ইনসাইড বাংলাদেশ

বিএসএমএমইউ ভিসির সমর্থকদের মারধর


প্রকাশ: 23/03/2024


Thumbnail

বিদায়ের ঠিক আগ মুহূর্তে অবৈধভাবে নিয়োগ বাণিজ্যের অভিযোগ উঠেছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক শরফুদ্দিন আহমেদের বিরুদ্ধে। এরকম প্রেক্ষাপটে আন্দোলনে নেমেছেন স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) বিএসএমএমইউ ইউনিটের নেতারা। 

শনিবার (২৩ মার্চ) এ আন্দোলন চলাকালে বিদায়ী ভিসির ব্যক্তিগত সহকারীসহ কয়েকজনকে মারধর করে বিশ্ববিদ্যালয় থেকে বের করে দেয়ার অভিযোগ উঠেছে।

আন্দোলনরত চিকিৎসকদের অভিযোগ, বিএসএমএমইউতে হওয়া আগের নিয়োগগুলোর সময়ে দুর্নীতি হয়েছে। এমনকি বিদায়ের ঠিক আগমুহূর্তে অ্যাডহকের মাধ্যমে আরও শতাধিক শিক্ষক কর্মকর্তা ও কর্মচারী নিয়োগের প্রক্রিয়া চলছে। ফলে নিয়োগ বাণিজ্যের অভিযোগ তুলে বিক্ষোভে নেমেছেন তারা।

গত মঙ্গলবার থেকে শুরু হওয়া এ আন্দোলনের নেতৃত্বে আছেন স্বাচিপের বিএসএমএমইউ শাখার সদস্য সচিব অধ্যাপক মো. আরিফুল ইসলাম জোয়ারদার টিটো। গণমাধ্যমকে তিনি বলেন, ‘সাধারণত ভিসি নিয়োগ পাওয়ার পর আগের ভিসি শুধুমাত্র দৈনন্দিন রুটিন কাজ করেন, যা ইতোপূর্বেও হয়েছে। কিন্তু বর্তমান উপাচার্য শতাধিক ডাক্তার, কর্মচারী ও প্রায় ৩০ জন প্রশাসনিক কর্মকর্তা নিয়োগের জন্য উঠেপড়ে লেগেছেন। সবাই মনে করছে এই নিয়োগের পেছনে অর্থের লেনদেন আছে।’

তবে অধ্যাপক শরফুদ্দিন আহমেদের দাবি স্বচ্ছতার ভিত্তিতেই সব নিয়োগ হয়েছে। গণমাধ্যমকে তিনি বলেন, ‘নিয়োগের বিষয়টি আগেই ফয়সালা হয়েছে, এখন সিন্ডিকেট বসার সিদ্ধান্তটাও আগেই নেয়া হয়েছে। এখন যারা বিরোধিতা করছে তারা কেউ আমার কাছে আসে নাই।

এদিকে, নিয়োগ বাণিজ্যের অভিযোগে চলমান এ আন্দোলনের অংশ হিসেবে শনিবার (২৩ মার্চ) বিএসএমএমইউ ভিসির কার্যালয়ের সামনে বিক্ষোভ করেন স্বাচিপের শিক্ষকরা। যেখানে বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারী ছাড়াও নার্সরা অংশ নেন।

অভিযোগ উঠেছে, আন্দোলনের একপর্যায়ে শরফুদ্দিনের ব্যক্তিগত সহকারী ডাক্তার রাসেল আহমেদকে চড়-থাপ্পড় দিয়ে উপাচার্যের কক্ষ থেকে বের করে দেয়া হয়। এছাড়াও বিএসএমএমইউর সুপার স্পেশালাইজড শাখা থেকেও একজনকে মারধর করে বের করে দেয়ার খবর পাওয়া গেছে।

উল্লেখ্য, গত ১১ মার্চ বিএসএমএমইউর নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক অধ্যাপক ডা. দ্বীন মোহাম্মদ নূরুল হক। আগামী ২৮ মার্চ মেয়াদ অধ্যাপক শরফুদ্দিন আহমেদের মেয়াদ শেষে দায়িত্ব নেবেন তিনি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭