ইনসাইড বাংলাদেশ

হাসপাতাল চত্বরেই বেড়ে উঠেছে গাঁজা গাছ


প্রকাশ: 21/03/2024


Thumbnail

গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলা হাসপাতাল চত্বরেই বেড়ে উঠেছে নেশাজাতীয় গাঁজা বা ভাং গাছের বাগান। হাসপাতালের স্টাফ কোয়ার্টারে যাওয়া রাস্তার পাশে ও হাসপাতালের মূল গেট দিয়ে জরুরী বিভাগে যাওয়ার পথে এধরনের অসংখ্য গাছ দেখা যায়। এসব গাছ থেকে তীব্র গন্ধও ছড়াচ্ছে। এছাড়াও, হাসপাতালের উত্তর পাশের বদ্ধ জায়গাও ছোট-বড় অসংখ্য নেশাজাতীয় এসব গাছ রয়েছে।

বুধবার (২০ মার্চ) খবর পেয়ে র‌্যাব-৬ এর কাশিয়ানী উপজেলার ভাটিয়াপাড়া ক্যাম্পের সদস্যরা বিকেলে সরেজমিনে গিয়ে গাছ গুলো পরিদর্শন করে এবং গাছ গুলো তুলে নিয়ে যায়। 

এ বিষয়ে হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. আমিনুল ইসলাম বলেন, ‘এই গাছ আগে আরো বেশি ছিল। অনেক গাছ কেটে পরিষ্কার করেছি, শিকড় থেকে গাছগুলো আবার বেড়ে উঠেছে। সকলের সামনেই এই গাছ গুলো বেড়ে উঠেছে, তবে এটা গাঁজার গাছ নাকি ইন্ডিয়ান ভাং গাছ তা আমাদের জানা ছিলো না।’

র‌্যাবের কাশিয়ানী উপজেলার ভাটিয়াপাড়া ক্যাম্প কমান্ডার মোঃ রাসেল সাংবাদিকদের জানান, ‘আমরা ১২০০ নেশাজাতীয় গাছ উদ্ধার করে কাচা অবস্থায় কাশিয়ানী থানায় হস্তান্তর করেছি। পুলিশ আদালতের আদেশ মোতাবেক ব্যবস্থা নেবে।’ 

তবে, এগুলো গাঁজা বা ভাং গাছ কিনা তা তিনি বলতে পারেননি।

গোপালগঞ্জ বন সংরক্ষক বিবেকানন্দ বিশ্বাস এই গাছ গুলোকে প্রাথমিকভাবে ভাং গাছ (নেশাজাতীয় গাছ) হিসাবে উল্লেখ করেন।

অন্যদিকে, গোপালগঞ্জ সরকারি বঙ্গবন্ধু কলেজের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের প্রধান সুকলাল বিশ্বাস এই গাছ গুলোকে গাঁজা গাছ হিসাবে চিহ্নিত করেছেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭