ইনসাইড ওয়েদার

বঙ্গোপসাগরে লঘুচাপে বিভিন্ন স্থানে হতে পারে বৃষ্টি


প্রকাশ: 21/03/2024


Thumbnail

সম্প্রতি রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হওয়ার কারণে কমেছে তাপমাত্রা। আবহাওয়া অধিদপ্তর বলছে, বৃহস্পতিবার (২১ মার্চ) দেশের বিভিন্ন বিভাগে বৃষ্টি হতে পারে। এতে অনেক স্থানে কমে আসবে তাপমাত্রা। তবে আগামীকাল শুক্রবার (২২ মার্চ) থেকে তাপমাত্রা আবার বাড়তে পারে। এমনকি আগামী সপ্তাহে বাড়তে পারে বৃষ্টির প্রবণতা।

মৌসুমের স্বাভাবিক লঘুচাপ রয়েছে দক্ষিণ বঙ্গোপসাগরে। পশ্চিমা লঘুচাপের একটি অংশ ভারতের পশ্চিমবঙ্গে এবং এর কাছাকাছি এলাকায় আছে। এই পশ্চিমা লঘুচাপই এখনকার বৃষ্টির কারণ, বলছেন আবহাওয়াবিদেরা।

সর্বশেষ ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ বৃষ্টি হয়েছে দিনাজপুরে, ৫৬ মিলিমিটার। রাজধানীতে এ সময় বৃষ্টি হয় ১৩ মিলিমিটার। বৃষ্টির কারণে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে তাপমাত্রা কমে এসেছে। মঙ্গলবার রাজধানীর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। বুধবার তা কমে হয় ২১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির জানান, বুধবার (২০ মার্চ) চট্টগ্রাম বিভাগ বাদ দিয়ে দেশের প্রায় সব বিভাগের কিছু কিছু স্থানে বৃষ্টি হয়েছে। আজও দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হতে পারে। আগামীকাল শুক্রবার (২২ মার্চ) থেকে বৃষ্টি একটু কমে এলেও কমবেশি থাকতে পারে।

এদিকে রংপুর, রাজশাহী, খুলনা ও ময়মনসিংহ বিভাগে বৃহস্পতিবার তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। তবে ঢাকাসহ বাকি বিভাগুলোতে তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।

তবে আবহাওয়াবিদ মো. উমর ফারুক জানান, শুক্রবার (২২ মার্চ) থেকে দেশের সর্বত্রই তাপমাত্রা বাড়তে পারে। এরপর চলতি মাসের ২৬ তারিখে বৃষ্টি বাড়তে পারে। তখন আবার তাপমাত্রা খানিকটা কমতে পারে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭