ইনসাইড পলিটিক্স

খালেদা জিয়ার স্থায়ী মুক্তির বিষয়ে যা জানালেন আইনমন্ত্রী


প্রকাশ: 18/03/2024


Thumbnail

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে বিদেশ নিতে আবেদন করেছেন তার ভাই শামীম ইস্কাদার। পরে খালেদা জিয়ার একান্ত সচিব এ বি এম সাত্তার আবেদনের চিঠিটি স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে পৌঁছে দেন। বর্তমানে আবেদনের কপিটি আইনমন্ত্রণালয়ে এসেছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

সোমবার (১৮ মার্চ) সচিবালয়ে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

আইনমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর নির্বাহী আদেশ বলে একবার সাজা নিষ্পত্তি করে দিয়েছেন। তাই বলা যেতে পারে আবেদনে যাই থাকুক না কেন, আগের দুই শর্তেই সাজা স্থগিত হবে। এর বাইরে আর কিছু করার নাই।

আনিসুল হক বলেন, বহুবার আইনের ব্যাখ্যা দিয়ে বলেছি ৪০১ ধারায় বিদেশে যাওয়ার বিষয়ে কোনো সিদ্ধান্তের পরিবর্তন হবে না। সরকার প্রধান একবার নির্বাহী আদেশে নিষ্পত্তি করে দিয়েছেন। এর বাইরে তিনি কিছু করতে পারবে না। মানবিক কারণে বা অন্য যেকোনো কারণেই হোক, আইনের মধ্যে থেকেই তাকে নিষ্পত্তি করতে হবে।

তিনি বলেন, খালেদা জিয়াকে বিদেশ থেকে চিকিৎসক এনে চিকিৎসা করানোর সুযোগ দেয়া হয়েছে। আগের দুই শর্তেই বেগম জিয়ার সাজা স্থগিতের আদেশ বাড়ানো ছাড়া আর কোন উপায় নেই।

তিনি আরও বলেন, বেগম জিয়া কিন্তু মুক্ত। তিনি হাসাপাতালে যাচ্ছেন, চিকিৎসা নিচ্ছেন, তার কোনো অনুমতি নেয়ার প্রয়োজন হচ্ছে না; তাই তিনি মুক্ত।

এর আগে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে বিদেশ নিতে ফের স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে আবেদন করেছিলেন তার ভাই শামীম ইস্কাদার। বুধবার (৬ মার্চ) স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে এই আবেদন করা হয়। পরে খালেদা জিয়ার একান্ত সচিব এবিএম সাত্তার আবেদনের চিঠিটি স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে পৌঁছে দেন। আবেদনের চিঠিটি স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে পৌঁছানোর পর, তা আবারও নাকচ করে দিয়েছে আইন মন্ত্রণালয়। সোমবার (১৮ মার্চ) মন্ত্রণালয় থেকে বিষয়টি জানানো হয়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭