ওয়ার্ল্ড ইনসাইড

কুপিবাতিতে সাজানো সৌদিয়ান ইফতার


প্রকাশ: 22/03/2024


Thumbnail

শহরে শহরে লাল নীল তাঁবুর চোখ ধাঁধানো সব পসরা জমে ওঠে রমজান মাসজুড়ে। ঘরে তো বটেই , বাড়ির সামনে খোলা জায়গাতেও বাদ যায় না তাবু টাঙিয়ে ইফতারের আয়োজন। অনেক মানুষ একসঙ্গে ইফতার করা তাদের প্রথাগত ঐতিহ্য। 

বাংলা ইনসাইডার আয়োজিত 'ইনসাইড রমজান' ধারাবাহিক এর আজকের পর্বে আমরা জানবো সৌদি আরবের মুসলিমদের রমজান ও ইফতার সংস্কৃতি-

রমজান শুরুর আগে থেকেই প্রস্তুতি নিতে শুরু করেন সৌদিবাসীরা। রমজানকে স্বাগত জানাতে বাড়িঘর সাজিয়ে তোলে বিভিন্ন রঙ ও বাহারি শৈলীর বাতি দিয়ে। প্রাচীন আরবীয় ধাঁচের কুপিবাতি দিয়ে সাজানোর প্রথাটি তারা রপ্ত করেছে পশ্চিমা ও চৈনিক রীতিকে অনুসরণ করে। একই সঙ্গে সাজসজ্জার তালিকায় থাকে ফুল, কাগজ ও নকশাদার বাহারি পর্দা। রমজানকে স্বাগত জানিয়ে লেখা হয় বর্ণিল শুভেচ্ছা বার্তা। 

সৌদি আরবের ইফতারে হালুয়া বা মিষ্টান্নের বিভিন্ন পদ বেশ ভালো জায়গা দখল করে আছে। কোনাফা, ত্রোম্বা, বাছবুন্দারসহ আরও বিভিন্ন ধরনের হালুয়া ইফতারি সৌন্দর্য বাড়ায়। রমজানে তারা ‘ভিমতো’ নামক এক প্রকার বেভারেজ বিশেষভাবেই পান করে থাকে।

তবে সৌদি ইফতারের ব্যতিক্রমী দিক হচ্ছে, অধিকাংশ সৌদি নাগরিকই রোজা ভাঙেন শুধু খেজুর ও পানি দিয়ে। সঙ্গে কখনও-সখনও স্যুপ থাকে। এমন হালকা খাবার খেয়েই তারা মাগরিবের নামাজটি পড়ে ফেলেন। এরপর শুরু হয় তাদের মূল ইফতারপর্ব। যেখানে বিভিন্ন বিচিত্র খাবারে ভরপুর থাকে তাদের দস্তরখানা। 

ইফতারে কিছু খাবার সৌদি আরবের সব জায়গাতেই সমানভাবে খাওয়া হয়। অঞ্চলভেদে যুক্ত হয় নতুন নতুন আরও খাবার। সাধারণ খাবারের তালিকায় প্রথমেই আসে ‘সরবা’ নামে এক প্রকার স্যুপ। এর পরই থাকে ‘সামবোসা’ মাংস, সবজি আর চিজ দিয়ে তৈরি হয় এই পিঠা। ভেড়া বা মুরগির মাংস দিয়ে তৈরি খাবসাও বেশ জনপ্রিয়। এ ছাড়াও ‘তামিজ’ নামের এক ধরনের রুটি, ‘সালাতা’ নামের সালাদ, ‘বোরাক’ নামের পিঠা- সবই সমান তালে চলে সৌদি ইফতারে।

সৌদি আরবের মধ্যাঞ্চলের অধিবাসীদের মধ্যে নজদিরাই সংখ্যাগরিষ্ঠ। তাদের নিজস্ব খাবার হিসেবে ইফতারি যুক্ত হয়- হানিনি খেজুর, আটা, ঘি আর চিনি দিয়ে তৈরি এক প্রকার জাউ। দুম্বার গোশতের সঙ্গে আটা এবং সবজি মিশিয়ে রান্না করা জারিশ দস্তরখানের শোভা বাড়ায়। পূর্ব সৌদি আরবে ইফতারি মেনুতে থাকে গোশত ও সবজি দিয়ে বানানো সালুনা, বালাতিত নামে এক প্রকার নুডলস আর সাগু নামের মিষ্টান্ন।

রমজান মাসে সৌদি আরবের মানুষজন প্রতিবেশীদের ঘরে প্রচুর খাবার পাঠায়। সে দেশে থাকা প্রবাসীদের মাঝেও প্রচুর ইফতারি বিতরণ করেন তারা। মাসজিদুল হারাম ও মসজিদে নববীতে হয় সবচেয়ে বড় ইফতারের আয়োজন। প্রতিদিন লাখো রোজাদার ইফতার করেন দুই মসজিদে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭