ইনসাইড গ্রাউন্ড

লক্ষ্য তাড়ায় বিপদে টাইগাররা, বড় হারের শঙ্কায় তৃতীয় দিন শেষ


প্রকাশ: 24/03/2024


Thumbnail

শ্রীলংকার বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজের মাধ্যমেই চলতি বছরে আন্তর্জাতিক খেলায় মাঠে নেমেছে বাংলাদেশ। যেখানে শুরুতেই টি টোয়েন্টিতে ধাক্কা খেলেও পরবর্তীতে ওয়ানডে সিরিজের মাধ্যমে বেশ শক্ত-পোক্তভাবেই ঘুরে দাঁড়িয়েছিল টাইগাররা। তবে টেস্ট সিরিজে প্রথম ম্যাচেই আবারও মুখ থুবড়ে পড়ার শঙ্কা তৈরি হয়েছে বাংলাদেশ দলের। 

কারণ লঙ্কানদের ছুঁড়ে দেওয়া লক্ষ্য তাড়া করতে তৃতীয় দিনের শেষ সেশনে ব্যাটিং করতে নেমে ৫ উইকেট হারিয়েছে স্বাগতিকরা। এতে বড় হারের শঙ্কায় থেকেই দিনের খেলা শেষ করেছে নাজমুল হোসেন শান্তর দল। 

নিজেদের প্রথম ইনিংসে ১৮৮ রানে অলআউট হওয়া বাংলাদেশের এ প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ পাঁচ উইকেটে ৪৭ রান। আর প্রথম ইনিংসে ২৮০ রান করা লঙ্কানরা দ্বিতীয় ইনিংসে থেমেছে ৪১৮ রানে। সফরকারীদের লিড ৫১০ রানের। বাংলাদেশের জিততে এখন প্রয়োজন ৪৬৪ রান।

সিলেটে লঙ্কানদের দেওয়া লক্ষ্য তাড়ায় শুরুতেই হোঁচট খেয়েছে বাংলাদেশ। দলটির হয়ে দ্বিতীয় ইনিংস উদ্বোধনে নামেন জাকির হাসান ও মাহমুদুল হাসান। তবে শুরুতেই এ জুটি ভাঙেন বিশ্ব ফার্নান্দো।

ইনিংসের প্রথম ওভারে মাহমুদুলকে লেগ বিফরের ফাঁদে ফেলেন ফার্নান্দো। এতে শূন্য রানেই সাজঘরের পথ ধরেন তিনি।

এরপর উইকেটে এসেই আক্রমণাত্মক ক্রিকেট খেলেন নাজমুল হোসেন শান্ত। কিন্তু তাতে নিজের বিপদ নিজেই ডেকে আনেন তিনি। কাসুন রাজিথার পেসে পরাস্ত হয়ে উইকেটের পেছনে মেন্ডিসের তালুবন্দী হন বাংলাদেশ অধিনায়ক।

ব্যাট হাতে পুরোপুরি ব্যর্থ হয়েছেন শাহাদত হোসেন দিপু (০) ও লিটন দাস। এই ‍দুই ব্যাটারের বিদায়ে মহাবিপদে পড়েছে টাইগাররা। তবে সেই ধাক্কা সামলাতে পরে নাইটওয়াচম্যান হিসেবে উইকেটে আসেন তাইজুল ইসলাম। মুমিনুল হক ৭ ও ৬ রানে অপরাজিত আছেন তাইজুল। 

এর আগে পাঁচ উইকেটে ১১৯ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করে শ্রীলংকা। এদিন সপ্তম উইকেটে ১৭৩ রান যোগ করে ধনঞ্জয় ডি সিলভা-কামিন্দু মেন্ডিস জুটি। সেঞ্চুরির দেখা পেলেও মিরাজের ঘূর্ণিতে ১০৮ রানে কাটা পড়েন ধনঞ্জয়া।

ধনঞ্জয়া সাজঘরে ফিরলে উইকেটে লড়াই করেছেন কামিন্দু মেন্ডিস। শেষ পর্যন্ত ১৬৮ রানে থেমেছেন তিনিও। তার উইকেট শিকার করেছেন তাইজুল। বাংলাদেশের হয়ে চারটি উইকেট শিকার করেছেন মেহেদী হাসান মিরাজ।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭