ইনসাইড গ্রাউন্ড

সম্পদের লড়াইয়ে এগিয়ে যে তারকা খেলোয়াড়রা


প্রকাশ: 17/03/2024


Thumbnail

মাঠে কিংবা মাঠের বাইরে, ক্রীড়াজগতে বড় তারকা মানেই ধন সম্পদশালী। এমন ধারণাটা অবশ্য সকলের মনেই রয়েছে। আর থাকবেই বা না কেনো, বিলাসবহুল বাড়ি-গাড়ি থেকে শুরু করে অঢেল সম্পদ সবই রয়েছে তারকা খেলোয়াড়দের। সেটা হোক ফুটবল কিংবা ক্রিকেটের তারকা।

শুধু ফুটবল ক্রিকেটই নয়, বরং সকল খেলার তারকা খেলোয়াড়রাই হচ্ছে টাকার কুমির। আর যদি আসে ফুটবল তারকাদের সম্পদের কথা তবে সবার মধ্যে দ্বিধা তৈরি হয় মেসি, রোনালদোকে নিয়ে।

তবে এবার সেই দ্বিধা দূর করতে খেলোয়াড়দের পারিশ্রমিক, পৃষ্ঠপোষকতা এবং বিভিন্ন ব্যবসায়িক চুক্তির ভিত্তিতে সর্বকালের সবচেয়ে বেশি আয় করা ৫০ জনের তালিকা প্রকাশ করেছে খেলাধুলার আর্থিক বিষয়াদি ও বাণিজ্য বিশেষজ্ঞ প্রতিষ্ঠান ‘স্পোর্টিকো’।

আর সেই তালিকায় আশ্চর্যজনকভাবে শীর্ষে নেই মেসি কিংবা রোনালদোর নাম। বরং সবার উপরে জায়গা করে নিয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক বাস্কেটবল কিংবদন্তি মাইকেল জর্ডান।

এই বাস্কেটবল খেলোয়াড় এখন পর্যন্ত আনুমানিক ২৭০ কোটি মার্কিন ডলার আয় করেছেন, মুদ্রাস্ফীতি সমন্বয় করলে এর পরিমাণ দাঁড়ায় ৩৭৫ কোটি ডলার। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৪১ হাজার ২০০ কোটি টাকা।

বিশ্বের শীর্ষ ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারী প্রতিষ্ঠান নাইকির সঙ্গে ১৯৮৪ সালে চুক্তিবদ্ধ হন জর্ডান। এরপর তাকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি। নাইকির ‘এয়ার জর্ডান’ স্নিকার্স বিক্রি থেকে কারিকারি অর্থ উপার্জন করেছেন জর্ডান।

তাই ২০০৩ সালে খেলোয়াড়ি জীবনকে বিদায় বললেও আয়ের দিক থেকে এখনও জর্ডানকে কেউ পেছনে ফেলতে পারেননি।

গত বছর বাস্কেটবল ফ্র্যাঞ্চাইজি শার্লট হরনেটসের শেয়ার বিক্রি করে দেওয়ার পর জর্ডানের অর্থের পরিমাণ আরও বেড়েছে।

অন্যদিকে জর্ডানের পরই আছেন তাঁর স্বদেশি টাইগার উডস। সর্বকালের অন্যতম সেরা এই গলফারের আয় ২৬৬ কোটি ডলার (প্রায় ২৯ হাজার ২২০ কোটি টাকা)। আর ১৯২ কোটি ডলার বা ২১ হাজার ৯২ কোটি টাকা পারিশ্রমিক নিয়ে তিনে জায়গা করেছেন রোনালদো।

এদিকে ১৬৭ কোটি ডলার (প্রায় ১৮ হাজার ৩৪৫ কোটি টাকা) আয় করে যুক্তরাষ্ট্রের সাবেক গলফার জ্যাক নিকলাসের সঙ্গে যৌথভাবে ছয়ে রয়েছেন মেসি।

অপরদিকে ইন্টার মায়ামির অন্যতম মালিক ডেভিড বেকহাম আছেন আটে। শীর্ষ দশের শেষ দুজন হলেন টেনিস কিংবদন্তি রজার ফেদেরার ও বক্সার ফ্লয়েড মেওয়েদার।

‘স্পোর্টিকোর’ হিসেবে অনুযায়ী, সবচেয়ে বেশি পারিশ্রমিক পাওয়া সর্বকালের শীর্ষ ৫০ ক্রীড়াবিদ এসেছেন ৯টি খেলা ও ১৭টি দেশ থেকে। এই শীর্ষ ৫০ জনের তালিকায় কোনো ক্রিকেটার নেই। আধিক্য বাস্কেটবল খেলোয়াড়দের। সর্বোচ্চ ১২ জন বাস্কেটবল খেলোয়াড় এ তালিকায় জায়গা করে নিয়েছেন।

৮ জন গলফার, ৭ জন করে বক্সার ও রেসার, ৫ জন টেনিস খেলোয়াড়, ৪ জন করে ফুটবলার (সকার খেলোয়াড়) ও আমেরিকান নিয়মের ফুটবলার, ২ জন বেসবল খেলোয়াড়সহ ১ জন মিশ্র মার্শাল আর্ট খেলোয়াড় রয়েছেন এই তালিকায়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭