ইনসাইড গ্রাউন্ড

টাইগারদের আক্ষেপের দিনে তাসকিনের সেঞ্চুরি


প্রকাশ: 16/03/2024


Thumbnail

লংকানদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে হেরে ইতোমধ্যেই কিছুটা ব্যাকফুটে চলে গিয়েছিল টাইগাররা। কিন্তু মাঝে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচেই দাপুটে জয়ের মধ্য দিয়ে বাংলাদেশের স্বস্তি ফিরেছিল। তবে গতকাল শুক্রবার (১৫ মার্চ) দ্বিতীয় ওয়ানডেতে পাথুম নিশাঙ্কা আর চারিথ আসালঙ্কার জুটি আবারও শঙ্কায় ফেলেছে বাংলাদেশকে। এদিন বাংলাদেশের দেওয়া ২৮৭ রানের লক্ষ্য তাড়া করে ৩ উইকেট হাতে রেখেই টাইগারদের হারায় লংকানরা।

তবে এদিন দ্বিতীয় ওয়ানডেতে অন্যরকম এক সেঞ্চুরির সামনে দাঁড়িয়েছিলেন টাইগার পেসার তাসকিন আহমেদ। দেশীয় ক্রিকেটারদের মধ্যে ওয়ানডে ফরম্যাটে একশ উইকেট নেয়া থেকে মাত্র দুই উইকেট দূরে ছিলেন তিনি। তার সেই অপেক্ষা ঘুচেছে গতকালই।

এদিন বাংলাদেশের দেওয়া লক্ষ্য তাড়া করতে ক্রিজে এসেই চড়াও হয়ে তানজিম সাকিবের দুই ওভারে ২২ রান নিয়ে টাইগারদের ওপর চাপ ফেলেন দুই লংকান ওপেনার। এমন সময়ই কুশল মেন্ডিসকে বিদায় করেন তাসকিন। তার ডেলিভারিটি আলতোভাবে মেন্ডিসের ব্যাটে স্পর্শ করে। উইকেটের পেছনে দুর্দান্ত ক্যাচ নেন মুশফিকুর রহিম।

এরপর সেঞ্চুরির পথে থাকা চারিথ আসালংকাকে ৯১ রানে ফেরান তাসকিন। আসালংকার ব্যাটে বল লেগে উইকেটের পেছনে মুশফিকের হাতে ক্যাচ চলে যায়। কিন্তু আম্পায়ার আউট না দিলে রিভিউ নিয়ে উইকেট পান তাসকিন। সেই সঙ্গে ওয়ানডে ফরম্যাটে একশত উইকেট পূর্ণ হয় তার।

চলমান সিরিজের প্রথম ওয়ানডেতে লংকানদের বিপক্ষে ৬০ রানে ৩ উইকেট তুলে নেন তাসকিন। আজ দুই উইকেট নিয়ে স্পর্শ করলেন মাইলফলক।

তাসকিনের আগে বাংলাদেশের সাতজন বোলার ওয়ানডেতে এই মাইলফলক স্পর্শ করেন। তারা হলেন সাকিব আল হাসান (৩১৭), মাশরাফী বিন মোর্ত্তজা (২৬৯), আব্দুর রাজ্জাক (২০৭), মুস্তাফিজুর রহমান (১৬২), রুবেল হোসেন (১২৯), মোহাম্মদ রফিক (১১৯) ও মেহেদী হাসান মিরাজ (১০৩)।

২০১৪ সালে মিরপুরে ভারতের বিপক্ষে ওয়ানডে অভিষেক হয় তাসকিনের। অভিষেক ম্যাচেই ৮ ওভারে ২৮ রানে ৫ উইকেট নিয়েছিলেন তিনি।এরপর বাংলাদেশ দলের পেস আক্রমণের অন্যতম ভরসা হয়ে ওঠেন তাসকিন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭