ইনসাইড গ্রাউন্ড

মুস্তাফিজে মুগ্ধ বিশ্ব, কাটার মাস্টারের প্রত্যাবর্তন


প্রকাশ: 23/03/2024


Thumbnail

পরিশ্রম করলে সফলতা নিজেই এসে ধরা দেয়— কথাটির জীবন্ত স্বাক্ষী হয়ে রইলেন বাংলাদেশ ক্রিকেটের রত্ন মুস্তাফিজুর রহমান। কাটার মাস্টার হিসেবে খ্যাতি অর্জন করা ‘দ্য ফিজ’ যেন মাঝখানে হারিয়ে ফেলেছিলেন নিজেকে। বাংলাদেশের হয়ে শুরুতে দ্যুতি ছড়ালেও মাঝখানে যেন দিশেহারা হয়ে পড়েছিলেন। তবে তিনি দমে যাননি। করেছেন কঠোর পরিশ্রম। আর তাইতো আজ আবারও একবার সারা বিশ্বের ক্রিকেট বোদ্ধাদের প্রশংসায় ভাসছেন তিনি। 

কদিন আগে দেশের জার্সিতে প্রায় একই ধরণের উইকেটে খেলে ৩ ম্যাচের সিরিজে ১৩১ রান দিয়েছিলেন এই পেসার। তাই আইপিএলে এবার দল বদলালেও যেখানে শুরুর একাদশে জায়গা পাওয়া নিয়ে ছিল শঙ্কা, সেখানে তিনিই হলেন ম্যাচসেরা। একাই গুড়িয়ে দিলেন, বিরাট কোহলি, ফাফ ডুপ্লেসি দের মত প্লেয়ারদের। 

স্লোয়ার, কাটার এসব আগে থাকলেও প্রতিনিয়ত ভ্যারিয়েশন এনে এমন বুদ্ধিদীপ্ত বোলিং মুস্তাফিজকে শেষ কবে করতে দেখা গিয়েছিল, তা হয়ত বাংলাদেশ ক্রিকেটের কঠিন ভক্তরাও ভুলতে বসেছেন। 

আইপিএলেও মুস্তাফিজের শেষ আসরটা ছিল ভুলে যাওয়ার মতোই। দিল্লি ক্যাপিটালসের মোটে দুই ম্যাচ সুযোগ পেয়েছিলেন। তাতেও নিজেকে যে প্রমাণ করতে পেরেছেন তা নয়। স্বাভাবিকভাবেই মুস্তাফিজের কার্যকারীতা নিয়ে ছিল প্রশ্ন। 

এমনকি এবারে চেন্নাই সুপার কিংস মুস্তাফিজকে দলে টানার পরেই বলা হয়েছিল, মূলত মাথিশা পাথিরানারই ব্যাকাপ বা বিকল্প তিনি। পাথিরানা থাকলে মুস্তাফিজ গতকাল (শুক্রবার) চেন্নাইয়ের প্রথম একাদশে থাকতেন কি না, তা নিয়েও প্রশ্ন করা যেতে পারে। 

কিন্তু প্রথম ম্যাচে একাদশে সুযোগ পেয়েই বল হাতে কী অসাধারণ সময়টাই না কাটালেন মুস্তাফিজ। এই ম্যাচে ৪ ওভারে মাত্র ২৯ রান দিয়ে এই উইকেট নেন ‍তিনি। তার শিকার হয়েছেন ফাফ ডু প্লেসি, বিরাট কোহলি, ক্যামেরুন গ্রিনদের মতো তারকা ব্যাটাররা। স্লোয়ার বা কাটার তো বটেই, এদিন ওয়াবল সিমও করতে দেখা গিয়েছে তাকে। যার শিকার হয়েছেন রজত পতিদার।

আইপিএলের প্রথম ম্যাচে ৪ ওভারে ২৯ রান দিয়ে ৪ উইকেট নিয়েছেন বাংলাদেশের এই পেসার। এমন দুর্দান্ত বোলিংয়ের দিনে ২০১৬ সালের পর প্রায় ৮ বছর বিরতি দিয়ে হয়েছেন ম্যাচসেরা। 

এদিন অবশ্য আরও একটা পুরস্কার নিজের পকেটে পুরেছেন মুস্তাফিজ। উদ্বোধনী ম্যাচে এমন পারফরম্যান্স করে ১৪৭ ফ্যান্টাসি পয়েন্ট পান বাংলাদেশি পেসার। তাতে ফ্যানটাসি প্লেয়ার অব দ্য ম্যাচের পুরস্কার হাতে ওঠে। আর সর্বোচ্চ উইকেট নেওয়ায় ম্যান অব দ্য ম্যাচের পুরস্কার জিতে নেন মুস্তাফিজ।

মুস্তাফিজের এমন প্রত্যাবর্তনে তার প্রশংসায় ভাসছে ক্রীড়াঙ্গন। সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে শুরু করে, ক্রীড়া বিশ্লেষক সকলেই বলছেন সেই পুরনো মুস্তাফিজ আবারও ফিরে এসেছে। শুধু তাই নয়, অনেকের ধারণা আগামীতে নতুন এই মুস্তাফিজ আরও বিধ্বংসী রূপে ধরা দেবে। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭