ওয়ার্ল্ড ইনসাইড

পাকিস্তান-আফগানিস্তান পাল্টাপাল্টি হামলা


প্রকাশ: 19/03/2024


Thumbnail

পাকিস্তান ও আফগানিস্তানের পাল্টাপাল্টি হামলা ঘিরে দুই প্রতিবেশী দেশের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। সোমবার (১৮ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে আলজাজিরা।

ইসলামাবাদভিত্তিক নিরাপত্তা বিশ্লেষক ও পাকিস্তান ইনস্টিটিউট অব পিস স্টাডিজের (পিআইপিএস) পরিচালক মুহাম্মদ আমির রানা বলেছেন, রমজান মাসে পাকিস্তান তালেবান বা অন্যান্য সশস্ত্র গোষ্ঠীর আক্রমণ চালানো অস্বাভাবিক কিছু নয়।

তিনি বলেন, যেকোনো হুমকির বিষয়ে পাল্টা জবাব দেওয়ার নীতি গ্রহণ করেছে সামরিক বাহিনী। টিটিপির (পাকিস্তান তালেবান) মদদদাতা হিসেবে পরিচিতি রয়েছে আফগান তালেবানের। তাদের নিজস্ব সদস্যরা পাকিস্তানের ভেতরে হামলার সঙ্গে জড়িত থাকার উদাহরণ রয়েছে।

ইসলামাবাদে নিযুক্ত এক পশ্চিমা কূটনীতিক আলজাজিরাকে বলেছেন, মনে হচ্ছে পাকিস্তান ও আফগানিস্তানের মধ্যে কয়েক দশক ধরে চলা সম্পর্কের গতিপথ পরিবর্তন হয়েছে। তিনি বলেন, একটা বিষয় নিশ্চিত যে পাকিস্তান ও আফগান তালেবানের মধ্যে সম্পর্কে ফাটল ধরেছে। পাক সরকার ভেবেছিল যে তারা বিচক্ষণ বিনিয়োগ করেছে। কিন্তু বাস্তবতা ভিন্ন কথা বলে।

২০২১ সালে তালেবান সরকার ক্ষমতায় আসার পর থেকেই পাকিস্তান ও আফগানিস্তানের সম্পর্কের অবনতি হতে থাকে। দুই মুসলিম প্রতিবেশী দেশের মধ্যে বাড়তে থাকে উত্তেজনা। ২০২২ সালের এপ্রিলে কাবুল জানায়, দেশটির পূর্বাঞ্চলে পাকিস্তানি বিমান হামলায় ৪৭ জন নিহত হয়।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সোমবার সকালে সীমান্ত এলাকায় লুকিয়ে থাকা সশস্ত্র গোষ্ঠীগুলোকে লক্ষ্য করে এই হামলা চালানো হয়েছে। পাকিস্তানের সামরিক ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্র আলজাজিরাকে জানিয়েছে, তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি) বা পাকিস্তানি তালেবানের কমান্ডারদের আস্তানা নিশানা করে পাকিস্তানি বাহিনী প্রতিশোধমূলক হামলা চালিয়েছে। কারণ এই সংগঠন সীমান্তের ওপার থেকে পাকিস্তানের ভেতরে সন্ত্রাসবাদী কর্মকাণ্ড পরিচালনা ও মদদ দিয়ে যাচ্ছে।

তবে গত শনিবার (১৬ মার্চ) আফগানিস্তানের সীমান্তবর্তী পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশের উত্তর ওয়াজিরিস্তান জেলায় একটি সামরিক চৌকিতে আত্মঘাতী বোমা হামলায় সাত পাকিস্তানি সেনা নিহত হয়। এই হামলার দায় স্বীকার করেছে নবগঠিত সন্ত্রাসী গোষ্ঠী জয়শ-ই-ফুরসান-ই-মুহাম্মদ। সংগঠনটির নেতৃত্বে রয়েছেন পাকিস্তানি তালেবানের নেতা হাফিজ গুল বাহাদুর। নিরাপত্তা বিশ্লেষকরা বলছেন, এই হামলার সঙ্গে সোমবারের পাকিস্তানের হামলার যোগসূত্র রয়েছে।

পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ বলেন, সশস্ত্র গোষ্ঠীগুলা আফগান মাটি ব্যবহার করে পাকিস্তানে সন্ত্রাসী হামলা চালাচ্ছে। আমাদের বিরুদ্ধে সন্ত্রাসবাদের বেশিরভাগই আফগানিস্তান থেকে পরিচালিত হচ্ছে।

তবে ইসমলাবাদের এমন একটি অভিযোগ বারবার অস্বীকার করে আসছে আফগান তালেবান সরকার। তারা বলছে, পাকিস্তানি যুদ্ধবিমান পাকতিকা ও খোস্ত প্রদেশে সাধারণ মানুষের বাড়িতে হামলা করেছে। এই হামলায় অন্তত আটজন নিহত হয়েছে। তাদের মধ্যে পাঁচজন নারী ও তিনজন শিশু রয়েছে।

পরবর্তীতে আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়, সোমবার সীমান্ত পেরিয়ে পাকিস্তানের লক্ষ্যবস্তুতে গুলি চালানো হয়েছে। পাকিস্তানের কুররাম জেলা হাসপাতাল প্রশাসনের তথ্য অনুযায়ী, সীমান্তের ওপার থেকে গোলাবর্ষণে পাকিস্তানের অন্তত চার বেসামরিক নাগরিক আহত হয়েছে।

এক পাকিস্তানি কর্মকর্তা আলজাজিরাকে বলেছেন, সকাল থেকে মর্টার শেল ছোড়া শুরু হয়। এটা কয়েক ঘণ্টা ধরে চলে। আমরা একটি জেলা হাসপাতালে চারজন আহত বেসামরিক নাগরিককে পেয়েছি। তাদের সবার অবস্থা সবাই স্থিতিশীল। চিকিৎসা দিয়ে তাদের হাসপাতাল থেকে ছাড়পত্র দেওয়া হয়েছে। অন্যদিকে কুররাম জেলার সামরিক সূত্রে জানা গেছে, গোলাগুলির কারণে কমপক্ষে তিন সেনা আহত হয়েছেন।




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭