ইনসাইড গ্রাউন্ড

আইপিএলে যুক্ত নতুন নিয়ম


প্রকাশ: 20/03/2024


Thumbnail

আর দুইদিন পরেই মাঠে গড়াবে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) এবারের আসর। দল থেকে শুরু করে মাঠের আয়োজন সব প্রস্তুতি প্রায় শেষের দিকে। তবে এরই মাঝে টুর্নামেন্টে যোগ হলো নতুন নিয়ম। এতদিন ছিল ডিআরএস (ডিসিশন রিভিউ সিস্টেম)। এবারের আইপিএলে দেখা যাবে এসআরএস (স্মার্ট রিপ্লে সিস্টেম)।

কী নিয়ম বদলাচ্ছে? তৃতীয় আম্পায়ারের ঘরেই বসবেন হক-আই প্রযুক্তিবিদরা। তাদের কাছ থেকে সরাসরি তথ্য পাবেন তৃতীয় আম্পায়ার। যার মাধ্যমে আরো দ্রুত এবং সঠিক সিদ্ধান্ত নেয়া যাবে।

এতদিন হক-আই প্রযুক্তিবিদ এবং তৃতীয় আম্পায়ারের মাঝে ছিলেন সম্প্রচার সংস্থার এক ব্যক্তি। এখন থেকে আর তাকে মাঝে রাখা হবে না। এর ফলে তৃতীয় আম্পায়ার আরো অনেক তাড়াতাড়ি বেশি তথ্য পাবেন।

একই সঙ্গে দু’টি ছবি দেখার সুযোগ থাকছে আম্পায়ারদের কাছে। আগে যা সম্ভব হত না। এর ফলে আরো দ্রুত সিদ্ধান্ত দিতে পারবেন তৃতীয় আম্পায়ার। এই প্রযুক্তি কাজে লাগলে আরো দ্রুত ম্যাচ পরিচালনা করা যাবে বলে মনে করা হচ্ছে।

স্ট্যাম্পিং, ক্যাচ, রান আউট, বাউন্ডারিতে চার বাঁচানোর কঠিন সিদ্ধান্ত এখন নেয়া অনেক সহজ হবে বলে মনে করা হচ্ছে। সেই সঙ্গে তৃতীয় আম্পায়ার এবং হক-আই প্রযুক্তিবিদের কথাও শোনা যাবে সম্প্রচারের সময়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭