কোর্ট ইনসাইড

বিচারকাজ বন্ধ, ছুটে যান গণপূর্তের প্রধান প্রকৌশলী


প্রকাশ: 21/03/2024


Thumbnail

সুপ্রিম কোর্টের আপিল বিভাগে বিচারকাজ পরিচালনার সময় ছাদ থেকে বিচারকদের আসনে বৃষ্টির পানি পড়ায় কিছু সময় বিচারকাজ বন্ধ হয়ে যায়। এ সময় প্রধান বিচারপতিসহ ৫ বিচারপতি এজলাস ছেড়ে খাস কামরায় চলে যান। এ ঘটনায় আজ বৃহস্পতিবার সকালে ১৭ মিনিট বিচার কাজ ব্যাহত হয়।

ঘটনা শুনে রেজিস্টার জেনারেলসহ সুপ্রিম কোর্ট প্রশাসনের কর্মকর্তারা দ্রুত ছুটে আসেন। সরিয়ে ফেলা হয় বিচারকদের আসন। ১৮ মিনিট পর ১০টা ২ মিনিটে আবার বিচারকাজ শুরু হয়।

এদিকে বিচারকাজ পরিচালনার সময় ছাদ থেকে বিচারকদের আসনে পানি পড়ার ঘটনার খবর পেয়ে ছুটে যান গণপূর্তের প্রধান প্রকৌশলী মো. শামীম আক্তার। তিনি এজলাস কক্ষ পরিদর্শন করেন। আজ থেকেই সংস্কার কাজ শুরু হবে বলে জানা গেছে।

বৃহস্পতিবার  সকাল ৯ টা ৪০ মিনিটে আপিল বিভাগে এজলাসে আসন গ্রহণ করেন। যথারীতি বিচারকাজ শুরু হয়। সংশ্লিষ্ট কর্মকর্তারা বলেন, বিচারকাজের শুরু থেকেই বিচারকদের ডানপাশে বসা বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিমের আসনে ছাদ থেকে ফোটা ফোটা পানি পড়ছিল। তিনি বিষয়টি তার বেঞ্চ অফিসারকে জানান। এক পর্যায়ে পানির পড়ার ঘটনা প্রধান বিচারপতির নজরে আসে। পরে ৯ টা ৪৪ মিনিটে প্রধান বিচারপতিসহ ৫ বিচারপতি এজলাস ছেড়ে খাস কামরায় চলে যান। 

এরপর এজলাস কক্ষে ছুটে আসেন সুপ্রিম কোর্ট প্রশাসনের কর্মকর্তারা। ঝুঁকিপূর্ণ জায়গা থেকে বিচারকদের আসন সরিয়ে ফেলা হয়। তারপর ১০ টা ২ মিনিটে পুনরায় আপিল বিভাগে আসন গ্রহণ করেন বিচারপতিরা। শুরু হয় বিচারকাজ।

দ্বিতীয় দফায় বিচারকাজ শুরু হওয়ার পর অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন প্রধান বিচারপতির দৃষ্টি আকর্ষণ করে বলেন, ছাদটি ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে ইঞ্জিনিয়ার দিয়ে ভালো করে দেখানো উচিত।

সহমত পোষণ করে প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বলেন, ছাদের অবস্থা ঝুঁকিপূর্ণ, আজকে থেকে ইঞ্জিনিয়াররা কাজ শুরু করবে। এ ব্যাপারে অ্যাটর্নি জেনারেলকেও সহযোগিতা করার জন্য বলেন তিনি।

এর আগেও আপিল বিভাগের এজলাস কক্ষে ছাদ থেকে পানি, পলেস্টার পড়ার ঘটনা ঘটেছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭