ওয়ার্ল্ড ইনসাইড

পাকিস্তানের নির্বাচনে অনিয়ম নিয়ে ডোনাল্ড লু'র বিবৃতি


প্রকাশ: 20/03/2024


Thumbnail

গত ৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত পাকিস্তানের নির্বাচনে অনিয়ম নিয়ে বিবৃতি দিয়েছেন মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। একই সঙ্গে পাকিস্তানকে সংকট মোকাবেলায় সহায়তা করার জন্য তাদের সাথে জড়িত থাকার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছেন মার্কিন এই কূটনীতিক।

মঙ্গলবার (১৯ মার্চ) একটি কংগ্রেসনাল প্যানেলে উপস্থিত হওয়ার আগে এই বিবৃতি দেন মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু।

উল্লেখ্য, ডোনাল্ড লু সেই কূটনীতিক যার কথিত সতর্কবার্তা ছিল মার্কিন যুক্তরাষ্ট্রে পাকিস্তানের সাবেক রাষ্ট্রদূত আসাদ মজিদকে ইসলামাবাদে রাষ্ট্রদূতের পাঠানো একটি সাইফারের বিষয়। এটি একই নথি যার উপরে ভিত্তি করে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান ২০২২ সালে তার সরকারকে ক্ষমতাচ্যুত করার জন্য মার্কিন ষড়যন্ত্রের অভিযোগ করেছিলেন এবং খান বর্তমানে একই গোপন নথির ভুল ব্যবস্থাপনার জন্য বিচারাধীন। ‘পাকিস্তান আফটার দ্য ইলেকশনস: এক্সামিনিং দ্য ফিউচার অফ ডেমোক্রেসি ইন পাকিস্তান অ্যান্ড দ্য ইউএস-পাকিস্তান রিলেশন’ শীর্ষক শুনানিতে ইউএস হাউস কমিটির পররাষ্ট্র বিষয়ক সাবকমিটির সামনে লু’র সাক্ষ্য দেয়ার কথা রয়েছে। এই দ্বিদলীয় শুনানিতে ডেমোক্র্যাটিক এবং রিপাবলিকান উভয় আইনপ্রণেতাদের উল্লেখযোগ্য উপস্থিতি হবে বলে আশা করা হচ্ছে।

তার লিখিত সাক্ষ্যে, লু পাকিস্তানের নির্বাচনী অনিয়ম সম্পর্কে ওয়াশিংটনের উদ্বেগ তুলে ধরেন, যা স্বাধীনতা, নির্বাচনী সহিংসতা এবং হস্তক্ষেপের অভিযোগকে অন্তর্ভুক্ত করে। তিনি আরও উল্লেখ করেছেন যে, বেশ কিছু রাজনৈতিক নেতা বাধার সম্মুখীন হয়েছেন, যেমন নির্দিষ্ট প্রার্থী এবং রাজনৈতিক দল নিবন্ধন করতে না পারা, যা তাদের নির্বাচনী প্রক্রিয়ায় ক্ষতিগ্রস্থ করেছিল। উপরন্তু, তিনি দলীয় সমর্থকদের হাতে অনেক সাংবাদিক, বিশেষ করে মহিলা সাংবাদিকদের হয়রানি ও নির্যাতনের কথা তুলে ধরেন। যাইহোক, তিনি ইতিবাচক দিকগুলিও স্বীকার করেন, যেমন ২ কোটি ১০ লাখেরও বেশি মহিলা সহ ৬ কোটির বেশি ভোটার এবং রেকর্ড সংখ্যক মহিলা এবং সংখ্যালঘু প্রার্থীদের উল্লেখযোগ্য ভোটদান। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭