ইনসাইড বাংলাদেশ

ইয়াহিয়া-মুজিব তৃতীয় দফা বৈঠক


প্রকাশ: 19/03/2024


Thumbnail

এক দিন বিরতির পর ১৯ মার্চ সকালে আওয়ামী লীগ প্রধান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রেসিডেন্ট ইয়াহিয়া খানের মধ্যে তৃতীয় দফা আলোচনা অনুষ্ঠিত হয়। আলোচনা বসে প্রেসিডেন্ট ভবনে। একান্ত এ আলোচনায় তৃতীয় কেউ উপস্থিত ছিলেন না। তাঁদের মধ্যে দেড় ঘণ্টা কথা হয়।

বৈঠক শেষে শেখ মুজিব নিজ বাসভবনে দেশি-বিদেশি সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। তিনি জানান, পরদিন সকালে আবার বৈঠক হবে। তবে সে বৈঠক একান্ত হবে না। দলের শীর্ষ নেতারা তাঁর সঙ্গে থাকবেন। এর আগে এদিন সন্ধ্যায় প্রেসিডেন্ট ভবনে তাঁর দলের ও প্রেসিডেন্টের উপদেষ্টারা আলোচনায় বসবেন। সন্ধ্যায় প্রেসিডেন্ট ভবনে উপদেষ্টা পর্যায়ের সে বৈঠকটি বসে। তাতে আওয়ামী লীগের পক্ষে সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ ও কামাল হোসেন এবং সরকারের পক্ষে সাবেক আইনমন্ত্রী বিচারপতি এ আর কর্নেলিয়াস, লেফটেন্যান্ট জেনারেল এস জি এম এম পীরজাদা ও কর্নেল হাসান অংশ নেন।

একদিকে বৈঠক অব্যাহত রয়েছে, অন্যদিকে অসহযোগ আন্দোলনও চলছে। অসহযোগ আন্দোলনের মধ্যে এই দিনে জয়দেবপুরে পাকিস্তানি সেনাবাহিনীর সঙ্গে স্থানীয় মানুষের মুখোমুখি সংঘর্ষ হয়। স্থানীয় মানুষ খবর পায়, পাঞ্জাব রেজিমেন্টের একদল সেনা জয়দেবপুরে ভাওয়াল রাজবাড়ির সেনানিবাসে দ্বিতীয় বেঙ্গল রেজিমেন্টকে নিরস্ত্র করতে আসবে। খবরে মানুষ বিক্ষুব্ধ হয়ে ওঠে। বেলা আড়াইটার দিকে হাজার বিশেক মানুষ জয়দেবপুর রেলগেটের কাছে গাড়ি এবং অন্য ভারী জিনিসপত্র ফেলে প্রতিবন্ধকতা সৃষ্টি করে।

অন্যান্য সড়কেও জনতা ব্যারিকেড দেয়। এ সময় জয়দেবপুর এবং আশপাশের এলাকায় সেনাবাহিনীর গুলিতে কমপক্ষে ২০ জন নিহত এবং অনেকে আহত হন। ঘটনার পর সন্ধ্যা থেকে পরদিন সকাল পর্যন্ত জয়দেবপুরে সান্ধ্য আইন জারি করা হয়।

এ খবর ঢাকায় এসে পৌঁছালে নগরবাসী বিক্ষোভে ফেটে পড়ে। হাজার হাজার মানুষ লাঠিসোঁটা ও বর্ণা-বল্লম নিয়ে রাস্তায় নেমে এসে বিক্ষোভ প্রদর্শন করে। বিকেলে বিক্ষুব্ধ জনতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বাসভবনের সামনে সমবেত হয়। শেখ মুজিব সেনাবাহিনীর গুলিবর্ষণের তীব্র নিন্দা করেন।

 অসহযোগ আন্দোলন অব্যাহত

এই দিনটিতেও ঢাকাসহ সারা দেশে সরকারি-বেসরকারি ভবন এবং বাড়িতে বাড়িতে কালো পতাকা ওড়া অব্যাহত থাকে। সরকারি, আধা সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে কর্মবিরতি চলছিল। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। দেশজুড়ে স্বাধীনতার দাবিতে সভা-শোভাযাত্রা চলে। শ্রমিক ফেডারেশন বায়তুল মোকাররম গেটে সমাবেশ করে। ঘাটশ্রমিকেরা মিছিল নিয়ে বঙ্গবন্ধুর বাড়িতে যায়। বায়তুল মোকাররমসহ সারা দেশে মসজিদে মসজিদে বাদ জুমা শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত হয়। সন্ধ্যায় চট্টগ্রামে ন্যাপপ্রধান মওলানা আবদুল হামিদ খান ভাসানী সংবাদ সম্মেলনে বলেন, প্রেসিডেন্ট ইয়াহিয়া ঢাকায় এসে অযথা সময় নষ্ট করছেন। তাঁর বোঝা উচিত শেখ মুজিবের হাতে ক্ষমতা অর্পণ না করে পাকিস্তানকে রক্ষা করা সম্ভব নয়।

তিন পাকিস্তানি নেতা ঢাকায়

কাউন্সিল মুসলিম লীগের সভাপতি মিয়া মমতাজ মোহাম্মদ খান দৌলতানা, জমিয়তে উলামায়ে ইসলামের মহাসচিব মওলানা মুফতি মাহমুদ এদিন করাচি থেকে ঢাকায় আসেন। এ ছাড়া কাউন্সিল মুসলিম লীগ নেতা সরদার শওকত হায়াত খানও ঢাকায় আসেন।

 

সূত্র: ১. ইত্তেফাক, ২০ মার্চ ১৯৭১। ২. পূর্বোক্ত। ৩. পূর্বোক্ত। ৪. পূর্বোক্ত।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭