ইনসাইড বাংলাদেশ

লক্ষ্মীপুরে নিষেধাজ্ঞা অমান্য করায় ৯ জেলে আটক


প্রকাশ: 20/03/2024


Thumbnail

লক্ষ্মীপুরে মেঘনা নদীতে নিষেধাজ্ঞা অমান্য করে মাছ শিকার করায় ৯ জেলেকে আটক করেছে মৎস অধিদপ্তর। এসময় তাদের কাছ থেকে ৪ টি ইঞ্জিন চালিত নৌকা ও ১ লাখ ৮৫ মিটার কারেন্ট জাল জব্দ করা হয়। জব্দকৃত কারেন্ট জালের বাজার মূল্য ৫৪ লক্ষ টাকা বলে জানিয়েছে মৎস বিভাগ।

 

মঙ্গলবার (১৯ মার্চ) রাত ৮ টা থেকে রাত সাড়ে ১২ টা পর্যন্ত মেঘনা নদীর বিভিন্ন পয়েন্টে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। পরে রাত ১ টার দিকে সদর উপজেলার মজু চৌধুরীর হাট এলাকায় ভ্রাম্যমাণ আদালত বসিয়ে আটক জেলেদের ৬ হাজার টাকা অর্থদণ্ড দেন জেলা প্রাশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিষ্ট্রেট মজিবুর রহমান। এসময় আরও উপস্থিত ছিলেন, জেলা মৎস কর্মকর্তা আমিনুল ইসলামসহ নৌ-পুলিশের সদস্যরা।

 

দণ্ডপ্রাপ্ত জেলেরা হলেন, বরিশালের মেহেদীগঞ্জের রাজীব (২০), দেলু বাঘা (২২), মোঃ ইউসুফ (২০), সিয়াম (১৩), মোঃ মিয়াম (১২), তারেক (১৪) ও লক্ষ্মীপুর সদর উপজেলার চর রমনী মোহন এলাকার ইউসুফ আলী ব্যাপারী (৬৫), শাহজাহান সর্দার (৩৫) ও আবদুর রশিদ (১৬) । 

 

জেলা মৎস্য কর্মকর্তা আমিনুল ইসলাম জানান, জাটকা সংরক্ষণ লক্ষ্যে মার্চ-এপ্রিল দুই মাস মেঘনা নদীতে মাছ ধরার উপর নিষেধাজ্ঞা রয়েছে। জাটকা সংরক্ষণ অভিযান সফল করতে মঙ্গলবার (১৯ মার্চ) রাত ৮ থেকে সাড়ে ১২ টা মেঘনার বিভিন্ন স্থানে মৎস্য অধিদপ্তর ও নৌ পুলিশের যৌথ অভিযান চালানো হয়। এসময় ৪ টি ইঞ্জিন চালিত নৌকাসহ ৯ জেলেকে আটক করা হয়। জব্দ করা হয় ১ লাখ ৮৫ হাজার মিটার কারেন্ট জাল। 

 

পরে রাত ১ টার দিকে মজু চৌধুরীর হাট এলাকায় ভ্রাম্যমান আদালত বসিয়ে আটক তিন জেলেকে ৩ হাজার টাকা এবং অন্য ৬ জেলের ৫০০ টাকা করে অর্থদণ্ড দেয়া হয়। এসময় জব্দকৃত কারেন্ট জাল আগুনে পুড়িয়ে বিনষ্ট করা হয়।

 

জাটকা সংরক্ষণে সরকারের নিষেধাজ্ঞা বাস্তবায়নে এ অভিযান অব্যহত থাকবে বলে জানান এ মৎস্য কর্মকর্তা। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭