ইনসাইড বাংলাদেশ

নোয়াখালীতে ৭ ব্যবসায়ীকে উচ্ছেদে ক্ষতি অর্ধ কোটি টাকা


প্রকাশ: 21/03/2024


Thumbnail

নোয়াখালীর রামনারায়ণপুর এলাকার (লক্ষ্মীপুর এবং নোয়াখালীর বর্ডার) দেওয়ানজী হাটে ৭ ব্যবসায়ীর ক্রয়কৃত চান্দিনা ভিটেসহ দোকানঘর উচ্ছেদ করেছে উপজেলা প্রশাসন। এসময় এক নারী শিক্ষিকার বসতঘরও ভেঙ্গে উচ্ছেদ করা হয়।

বুধবার (২০ মার্চ) দুপুরে নোয়াখালী জেলার চাটখিল উপজেলার দেওয়ানজী হাটে এঘটনা ঘটে।

তবে উপজেলা প্রশাসনের দাবি, সাহিনা আক্তার লুলু নামে এক নারীর জমির মালিকানার কাগজ থাকায় একাধিকবার শিক্ষিকা ও ব্যবসায়ীদেরকে ওই জমি ছেড়ে দেয়ার তাগিদ দেয়া হয়েছিলো। এদিকে উচ্ছেদের সময় পরিস্থিতি স্বাভাবিক রাখতে আইনশৃঙ্খলা বাহিনীর অতিরিক্ত সদস্য মোতায়েন করা হয়েছিলো।

ক্ষতিগ্রস্থ ব্যবসায়ী গোলাম মোস্তফা, তাজুল ইসলাম, সোহরাব, আবদুল মান্নান, হান্নান, শাহজাহান ও হরে কৃষ্ণ মজুমদার দেওয়ানজী হাটে দীর্ঘদিন ধরে ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনা করে আসছে।

মামলার নথিপত্র, ক্ষতিগ্রস্থ ব্যবসায়ী,ও স্থানীয়রা জানান, দীর্ঘদিন ধরে এ সম্পত্তি নিয়ে আদালতে মামলা চলছিল। ঘটনার দিন মামলার শুনানি ছিলো। সকালে তারা জানতে পারেন লুলু অদৃশ্য কোন এক কাগজে জমি দখল করবে। 

দুপুরে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, চাটখিল উপজেলা ভূমি কমিশনারসহ প্রশাসনের একাধিক টিম এসে তাদের দোকানঘর ভেঙ্গে গুড়িয়ে দেয়। এসময় তারা কোন নোটিশ পাননি বলেও অভিযোগ করেন। 

স্থানীয় বাজার কমিটির সভাপতি গোলাম কবির বলেন, দীর্ঘদিন এ বাজারের জমি নিয়ে মামলা চলছে। ব্যবসায়ীরা খাজনা পরিশোধ করে জমি কেনাবেচাও করেছেন। এভাবে কোন নোটিশ ছাড়াই হঠাৎ দোকানঘর ভেঙ্গে ফেলা ও উচ্ছেদ করায় ব্যবসায়ীদের আর্থিকভাবে ক্ষতির সম্মুখীন হতে হবে বলে মনে করেন তিনি।

এবিষয়ে সাহিনা আক্তার লুলু সরাসরি কোন কথা বলতে রাজি হননি।

চাটখিল উপজেলা কমিশনার ভূমি আকিব ওসমান বলেন, আদালতের রায়ের কপি ও কাগজপত্রে লুলুর মালিকানা থাকায় তাকে তার জমি বুঝিয়ে দেয়া হয়েছে। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭