ইনসাইড গ্রাউন্ড

বাংলাদেশ-শ্রীলংকা দ্বৈরথ: টেস্ট পরিসংখ্যানে এগিয়ে লংকানরা


প্রকাশ: 22/03/2024


Thumbnail

শ্রীলংকার বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজের মাধ্যমে চলতি বছরে আন্তর্জাতিক খেলায় মাঠে নেমেছে বাংলাদেশ। যার শুরুটা ছিল টি-টোয়েন্টি সিরিজ। যেখানে শুরুতে ধাক্কা খেয়ে মাঝে ঘুরে দাঁড়ালেও শেষ পর্যন্ত সিরিজ জয়ের আক্ষেপ রয়েই গেছিল নাজমুল শান্তদের।

তবে টি-টোয়েন্টির আক্ষেপ ঘুচিয়ে ওয়ানডে সিরিজে বেশ শক্ত-পোক্তভাবেই মাঠে নেমেছিল বাংলাদেশ। যেখানে শুরুর ম্যাচেই ব্যাটারদের নৈপূণ্যতা ও বোলারদের হুঁশিয়ারীর মাধ্যমে দাপুটে জয় তুলে নিয়ে লংকানদের হুংকার দিয়েছিল টাইগাররা। তবে দ্বিতীয় ওয়ানডেতে টাইগাররা শুরুতে বেশ ভালো ব্যাটিং করে চ্যালেঞ্জিং টার্গেট দিলেও শ্রীলংকার পাথুম নিশাঙ্কা আর চারিথ আসালঙ্কার চতুর্থ উইকেট জুটি আবারও ব্যাকফুটে ঠেলে দেয় টাইগারদের।

যার জন্য সিরিজের শেষ ম্যাচটি ছিল অঘোষিত ফাইনাল ম্যাচ। যেখানে লংকানদের নাস্তানাবুদ করেই সিরিজ শিরোপা নিজেদের করে নিয়েছে নাজমুল হাসান শান্ত বাহিনী। যার মধ্য দিয়ে লংকানদের বিপক্ষে সিরিজ জয়ের ৩ বছরের আক্ষেপটিও ঘুচেছে।

তবে এতেই শেষ নয়। এখন টাইগারদের চোখ ক্রিকেটের রাজকীয় সংস্করণ টেস্ট সিরিজে। দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে আজ শুক্রবার মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ও শ্রীলংকা। ম্যাচটি গড়াবে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে, সকাল ১০টায়।

লংকানদের বিপক্ষে টেস্টের রেকর্ড খুব একটা ভালো না টাইগরদের। এখন পর্যন্ত সব মিলিয়ে শ্রীলংকার বিপক্ষে ২৪টি টেস্ট খেলেছে বাংলাদেশ। এর মধ্যে মাত্র একটিতে জয় পেয়েছে টাইগাররা। ২০১৭ সালে কলম্বোতে নিজেদের শততম টেস্টে লঙ্কানদের বিপক্ষে প্রথম ও শেষ জয় পেয়েছিল বাংলাদেশ।

একমাত্র জয়ের সঙ্গে শ্রীলংকার বিপক্ষে ১৮টিতে হার এবং পাঁচটি টেস্ট ড্র করেছে টিম টাইগার্স। ঘরের মাঠে লঙ্কানদের বিপক্ষে ১০ বার মুখোমুখি হয়েছে টাইগাররা। এর মধ্যে লঙ্কানদের জয় ৭টিতে এবং বাকি তিনটি ম্যাচ ড্র হয়। আর এতে করে বলাই যায় টেস্ট পরিসংখ্যানে কোনভাবেই লংকানদের ধারে কাছেও নেই টাইগাররা।

তবে সাম্প্রতিক সময়ে টাইগারদের পারফরম্যান্স আশা জাগাচ্ছে ভক্তদের হৃদয়ে। কারণ ২০২২ সালে ভারতের কাছে ২-০ ব্যবধানে সিরিজ হারের পর ২০২৩ সালে কোন টেস্ট সিরিজ হারেনি বাংলাদেশ। আর ২০২৪ সালে নিজেদের প্রথম টেস্ট সিরিজে অপরাজিত থাকার রেকর্ড অক্ষুন্ন রাখতে চাইবে স্বাগতিকরা।

এদিকে শ্রীলংকার বিপক্ষে সিরিজটি দিয়েই টেস্টে নিয়মিত অধিনায়ক হিসেবে নতুন অ্যাসাইনমেন্ট নাজমুল হোসেন শান্তর। গেল বছর ঘরের মাঠে সাকিব আল হাসানের অনুপস্থিতিতে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে ভারপ্রাপ্ত অধিনায়ক শান্তর অধীনে জয় পেয়েছিল বাংলাদেশ।

এর আগে টেস্ট সিরিজের ট্রফি উন্মোচন করেন দুই দলের অধিনায়ক। লঙ্কানদের এই সফরের টি-২০ ট্রফি উন্মোচন করা হয়েছিল লাক্কাতুরা চা বাগানে। তবে টেস্ট সিরিজের আগে এমন চমক রাখেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামেই হয়েছে টেস্ট সিরিজের ট্রফি উন্মোচন। যেখানে হাজির ছিলেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ও শ্রীলঙ্কান অধিনায়ক ধনঞ্জয় ডি সিলভা।

প্রথম টেস্টে বাংলাদেশের সম্ভাব্য একাদশ:
নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন দাস, জাকির হাসান, মাহমুদুল হাসান জয়, মুমিনুল হক, তাওহীদ হৃদয়, শাহাদাত হোসেন দিপু, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, খালেদ আহমেদ, শরিফুল ইসলাম, মুশফিক হাসান।

শ্রীলঙ্কার সম্ভাব্য একাদশ:

দিমুথ করুণারত্নে, নিরোশান মাদুশকা, কুশল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথিউস, দিনেশ চান্দিমাল, ধনাঞ্জয়া ডি সিলভা (অধিনায়ক), সাদিরা সামারাবিক্রমা, রমেশ মেন্ডিস/চামিকা গুনাসেকারা, প্রবাথ জয়সুরিয়া, কাসুন রাজিথা, বিশ্ব ফার্নান্দো।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭