ওয়ার্ল্ড ইনসাইড

‘মস্কো হামলায় ইউক্রেনের কোনো সম্পৃক্ততা নেই’


প্রকাশ: 25/03/2024


Thumbnail

মস্কোর কনসার্ট হলে ভয়াবহ হামলায় ১৩৭ জন নিহত হয়েছে। আহত হয়েছে শতাধিক। হামলার পরই দায় স্বীকার করে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন আইএস। তবে রাশিয়ার দাবি, হামলার পেছনে ইউক্রেনের হাত আছে। হামলাকারীরা ইউক্রেন সীমান্ত পেরিয়ে রাশিয়ায় প্রবেশ করেছে। ইউক্রেনের যোগসাজশ ছিল বলেই সরাসরি অভিযোগ করেছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি কড়া প্রতিশোধ নেয়ার হুঁশিয়ারিও দিয়েছেন।

তবে হোয়াইট হাউজের দাবি, এই হামলার সঙ্গে কিয়েভের কোনো ধরনের সম্পৃক্ততা নেই।হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র অ্যাড্রিয়েন ওয়াটসন রবিবার বলেছেন, ‘আইএসআইএস এই হামলার একমাত্র দায় বহন করে। এতে ইউক্রেনের কোনো যোগসাজশ নেই।’

এবিসি নিউজের ‘দিজ উইক’-এ দেওয়া সাক্ষাৎকারে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসও দাবি করেছেন, হামলায় ইউক্রেন যুক্ত ছিলো এমন ‘কোনো’ প্রমাণ নেই। হামলার জন্য ইসলামিক স্টেট খোরাসান (আইএস-কে) প্রকৃতপক্ষে দায়ী।

শুক্রবার সন্ধ্যায় মস্কোর ক্রোকাস সিটি হলে বন্দুকধারীরা হামলায় চালায়। এতে ১১ সন্দেহভাজনকে গ্রেফতার করেছে রাশিয়া।

শনিবার ইসলামিক স্টেট টেলিগ্রামে লিখেছে, ‘ইসলামের বিরোধিতা করা দেশগুলোর বিরুদ্ধে যুদ্ধের অংশ হিসেবে মেশিনগান, একটি পিস্তল, ছুরি ও ফায়ার বোমায় সজ্জিত চার আইএস যোদ্ধা এই হামলা চালিয়েছে।’

হামলার সঙ্গে জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছে কিয়েভ। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি পুতিনের বিরুদ্ধে দোষ চাপাতে চেষ্টা করার অভিযোগ এনেছেন।
আইএস-কে হলো একটি সুন্নি গোষ্ঠী যা ২০১৫ সালের দিকে আফগানিস্তানের পূর্ব নাঙ্গারহার প্রদেশ থেকে আবির্ভূত হয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭