ইনসাইড বাংলাদেশ

গাজীপুরে বেতন দাবির পর কারখানা বন্ধের নোটিশ, আন্দোলনে শ্রমিকরা


প্রকাশ: 20/03/2024


Thumbnail

গাজীপুরের টঙ্গীতে পোশাক শ্রমিকরা বেতন দাবির পর কারখানা বন্ধের নোটিশ পেয়ে বিক্ষুব্ধ হয়ে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করেছেন।

বুধবার (২০ মার্চ) সকাল ৯টার দিকে টঙ্গীর খাঁ-পাড়া এলাকার সিজন্স ড্রেসেস লিমিটেড নামক কারখানায় এমন ঘটনা ঘটে। কারখানার বিক্ষোভ শেষে সকাল ১০টার দিকে বিক্ষুব্ধ শ্রমিকরা টঙ্গী বাজার এলাকার কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর কার্যালয়ে অবস্থান নেয়। 

জানা যায়, কারখানাটিতে প্রায় দুই হাজার শ্রমিক কাজ করতেন। মঙ্গলবার বিকেলে কারখানা মালিক কারখানাটির ১ হাজার ৭শ জন শ্রমিকের গত ফেব্রুয়ারি মাসের পাওনা বেতন পরিশোধ করেন। এ সময় তিনশ শ্রমিককে বেতন পরিশোধ করেননি। বেতন পরিশোধের দাবি জানিয়ে ৩০০ শ্রমিক মঙ্গলবার সন্ধ্যায় কারখানায় কর্মবিরতি পালন করে। এরই এক পর্যায়ে বিক্ষুব্ধ শ্রমিকরা কারখানার অন্যান্য কর্মকর্তাদের অফিস কক্ষে আটকে রাখেন। বুধবার শ্রমিকদের বেতন পরিশোধে আশ্বাস দিলে রাত সাড়ে ৯টার দিকে শ্রমিকরা কারখানা থেকে বেরিয়ে বাসায় যায়। 

বুধবার (২০ মার্চ) সকালে কারখানাটির ২ হাজার শ্রমিক কাজে যোগ দিতে কারখানায় যান। এ সময় কারখানার প্রধান ফটকে অনির্দিষ্টকালের জন্য কারখানার বন্ধের নোটিশ দেখতে পেয়ে বিক্ষুব্ধ হয়ে ওঠেন শ্রমিকরা।

পরে বিক্ষুব্ধ শ্রমিকরা ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে অবস্থান নিলে ঢাকামুখী লেনে যান চলাচল বন্ধ হয়ে যায়। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

এ দিন সকাল ১০টার বিক্ষুব্ধ শ্রমিকরা দিকে টঙ্গী বাজার এলাকার কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের কার্যালয় ঘেরাও করে বিক্ষোভ করতে থাকে। এ সময় তারা স্লোগানও দেয়।

বিক্ষুব্ধ শ্রমিকরা জানান, গত মঙ্গলবার কারখানা মালিক ১ হাজার ৭০০ জন শ্রমিকের বেতন পরিশোধ করলেও ৩০০ জন শ্রমিকের বেতন পরিশোধ করেনি। মঙ্গলবার রাত পর্যন্ত কারখানা কর্মকর্তাদের আমরা আটক করে রাখি। পরে পুলিশ এসে আমাদের কারখানা থেকে বের করে দেয়। বুধবার কারখানায় কাজে যোগ দিতে এসে বন্ধের নোটিশ দেখতে পেয়েছি।

সিজন্স ড্রেসেস লিমিটেড কারখানার নির্বাহী পরিচালক আনোয়ার হোসেনের সঙ্গে মোবাইল ফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তা রিসিভ না করায় বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর টঙ্গী কার্যালয়ের উপ-মহাপরিদর্শক আহমেদ বেলাল বলেন, বিক্ষুব্ধ শ্রমিকরা কার্যালয়ের সামনে অবস্থান নিয়েছেন। কারখানা মালিকের সঙ্গে কথা বলে সমস্যা সমাধানের কাজ করছি।

গাজীপুর শিল্প পুলিশের টঙ্গী জোনের পরিদর্শক মো. ওসমান গনি বলেন, শ্রমিকদের পাওনা বেতনের দাবিতে গত মঙ্গলবার থেকেই কারখানাটিতে শ্রমিক অসন্তোষের ঘটনা ঘটে। সকালে শ্রমিকরা কাজে যোগ দিতে কারখানাটি অনির্দিষ্টকালের জন্য বন্ধের নোটিশ দেখতে পেয়ে বিক্ষুব্ধ হয়ে ওঠে। পরে তারা ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে অবস্থান নেয়। বিক্ষুব্ধ শ্রমিকরা টঙ্গী বাজার এলাকার কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের কার্যালয়ে অবস্থান নিয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭