ক্লাব ইনসাইড

ইবি ভিসির বিরুদ্ধে ঘুষ গ্রহণের অভিযোগ


প্রকাশ: 23/03/2024


Thumbnail

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালামের বিরুদ্ধে উত্থাপিত দুর্নীতি, শিক্ষক নিয়োগে ঘুষ গ্রহণ ও অবৈধ লেনদেনের অভিযোগের তদন্ত করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। তদন্তের স্বার্থে উপাচার্যের সাবেক একান্ত সচিবকে (পিএস) কার্যালয়ে ডাকে দুদক। পরে কুষ্টিয়া জেলা সমন্বিত কার্যালয়ে উপস্থিত হয়ে দুদক কর্মকর্তাদের কাছে সাক্ষাৎকার দিয়েছেন তিনি। শুক্রবার (২২ মার্চ) সংশ্লিষ্ট সূত্র এসব তথ্য নিশ্চিত করেছে।

সূত্র জানায়, সম্প্রতি দুদকের পক্ষ থেকে ইসলামী বিশ্ববিদ্যালয় রেজিস্টার দপ্তরে একটি চিঠি পাঠানো হয়। দুদকের কুষ্টিয়া জেলার সহকারী পরিচালক ও অনুসন্ধানকারী কর্মকর্তা সাইদুর রহমান স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়, ইসলামী বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. শেখ আবদুস সালামের বিরুদ্ধে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের শিক্ষক নিয়োগে ঘুষ গ্রহণ, দুর্নীতি ও অবৈধ লেনদেনের অভিযোগের সুষ্ঠু অনুসন্ধানের স্বার্থে উপ-রেজিস্টার আইয়ূব আলীর (ভিসির সাবেক পিএস) বক্তব্য শ্রবণ ও গ্রহণ করা একান্ত প্রয়োজন। আর এজন্য ১৮ মার্চ তাকে দুদকের কুষ্টিয়া জেলা সমন্বিত কার্যালয়ে উপস্থিত হয়ে অনুসন্ধান কার্যে সহযোগিতা করার নিমিত্তে বক্তব্য প্রদানের জন্য অনুরোধ করা হয়।

চিঠি প্রাপ্তির পর সোমবার (১৮ মার্চ) বেলা ১১টায় কুষ্টিয়ায় দুদকের সমন্বিত জেলা কার্যালয়ে উপস্থিত হন আইয়ূব আলী। এসময় ভিসির বিরুদ্ধে আনিত অভিযোগের বিষয়ে তার কাছে জানতে চান দুদক কর্মকর্তারা।

আইয়ূব আলী বলেন, ‘কিছু শিক্ষক দুদকের কর্মকর্তাদের কাছে আমার বিরুদ্ধে নেতিবাচক তথ্য দিয়েছে। উপাচার্যের দেওয়া বিভিন্ন নিয়োগের বিষয়ে আমার অনেক তথ্য জানা আছে বলে তারা দুদকে জানিয়েছেন। তাই তারা এ বিষয়ে জিজ্ঞাসাবাদের জন্য আমাকে ডেকেছিল। আমি ওইসব নিয়োগ সংক্রান্ত বিষয়ে কোনো ধরনের তথ্য জানি না বলে তাদেরকে জানিয়েছি।’

তিনি আরও জানিয়েছেন, ‘উপাচার্যের যেসব অডিও ফাঁস হয়েছিল সেখানে তিনি কার সঙ্গে কথা বলেছিলেন এ বিষয়ে আমাকে দুদকের কর্মকর্তারা জিজ্ঞেস করেছিলেন। উপাচার্যের কোনো নিয়োগের বিষয়ে আমি কখনোই তার সঙ্গে কোনো ধরনের কথা বলিনি বলে তাদেরকে জানিয়েছি।’

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার (ভারপ্রাপ্ত) এইচ এম আলী হাসান বলেন, ‘ওই সময় যে দুইজনের নিয়োগ হয়েছিল তাদের কত বেতন-ভাতা দেওয়া হয়েছিল এবং সিন্ডিকেটের সিদ্ধান্তের বিষয়ে দুদক আমার কাছে জানতে চেয়েছিল। আমি তাদেরকে সকল তথ্য দিয়েছি।’

প্রসঙ্গত, ২০২২ সালের ২৫ সেপ্টেম্বর ইবির ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের প্রভাষক পদে নিয়োগ নির্বাচনী বোর্ড অনুষ্ঠিত হয়। বোর্ডে ভিসি অধ্যাপক ড. শেখ আবদুস সালাম সভাপতি, প্রো-ভিসি অধ্যাপক ড. মাহবুবুর রহমান ও বিভাগের সভাপতি ড. বখতিয়ার সদস্য এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের অধ্যাপক ড. আবু সাদেক মোঃ কামরুজ্জামান বিশেষজ্ঞ সদস্য হিসেবে ছিলেন। বোর্ডে সাক্ষাৎকার শেষে প্রার্থী চূড়ান্ত করার সময় অন্য সদস্যদের সাথে মতবিরোধ দেখা দিলে চূড়ান্ত স্বাক্ষর না করেই বেরিয়ে যান ড. বখতিয়ার। পরে ২৮ অক্টোবর বিভাগের নিয়োগ বোর্ড বন্ধের আবেদন জানিয়ে হাইকোর্টে রিট আবেদন করেছিলেন নিয়োগ প্রার্থী শাহবুব আলম।

এই ঘটনার পর ফেসবুকে ইবি ভিসির কণ্ঠ সদৃশ নিয়োগ বাণিজ্য ও দুর্নীতি সংক্রান্ত একাধিক অডিও ফাঁস হয়। অডিও ফাঁসসহ নানা অভিযোগ এনে ২০২৩ সালের ২৭ ফেব্রুয়ারি দুদকের প্রধান কার্যালয়ে অভিযোগ দায়ের করেন চাকরি প্রার্থী শাহবুব আলম। অভিযোগ পত্রে ভিসিকে অভিযুক্ত করে বিষয় হিসেবে ‘বিভাগের শিক্ষক নিয়োগে ঘুষ গ্রহণ, দুর্নীতি ও অবৈধ লেনদেন’ উল্লেখ করেন তিনি। পরে গত বছর জুলাইয়ে অভিযোগকারীর সাক্ষ্য গ্রহণের মাধ্যমে দুদক তদন্ত কার্যক্রম শুরু করে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭