ইনসাইড গ্রাউন্ড

অবসর ভাঙার পরও খেলতে পারবেন না হাসারাঙ্গা


প্রকাশ: 20/03/2024


Thumbnail

টি-টোয়েন্টিতে উল্লাস করলেও ওয়ানডেতে শ্রীলংকার রয়ে গেছে আক্ষেপ। আর তাই এবার তাদের চোখ টেস্ট সিরিজে। গেল ওয়ানডে সিরিজ শুরুর পূর্বে বেশ নাটকীয়তা করেই দল ঘোষণা করেছিল লংকানরা। তবে এবার আগেভাগেই বাংলাদেশের বিপক্ষে নিজেদের টেস্ট দল ঘোষণা করেছে তারা। যেখানে চমক দেখিয়ে অবসর ভেঙ্গে দলে ফিরেছিলেন ওয়ানিন্দু হাসারাঙ্গা। তবে তার সেই ঘোষণার ২৪ ঘণ্টা না পেরোতেই নিষিদ্ধ হয়েছেন তিনি। মূলত আইসিসির নিষেধাজ্ঞায় পড়েছেন শ্রীলংকার এ অলরাউন্ডার।

মঙ্গলবার (১৯ মার্চ) এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। আচরণবিধি ভাঙার অভিযোগে আর্থিক জরিমানার পাশাপাশি দুই ম্যাচের নিষেধাজ্ঞায় পড়েছেন হাসারাঙ্গা। ফলে বাংলাদেশের বিপক্ষে আসন্ন সিরিজে খেলা হচ্ছে না তার।

আইসিসি আজ বিবৃতিতে জানিয়েছে, আইসিসির আচরণবিধির ২.৮ ধারা অনুযায়ী ‘আন্তর্জাতিক ম্যাচে আম্পায়ারের সিদ্ধান্তের প্রতি অসম্মান দেখানো’র কারণে এই নিষেধাজ্ঞা পাচ্ছেন হাসারাঙ্গা।

ঘটনাটা ঘটেছে গতকাল চট্টগ্রামে তৃতীয় ওয়ানডেতে বাংলাদেশের ইনিংসের সময়ে। ৩৭তম ওভার শেষে আম্পায়ারের কাছ থেকে ক্যাপ বুঝে নেয়ার সময়ে আম্পায়ারকে কটু কথা বলেছেন শ্রীলঙ্কার টি-টোয়েন্টি অধিনায়ক। এই অপরাধের জন্য হাসারাঙ্গার ম্যাচ ফি-র ৫০ শতাংশ কেটে নেয়া হয়, পাশাপাশি দেওয়া হয় তিনটি ডিমেরিট পয়েন্ট। এতে সর্বশেষ ২৪ মাসে হাসারাঙ্গার ‘ডিমেরিট পয়েন্টে’র খতিয়ানে জমা হয় ৮ পয়েন্ট!

প্রসঙ্গত, বাংলাদেশে আসার আগে নিজেদের মাটিতে আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচেও আম্পায়ারকে খোঁচা মেরে পাঁচটি ডিমেরিট পয়েন্ট পেয়েছিলেন হাসারাঙ্গা। যে কারণে বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুই ম্যাচে নিষিদ্ধ ছিলেন তিনি।

নিয়ম অনুযায়ী, যেহেতু বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজের দুটি ম্যাচই সূচিতে আগে আসছে, তাই হাসারাঙ্গা এই দুই টেস্টেই নিষিদ্ধ থাকছেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭