ইনসাইড গ্রাউন্ড

নিশ্চিত কোপা আমেরিকার ১৬ দল, কে কার প্রতিপক্ষ?


প্রকাশ: 25/03/2024


Thumbnail

চলতি বছরের জুনে বসতে যাচ্ছে এবারের কোপা আমেরিকার আসর। যুক্তরাষ্ট্রের ১৪টি শহরে এবারের আসরের খেলাগুলো অনুষ্ঠিত হবে। টুর্নামেন্টটি সাধারণত দক্ষিণ আমেরিকান অঞ্চলের হলেও এবার তাতে কনকাকাফ অঞ্চল থেকে দলযুক্ত করে পরিধি বৃদ্ধি করা হয়েছে। যার জন্য এবারের আসর হতে যাচ্ছে কিছুটা ভিন্নরূপে।

কোপার এবারের আসরের উদ্বোধনী ম্যাচটি আটলান্টায় অনুষ্ঠিত হবে ২০ জুন। তার আগেই অনুষ্ঠিত হয়েছে কোপা আমেরিকার ড্র। ইতোপূর্বেই ১৬ দলের আসরে নিশ্চিত ছিল ১৪ দল। তাদের নিয়েই যুক্তরাষ্ট্রের মায়ামিতে গত বছরের ৮ ডিসেম্বর ড্র সম্পন্ন হয়েছিল। কিন্তু বাকি দুই দলের প্লে-অফ বাকি থাকায় কে কার প্রতিপক্ষ হবে তা নিয়ে ছিল কিছুটা সংশয়।

চারটি গ্রুপে ভাগ হয়ে প্রতি গ্রুপে চারটি করে দল থাকলেও বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা ও ব্রাজিলের গ্রুপে দল ছিল তিনটি করে। কারণ শেষ দুই দল নিশ্চিত হয়েছিল না। তবে এবার সেই প্রতিক্ষারও অবসান ঘটল। গতকাল দুই প্লে-অফের মধ্য দিয়ে নিশ্চিত হয়েছে এবারের ১৬ দল। সেই সাথে নিশ্চিত হয়েছে ব্রাজিল-আর্জেন্টিনা সহ সব দলের প্রতিপক্ষও।

গতকাল রোববার (২৪ মার্চ) শেষ দুই দল হিসেবে কানাডা ও কোস্টারিকা জায়গা করে নিয়েছে কোপার মূল পর্বে। ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোকে হারিয়েছে কানাডা, কোস্টারিকা জিতেছে হন্ডুরাসের বিপক্ষে। ড্রর হিসাব অনুযায়ী কানাডাকে পেয়েছে আর্জেন্টিনা। ব্রাজিলের গ্রুপে জায়গা পেয়েছে কোস্টারিকা।

আসরের বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা পড়েছে ‘এ’ গ্রুপে। গ্রুপে তাদের প্রতিপক্ষ পের, চিলি ও কানাডা। গ্রুপ ‘বি’-তে আছে মেক্সিকো, ইকুয়েডর ভেনেজুয়েলা ও জ্যামাইকা। ‘সি’ গ্রুপে স্বাগতিক যুক্তরাষ্ট্রের প্রতিপক্ষ উরুগুয়ে, পানামা ও বলিভিয়া।

নিশ্চিত হয়েছে ‘ডি’ গ্রুপের চার দলও। ব্রাজিলের গ্রুপটিকে ধরা হচ্ছে ডেথ গ্রুপ হিসেবে। ব্রাজিল, কলম্বিয়া, প্যারাগুয়ে ও কোস্টারিকাকে আক্ষরিক অর্থেই ডেথ গ্রুপে পরিণত হয়েছে গ্রুপ ডি।

২০২৬ বিশ্বকাপের কথা মাথায় রেখে ৪৮তম কোপা আমেরিকার আসর বসছে মার্কিন যুক্তরাষ্ট্রে। আগামী ২০ জুন আসরের উদ্বোধনী ম্যাচে নতুন করে আসা কানাডার মোকাবিলা করবে লিওনেল মেসির আর্জেন্টিনা। এছাড়া ব্রাজিল নিজেদের প্রথম ম্যাচে কোস্টারিকার মুখোমুখি হবে ২৪ জুন।

ঘোষিত ফিক্সচার অনুযায়ী ৪ থেকে ৬ জুলাই কোয়ার্টার ফাইনাল অনুষ্ঠিত হবে। সেমিফাইনাল হবে ৯ ও ১০ জুলাই। তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ ১৩ জুলাই। আর ১৪ জুলাই হবে ফাইনাল।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭