ইনসাইড বাংলাদেশ

বাংলাদেশে পাপেট সরকার দেখতে চায় যুক্তরাষ্ট্র: জয়


প্রকাশ: 18/03/2024


Thumbnail

যুক্তরাষ্ট্র বাংলাদেশে পাপেট সরকার দেখতে চায় বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

সোমবার (১৮ মার্চ) সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে দেওয়া একটি পোস্টে তিনি এ মন্তব্য করেন।

পোস্টে তিনি লিখেন, ‘যুক্তরাষ্ট্রের মতে, বাংলাদেশে যদি তাদের ‘পাপেট’ সরকার ক্ষমতায় না আসে, কোনো নির্বাচনই ত্রুটিমুক্ত নয়!’

যুক্তরাষ্ট্রের দুই নির্বাচনী পর্যবেক্ষক সংস্থা ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউট (এনডিআই) এবং ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউটের (আইআরআই) বাংলাদেশের নির্বাচন নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে।

যেখানে বলা হয়েছে, এবার বাংলাদেশের জাতীয় নির্বাচনে সহিংসতা কম হয়েছে। তবে কয়েকটি দলের অংশগ্রহণ না করা ও মতপ্রকাশের স্বাধীনতা খর্ব হওয়ায় নির্বাচনের মান ক্ষুণ্ন হয়েছে।

গত ৮ থেকে ১১ অক্টোবর বাংলাদেশে নির্বাচনের আগের পরিস্থিতি পর্যবেক্ষণে আসে যুক্তরাষ্ট্রের সংস্থা এনডিআই এবং আইআরআই-এর যৌথ প্রতিনিধিদল। এ সময় তারা বিএনপি-আওয়ামী লীগ, ইসি, সুশীল সমাজসহ বিভিন্ন পক্ষের সঙ্গে সাক্ষাৎ করেন। দেশে ফিরে সংস্থা দুটি জানায়, নির্বাচনের ফলাফল পর্যবেক্ষণ নয় বরং সহিংসতা পর্যবেক্ষণে ৫ সদস্যের বিশেষজ্ঞ দল পাঠাবে সংস্থা দুটি।

নির্বাচনের প্রায় আড়াই মাস পর রোববার (১৭ মার্চ) নির্বাচনকেন্দ্রিক সহিংসতা পর্যবেক্ষণের চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করে টেকনিক্যাল অ্যাসেসমেন্ট মিশন। ২৫ পৃষ্ঠার এই প্রতিবেদনে ভবিষ্যৎ নির্বাচনে সহিংসতা কমানোর জন্য বিষয়ভিত্তিক বিশ্লেষণ তুলে ধরা হয়েছে। পাশাপাশি বেশ কিছু সুপারিশ করেছে দুই মার্কিন সংস্থা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭