ওয়ার্ল্ড ইনসাইড

নির্বাচনে পুতিনের বিরুদ্ধে লড়ছেন যারা


প্রকাশ: 17/03/2024


Thumbnail

রাশিয়ায় ২৫ বছর ক্ষমতায় রয়েছেন বর্তমান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। চলতি নির্বাচনেও পুতিনের জয় নিশ্চিতই বলা যায়। পঞ্চমবারের মতো তিনিই ক্ষমতায় আসতে যাচ্ছেন। 

এ বছর পঞ্চমবার প্রেসিডেন্টের আসনে বসবেন পুতিন। অর্থাৎ ২০৩০ সাল পর্যন্ত ক্ষমতায় থাকবেন তিনি। যারা পুতিনের বিরুদ্ধে দাঁড়িয়েছেন, তারাও পুতিনের তেমন সমালোচনা করছেন না। ফলে অনেকেই বলছেন, এই নির্বাচন আসলে লোকদেখানো। 

নিকোলাই খারিতোনোভ

রাশিয়ার এবারের প্রেসিডেন্ট নির্বাচনের ব্যালটে পুতিন ছাড়া যে তিন প্রার্থীর নাম আছে, তাদের একজন নিকোলাই খারিতোনোভ (৭৫)। তিনি কমিউনিস্ট পার্টি মনোনীত হলেও তাকে নামমাত্র প্রার্থী মনে করা হচ্ছে। কারণ, খারিতোনোভ নিজেও পুতিনকে তার প্রতিদ্বন্দ্বী মনে করেন না।

বিবিসির রাশিয়া সম্পাদক স্টিভ রোজেনবার্গ কয়েক দিন আগে খারিতোনোভের সঙ্গে নির্বাচন নিয়ে কথা বলেন। এ সময় তিনি নিজের চেয়ে এবারের নির্বাচনে তার প্রধান প্রতিদ্বন্দ্বী পুতিনের প্রশংসা করেন বেশি।

লিওনিড স্লাটস্কি

রাশিয়ার এবারের প্রেসিডেন্ট নির্বাচনে পুতিনের বিরুদ্ধে লড়ছেন জাতীয়তাবাদী হিসেবে পরিচিত দেশটির রাজনৈতিক দল লিবারেল ডেমোক্রেটিক পার্টির প্রধান লিওনিড স্লাটস্কি (৫৬)।

স্লাটস্কি রাশিয়ার টেলিভিশনে পরিচিত মুখ। নিয়মিতই তাকে দেশটির রাষ্ট্রায়ত্ত টেলিভিশনে দেখা যায়। তিনি মূলত পশ্চিমাবিরোধী অবস্থান তুলে ধরে নানা আয়োজনে যুক্ত থাকেন ও কথা বলেন।

ভ্লাদিস্লাভ দাভানকোভ

বর্তমান প্রেসিডেন্ট পুতিনের বিরুদ্ধে এবার নির্বাচনে প্রার্থী হয়েছেন দেশটির পার্লামেন্টের ডেপুটি স্পিকার ভ্লাদিস্লাভ দাভানকোভ (৪০)। ভ্লাদিস্লাভও পুতিনপন্থী একজন রাজনীতিক হিসেবে পরিচিত।

রাজনৈতিক মতপার্থ্যক্য থাকলেও পুতিনের বিরুদ্ধে নির্বাচনে প্রার্থী হওয়া এই তিনজনই মূলত পুতিনের পক্ষেই কথা বলেন। তাদের সবাই পুতিন–নিয়ন্ত্রিত বর্তমান সরকারের নীতির সমর্থক।

নির্বাচনে নিষিদ্ধ ও নেই যারা

এবার প্রার্থী হওয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত কয়েকজনের নাম ব্যালটে নেই। তাদের একজন সম্প্রতি প্রয়াত বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনি। রাশিয়ায় পুতিনের সবচেয়ে বড় সমালোচক মনে করা হতো তাকে। দীর্ঘদিন কারাবন্দী থাকার পর গত মাসে কারাগারে মৃত্যু হয় নাভালনির।

এ ছাড়া এবারের নির্বাচনের সম্ভাব্য প্রার্থী ছিলেন বরিস নাদেজদিন ও সাংবাদিক ইয়েকাতেরিনা দুনৎসভা। বর্ষীয়ান রাজনীতিক নাদেজদিন ইউক্রেন যুদ্ধের একজন সমালোচক হিসেবে পরিচিত। সাংবাদিক দুনৎসভাও পুতিনের সমালোচক হিসেবে পরিচিত। কিন্তু এবারের নির্বাচনে প্রার্থী হতে পারেননি দুজনই। কারণ, পুতিন–নিয়ন্ত্রিত রুশ কর্তৃপক্ষের নিষেধাজ্ঞায় তাঁরা নির্বাচনে অংশ নিতে পারেননি।

রাজধানী মস্কোর একজন কাউন্সিল বরিস নাদেজদিন গত বছর ঘোষণা দিয়েছিলেন, তিনি আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হবেন। তার এ ঘোষণার পর রাশিয়ায় পুতিনবিরোধী ভোটারদের মধ্যে একটা আশার সঞ্চার হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত নিষেধাজ্ঞার কারণে তিনিও প্রার্থী হতে পারেননি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭