ইনসাইড বাংলাদেশ

ভালো তরমুজ চেনার উপায়


প্রকাশ: 16/03/2024


Thumbnail

গ্রীষ্মের ফল তরমুজ কিনে বাড়ি ফিরে কেউ স্বস্তিতে হেসেছেন, কেউ বিরক্তিতে ভ্রুঁ কুঁচকে তরমুজের দিকে তাকিয়ে থেকেছেন আবার কেউবা দীর্ঘশ্বাস লুকিয়েছেন— এসব কিছুই হয় রসালো, লাল ও মিষ্টি তরমুজ কেনার ব্যাপার-স্যাপরের উপর।

তরমুজ কেনার আগে অনেকেই ভাবেন ‘বিশ্বাসে মিলায় বস্তু’, তাই বিক্রেতার উপর ‘সারেন্ডার’ করেই তরমুজ কিনে থাকেন। কিন্তু এত সব না করে খানিকটা যাচাই করার কৌশল থাকলেই সহজেই কিনতে পারবেন ভালো, রসালো, লাল ও মিষ্টি তরমুজ। তরমুজ কিনে জেতার উপায়গুলো জেনে নিন।

১. তরমুজের যে অংশ দীর্ঘদিন মাটির উপর থাকে, সেই অংশ হলুদ হয়ে যায়। তরমুজ কেনার আগে তাই লক্ষ করুন হলদে দাগ আছে কিনা। বড় হলুদ দাগ থাকা মানে তরমুজটি ঠিকমতো পেকে যাওয়ার পর জমি থেকে ওঠানো হয়েছে। সাদাটে দাগ আছে এমন তরমুজ কিনবেন না।

২. তরমুজ গোলাকার হতে পারে কিংবা ওভাল আকৃতির হতে পারে। তবে কাটা-ছেঁড়া বা একদিক বড় একদিক ছোট এমন তরমুজ কিনবেন না। এসব তরমুজে রস হয় না বেশি।

৩. রসে টইটম্বুর তরমুজ হবে ভারী। তরমুজ হাতে নিয়ে যদি হালকা বা ফাঁপা মনে হয়, তবে বুঝবেন সেটি ঠিকমতো পাকার আগেই চলে এসেছে বাজারে।

৪. তরমুজের গোড়ায় শুকিয়ে যাওয়া অংশ থাকলে বুঝবেন সেটি ঠিক মতো পেকেছে। তরমুজের গায়ে টোকা দিয়ে দেখুন। ভারী আওয়াজ আসলে সেটি রসালো ও পাকা। তরমুজের গোড়ায় শুকিয়ে যাওয়া অংশ থাকলে বুঝবেন সেটি ঠিক মতো পেকেছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭