখানে শ্বাসরুদ্ধকর সময় কাটছে ২৩ নাবিকের। অতি ঝুঁকিপূর্ণ এলাকার বাইরে কেন এই জাহাজটি জলদস্যুদের কবলে পড়লো, এখন তা নিয়ে চলছে নানা আলোচনা। মেরিটাইম বিশেষজ্ঞদের মতে, পরিকল্পিতভাবেই ছিনতাই করা হয়েছে জাহাজটিকে।                              

মেরিটাইম বিশেষজ্ঞ ক্যাপ্টেন মো. শফিকুল ইসলাম বলেন, জলদস্যুরা নরমালি তা ট্র্যাকিং করে। যারা এগুলোর সাথে জড়িত তারা জাহাজের রুট সম্পর্কে জানে এবং জাহাজকে মনিটর করে সংঘবদ্ধভাবে আক্রমন করে।

বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স অ্যাসোসিয়েশনের সভাপতি ক্যাপ্টেন মো. আনাম চৌধুরী বলেন, সচরাচর কম ড্রাফট আর দ্রুতগতির জাহাজ আক্রমণ করে না দস্যুরা। কিন্তু, এমভি আবদুল্লাহ ছিল বেশি ড্রাফট আর কম গতির জাহাজ। সেইসাথে ছিল না বাড়তি নিরাপত্তা। ফলে জাহাজটিতে সহজেই উঠে পড়ে জলদস্যুরা। 

মেরিটাইম বিশেষজ্ঞরা বলেন, জলদস্যুদের ঠেকাতে এক সময় আন্তর্জাতিক বাহিনীগুলো বেশ সক্রিয় ছিল ভারত মহাসাগরে। কিন্তু, লোহিত সাগরে হুতি বিদ্রোহীদের তৎপরতার কারণে এখন সবার মনোযোগ সেদিকে। ফলে, টহল শিথিল হয়ে পড়ায় ভারত মহাসাগরে আবার বেপরোয়া সোমালীয় দস্যুরা। 

তবে, কেন জাহাজটি জলদস্যুদের কবলে পড়লো, তার পর্যালোচনার চেয়ে এখন জিম্মি নাবিকদের মুক্ত করার দিকেই মূল মনোযোগ বলে জানিয়েছে মালিকপক্ষ।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭