ইনসাইড থট

এভিডেন্স বেসড ইনফরমেশন ছাড়া স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়ন করা কঠিন


প্রকাশ: 24/03/2024


Thumbnail

সাম্প্রতি ‘স্বাধীনতা সুফল পেতে চাই চিকিৎসা বিজ্ঞান গবেষণা জাতির পিতার হাতে সূচনা, দার্শনিক রাষ্ট্রনায়ক শেখ হাসিনা দিলেন দিক নির্দেশনা’ শীর্ষক এক গোল টেবিল বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকটি সঞ্চালনা করেন বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী এবং মূল প্রবন্ধ উপস্থাপন করেন পরিপ্রেক্ষিতের নির্বাহী পরিচালক সৈয়দ বোরহান কবীর। বৈঠকে আলোচক হিসেবে অধ্যাপক ডা. শাহ মনির হোসেন যে আলোচনা করেছেন তার চুম্বক অংশ প্রকাশ করা হলো।

স্বাধীনতার পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের এই নির্দেশনা দিয়ে বলেছিলেন যে, একটি রাষ্ট্রকে যদি অর্থনৈতিক ভাবে উন্নত করতে হয়, একটি রাষ্ট্রকে যদি সঠিকভাবে মেরুদণ্ডে দাঁড়িয়ে থাকতে হয় তাহলে ওই রাষ্ট্রের জনগণের স্বাস্থ্যকে সুস্থ রাখতে হবে। তারই পরিপ্রেক্ষিতে উনি বাংলাদেশের স্বাস্থ্য ব্যবস্থার একটি সূচনা করেছিলেন। স্বাস্থ্য ব্যবস্থা যাতে উন্নয়নের দিকে এগিয়ে যায় তার একটি পরিকল্পনা করেছিলেন। তারই বহিপ্রকাশ বাংলাদেশের সংবিধানে সুস্পষ্টভাবে বলা হয়েছে, জনগণের যে মূল কয়েকটি বিষয় তার ভিতরে স্বাস্থ্য একটি মূল বিষয়। বঙ্গবন্ধুর এই দর্শনকে সামনে রেখে আমাদের দার্শনিক রাষ্ট্রনায়ক শেখ হাসিনা তার কার্যক্রম পরিচালনা করছেন। এদেশের স্বাস্থ্য ব্যবস্থাকে আরও উন্নতির দিয়ে এগিয়ে নেওয়ার জন্য সার্বক্ষণিক আমাদেরকে দিক নির্দেশনা দিচ্ছেন এবং কার্যকরী পদক্ষেপ গ্রহণ করছেন।

বাংলাদেশের স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়নের জন্য আমাদের গবেষণালদ্ধ এভিডেন্স বেসড ইনফরমেশন ছাড়া স্বাস্থ্যব্যবস্থার উন্নয়ন করা কঠিন। আমি যদি না জানি আমাদের চ্যালেঞ্জ কোথায়, অপরচুনিটি কোথায় তাহলে আমরা কোনোভাবেই স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়ন করতে পারব না। এই উন্নয়নের জন্য দরকার গবেষণা। এই গবেষণা আমরা তিনটি ভাগে ভাগ করি। একটি মৌলিক গবেষণা, স্বাস্থ্য ব্যবস্থা উন্নয়নের জন্য এভিডেন্স বেসড ইনফরমেশন কালেকশন এর জন্য গবেষণা, আরেকটি পাবলিক হেলথ গবেষণা। এই তিনটি গবেষণা অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

স্বাস্থ্য ব্যবস্থা একটি দেশের স্বাস্থ্যসেবা দেওয়ার জন্য যে কতটুকু প্রয়োজন সেই প্রয়োজনটুকু বিএনপি সরকার কখনও উপলব্ধি করেনি, উপলব্ধি করেনি বলেই কমিউনিটি ক্লিনিকগুলো হয়েছিল একটি জুয়া খেলার আড্ডার জায়গা। আমরা অত্যন্ত আনন্দিত যে, আজকে দার্শনিক রাষ্ট্রনায়ক শেখ হাসিনা আমাদের এই দেশ পরিচালনার দায়িত্ব পাওয়া মাত্র কমিউনিটি ক্লিনিককে উজ্জীবিত করেছে, কমিউনিটি ক্লিনিক কার্যক্রমকে উজ্জীবিত করেছে। আমাদের এখন দরকার গবেষণা। তাহলে বাংলাদেশের স্বাস্থ্য ব্যবস্থার মেরুদণ্ড হবে কমিউনিটি ক্লিনিকগুলো। এক্ষেত্রে বিএমআরসির শক্ত ভূমিকা থাকা উচিত। আমরা যদি গবেষণালব্ধ বিভিন্ন তথ্য সংগ্রহ করতে না পারি তাহলে উন্নয়ন করতে পারব না। আমাদের বর্তমান স্বাস্থ্য ব্যবস্থার পরিবর্তন দরকার কিন্তু পরিবর্তনটা কোথায় দরকার, কেন দরকার, কীভাবে দরকার এই বিষয়গুলো নিয়ে আমাদের একান্ত গবেষণা করা দরকার। আমি বিশ্বাস করি বর্তমান সরকার দার্শনিক রাষ্ট্রনায়ক শেখ হাসিনার নির্দেশনায় সেরকম গবেষণার কাজ বৃদ্ধি পাবে। এর ফলে বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদের কার্যক্রমও আর বৃদ্ধি পাবে, আরও সুদৃঢ় হবে।
 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭