ইনসাইড পলিটিক্স

এখনই মিটছে না পরশ-তাপসের বিরোধ


প্রকাশ: 20/03/2024


Thumbnail

শহীদ শেখ ফজলুল হক মনির দুই পুত্র পরশ এবং তাপসের বিরুদ্ধে এখনই মিটছে না। আওয়ামী লীগের হাইকমান্ড থেকে দুই ভাইয়ের বিরোধ মেটানোর জন্য উদ্যোগ গ্রহণ করা হয়েছিল। কিন্তু সেই উদ্যোগে আপাতত তেমন কোন ইতিবাচক ফল হয়নি। দুজনই এ বিষয়ে অন্য কারও সাথে কথা বলতে আগ্রহী নয় বলে বিভিন্ন সূত্র জানিয়েছে। আর পরশ এবং তাপসের অভিভাবক হিসেবে পরিচিত শেখ ফজলুল হক সেলিমও আগ বাড়িয়ে দুই ভাইয়ের এই বিষয় নিয়ে কথা বলতে অনাগ্রহী। ফলে আওয়ামী লীগের দুই প্রভাবশালী ভাইয়ের বিরোধ আপাতত মিটছে না। 

বিভিন্ন আওয়ামী লীগের নেতারা নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, এই বিরোধের মধ্যে কোন আদর্শিক বিষয় নেই। বিরোধটি সম্পূর্ণভাবে পারিবারিক। কাজেই এ বিরোধের বিষয়টি অত্যন্ত স্পর্শকাতর। এজন্য আওয়ামী লীগের কোনো নেতাই এই বিরোধের মধ্যে জড়াতে রাজি নন।

উল্লেখ্য, শেখ ফজলুল হক সেলিম পরশ-তাপসের চাচা। যার হাত দিয়ে পরশ এবং তাপস বেড়ে উঠেছেন। তিনিও আপাতত এই বিরোধ মধ্যস্থতায় আগ্রহী নয়। কারণ বিষয়টি অত্যন্ত স্পর্শকাতর। এ কারণে তিনি এই ধরনের আনুষ্ঠানিক মীমাংসার মধ্যস্থতা করতে রাজি নন বলে জানা গেছে। তিনি মনে করেন, এগুলো আবেগ তাড়িত বিরোধ, এগুলো আপনা আপনি মিটে যাবে। তাদের মধ্যে কোন রাজনৈতিক বিরোধ নেই। 

আওয়ামী লীগের আরেক প্রেসিডিয়াম সদস্য বলেছেন, তাপস-পরশের বিরোধটি একেবারেই পারিবারিক কেন্দ্রীক। তারা দুজনই শেখ ফজলুল হক মনির সুপুত্র এবং বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক। তাদের মধ্যে কোন আদর্শগত বিরোধ নেই। 

বিরোধের উৎস কি—এ রকম প্রশ্নের উত্তরে আওয়ামী লীগের অন্তত দুজন নেতা বলেছেন, বিরোধের উৎস হলো পরশ স্ত্রী। পরশে স্ত্রী নাহিদ সুলতানা যুথীর প্রভাব প্রতিপত্তি এবং যুবলীগে বা সুপ্রিম কোর্টে তার বাড়াবাড়ি তাপস পছন্দ করে না। তাপস মনে করে যে, এ রকম ক্ষমতার দাপট দেখানোর কোন যৌক্তিকতা নেই। এ ক্ষমতার দাপটের ফলে মনি পরিবারের সুনাম ক্ষুন্ন হবে এবং এটি পরশের জন্য নেতিবাচক প্রভাব ফেলবে। 

তাপস তার কয়েক জন ঘনিষ্ঠকে এই বিষয়টি বলেছেন যে, বড় ভাই পরশ অত্যন্ত মার্জিত, ভদ্র এবং নরম হৃদয়ের একজন মানুষ। একারণেই নাহিদ সুলতানা যুথী সব জায়গায় তার প্রভাব বিস্তার করতে চাচ্ছেন। যেটি তাপস পছন্দ করছেন না। তবে বিষয়টি তেমন নয় বলে অনেকেই মনে করেন। পরশ সবসময় ব্যক্তি স্বাধীনতায় বিশ্বাস করেন এবং নাহিদ সুলতান যুথী কি করবেন, না করবেন সেটা তার নিজস্ব বিষয়। নাহিদ সুলতানা যুথী তার সহধর্মিণী বটে কিন্তু রাজনীতির ব্যাপারে পরশকে প্রভাবিত করে এমন অভিযোগ পরশের ঘনিষ্ঠরা অস্বীকার করেন। 

তারা মনে করেন, নাহিদ সুলতানা যুথীর যে স্বাভাবিক অবস্থান, সে স্বাভাবিক অবস্থানকে বাঁধাগ্রস্থ করতে চান তাপস। আর সে কারণেই তাপস তাকে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে দুই দুই বার মনোনয়ন দিতে বাঁধাগ্রস্থ করেছিলেন। তাপস সুনির্দিষ্টভাবে যুথীর বিরুদ্ধে কি অভিযোগ তেমনটিও বলেননি। এটি যদি প্রকাশ্যে তিনি বলতেন, তাহলে বিষয়টি নিয়ে একটি ইতিবাচক সমাধান করা যেত। 

তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরশ এবং তাপস দুজনকেই পুত্র স্নেহ করেন। দুজনের প্রতি তার অগাধ ভালোবাসা এবং স্নেহ রয়েছে। আর একারণে তিনি হয়তো শেষ পর্যন্ত উদ্যোগ নিবেন দুই ভাইয়ের বিরোধ মেটানোর জন্য। এর আগেও তিনি একটি অনুষ্ঠানে দুই ভাইকে বুকে জড়িয়ে আগলে রেখে তাদের স্নায়ু যুদ্ধের মীমাংসা করেছিলেন। কিন্তু এবার স্নায়ু যুদ্ধের মীমাংসা কখন হবে বা কে করবে তার জন্য আমাদের অপেক্ষা করতেই হবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭