ইনসাইড গ্রাউন্ড

প্রস্তুত চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টারের মঞ্চ


প্রকাশ: 16/03/2024


Thumbnail

অবশেষে সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে দীর্ঘ লড়াইয়ের পর সেরা ৮ দল উঠেছে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে। শেষ ষোলোর হাড্ডাহাড্ডি লড়াই শেষে দর্শকের অপেক্ষার চোখ এখন কোয়ার্টার ফাইনালের রোমাঞ্চের দিকে।

সবশেষ রাউন্ড অফ সিক্সটিনের দ্বিতীয় লেগে মুখোমুখি হয়েছিলো ইন্টার মিলান ও অ্যাতলেটিকো মাদ্রিদ এবং আরেক ম্যাচে মাঠে নেমেছিল পিএসভি ও বরুশিয়া ডর্টমুন্ড। এদিন জার্মান ক্লাব সহজেই পরের রাউন্ড নিশ্চিত করলেও, ইন্টার-অ্যাতলেটিকো ম্যাচটি হয়েছে রোমাঞ্চকর। এই লড়াইয়ে সবশেষ দুই দল হিসেবে শেষ আটে উঠেছে অ্যাতলেতিকো মাদ্রিদ ও বরুশিয়া ডর্টমুন্ড।

আর এরই মধ্য দিয়ে নিশ্চিত হয়েছে ৮ দল, যারা চ্যাম্পিয়ন্স লিগের এবারের আসরের কোয়ার্টার ফাইনালে খেলবে। এই ৮ দলের মধ্যে সবচেয়ে বেশি দল রয়েছে স্পেন থেকে। অ্যাতলেটিকো মাদ্রিদের পাশাপাশি শেষ আটে জায়গা পেয়েছে চ্যাম্পিয়ন্স লিগ জায়ান্ট রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা।

এদিকে জার্মানি ও ইংল্যান্ড থেকে দুইটি করে দল জায়গা করে নিয়েছে শেষ আটে। জার্মানি থেকে বায়ার্ন ও ডর্টমুন্ড, এবং ইংল্যান্ড থেকে আর্সেনাল ও বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। আর ফ্রান্স থেকে কোয়ার্টার ফাইনালের টিকিট কেটেছে পিএসজি।

গত আসরের চ্যাম্পিয়ন্স লিগে দারুণ পারফর্ম করেছিল ইতালিয়ান ক্লাবগুলো। তবে এবার একটিও ইতালির ক্লাব কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিতে পারেনি।

এর আগে কোয়ার্টার-ফাইনালে খেলা নিশ্চিত করে ম্যানচেস্টার সিটি, রিয়াল মাদ্রিদ, বায়ার্ন মিউনিখ, বার্সেলোনা, আর্সেনাল ও পিএসজি। টুর্নামেন্টের রেকর্ড চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ গ্রুপ পর্বে ছয় ম্যাচের সবগুলো জয়ের পর নকআউট পর্বেও শুরুতে জয়ের ধারা ধরে রেখেছে। অন্যদিকে শেষ ষোলোতেও একইভাবে নিজেদের মেলে ধরে পেপ গুয়ার্দিওলার দল।

ডেনমার্কের ক্লাব কোপেনহেগেন শিরোপাধারীদের কোনোরকম চ্যালেঞ্জই জানাতে পারেনি। দুই লেগে ৩-১ ব্যবধানে জিতে, ৬-২ অগ্রগামিতায় কোয়ার্টার-ফাইনালে ওঠে ইংলিশ ক্লাবটি।

প্রতিযোগিতার ছয়বারের চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখও অপরাজিত থেকে ও গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোয় ওঠে; গ্রুপ পর্বে তারা ছয় মাচের পাঁচটিতে জেতে ও একটি ড্র করে। নকআউট পর্বের প্রথম ধাপে লাৎসিওর বিপক্ষে ১-০ গোলে হেরে বসে বায়ার্ন। তবে ফিরতি দেখায় দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে ৩-০ গোলে জিতে কোয়ার্টার-ফাইনালে খেলা নিশ্চিত করে জার্মান চ্যাম্পিয়নরা।

শেষ সময়ে চ্যাম্পিয়নস লিগে নিজেদের জায়গা শক্তভাবে ধরে রাখতে সর্বোচ্চ দিয়ে চেষ্টা করছে জনপ্রিয় দলগুলো। তবে অপেক্ষা এবার কোয়ার্টার-ফাইনালের লড়াইয়ের। যা দলগুলোর জন্য সহজ করবে শিরোপার লড়াই।

অপরদিকে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটের আনুষ্ঠানিক ড্র অনুষ্ঠিত হয়েছে। যেখানে কোয়ার্টার ফাইনালে রিয়াল মাদ্রিদ প্রতিপক্ষ হিসেবে পেয়েছে ম্যানচেস্টার সিটিকে। গত মৌসুমে সেমিফাইনালে মুখোমুখি হয়েছিল এই দুদল। সেই দেখায় কার্লো আনচেলত্তির দলকে রীতিমতো উড়িয়ে দেয় ম্যানচেস্টার সিটি। দুই লেগ মিলিয়ে ৫-১ গোলে জিতে ফাইনালে উঠে শিরোপাখরা কাটায় পেপ গার্দিওলার শিষ্যরা।

এছাড়া এবার স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনার প্রতিপক্ষ কিলিয়ান এমবাপ্পের পিএসজি। এই দুদলেরও আছে রোমাঞ্চকর ইতিহাস। গত মৌসুমে শেষ ষোলোয় মুখোমুখি হয়েছিল তারা, যেখানে পিএসজি দুই লেগ মিলিয়ে জয় পায় ৫-২ গোলের বড় ব্যবধানে।

আর বুন্দেসলিগা জায়ান্ট বায়ার্ন মিউনিখ খেলবে ইংলিশ জায়ান্ট আর্সেনালের বিপক্ষে। আর অ্যাথলেটিকো মাদ্রিদের প্রতিপক্ষ বরুশিয়া ডর্টমুন্ড।

আগামী ৯ ও ১০ এপ্রিল হবে কোয়ার্টার ফাইনালের প্রথম লেগের ম্যাচগুলো। দ্বিতীয় লেগ মাঠে গড়াবে ১৬ ও ১৭ এপ্রিল। সেমিফাইনালের প্রথম লেগ দেখা যাবে ৩০ এপ্রিল ও ১ মে, দ্বিতীয় লেগ হবে ৭ ও ৮ মে। ওয়েম্বলি স্টেডিয়ামে ফাইনাল মাঠে গড়াবে ১ জুন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭