ওয়ার্ল্ড ইনসাইড

গাজা ইস্যুতে যুক্তরাষ্ট্রের প্রস্তাবে জাতিসংঘে ভোট আজ


প্রকাশ: 22/03/2024


Thumbnail

গাজায় অবিলম্বে যুদ্ধবিরতি ও ইসরায়েলি জিম্মিদের মুক্তি বিষয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে প্রস্তাব তুলেছে যুক্তরাষ্ট্র। 

শুক্রবার (২২ মার্চ) এ প্রস্তাবের ওপর ভোট হওয়ার কথা রয়েছে। এর মাধ্যমে গাজায় মানবিক সহায়তা ও বেসামরিক নাগরিকদের সুরক্ষা নিশ্চিতে ইসরায়েলের ওপর চাপ বাড়বে বলে দাবি যুক্তরাষ্ট্রের।

গাজায় আরও মানবিক সহায়তা এবং বেসামরিক নাগরিকদের আরও ভাল সুরক্ষা দেওয়ার জন্য মিত্র দেশ ইসরায়েলকে চাপ দিচ্ছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার (২১ মার্চ) ইসরায়েলি জিম্মিদের মুক্তি ও গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের একটি খসড়া প্রস্তাব দিয়েছিল দেশটি।

গাজায় ৫ মাসেরও বেশি সময় ধরে চলা যুদ্ধের বিরতিতে বিরোধিতা করে এসেছে যুক্তরাষ্ট্র। অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বানসহ বিভিন্ন পদক্ষেপে ভেটোও দিয়েছে দেশটি। আর এখন তারাই এই প্রস্তাব তুলছে। 

রয়টার্স জানিয়েছে, খসড়া প্রস্তাবে বলা হয়েছে, প্রায় ছয় সপ্তাহ দীর্ঘ 'তাৎক্ষণিক ও কার্যকর যুদ্ধবিরতি' বেসামরিক নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করবে এবং মানবিক সহায়তা সরবরাহের অনুমতি দেবে। খসড়ায় যুদ্ধবিরতি নিয়ে যুক্তরাষ্ট্র, মিসর ও কাতারের মধ্যস্থতায় হওয়া আলোচনাকে সমর্থন করা হয়েছে। এতে 'স্থায়ী শান্তির' লক্ষ্যে প্রচেষ্টা জোরদার করতে যুদ্ধবিরতির সময়সীমা ব্যবহারের ওপর জোর দেওয়া হয়েছে।

এদিকে যুক্তরাষ্ট্রে নিযুক্ত ইসরায়েলি দূতাবাস এ বিষয়ে এখনো কোনো মন্তব্য জানায়নি।  প্রস্তাবটি নিরাপত্তা পরিষদে পাস হওয়ার জন্য এর পক্ষে অন্তত নয়টি ভোট এবং যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ব্রিটেন, রাশিয়া বা চীনের ভেটো না দেয়া প্রয়োজন।

বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছিলেন, তিনি বিশ্বাস করেন কাতারে আলোচনার পর প্রস্তাবিত এই রেজোল্যুশনটির এখনও একটি চুক্তিতে পৌঁছানোর সম্ভাবনা রয়েছে। এতে ছয় সপ্তাহের যুদ্ধবিরতি এবং ৪০ ইসরায়েলি জিম্মির বিনিময়ে ইসরায়েলের কারাগারে বন্দি কয়েকশ ফিলিস্তিনিকে মুক্তি দেওয়ার কথা বলা হয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭