ইনসাইড বাংলাদেশ

নীলফামারীতে ভুয়া ভোটার দিয়ে ম্যানেজিং কমিটির নির্বাচন, প্রতিবাদে মানব বন্ধন


প্রকাশ: 25/03/2024


Thumbnail

নীলফামারীর কিশোরগঞ্জের উত্তর কালিকাপুর মুসলিম শাহী দাখিল মাদ্রাসার ম্যানেজিং কমিটি গঠনের লক্ষ্যে ভুয়া ভোটার তালিকা প্রণয়ন করে অভিভাবক সদস্য নির্বাচনের অভিযোগ উঠেছে। এতে ক্ষুব্ধ অভিভাবকরা নির্বাচন বাতিলের দাবি জানিয়ে মানব বন্ধন করে।  

রবিবার (২৪ মার্চ) মাদ্রাসার অভিভাবক সদস্য নির্বাচনের চলাকালীন সময়ে মাদ্রাসার সামনে ঘন্টাব্যাপী মানব বন্ধন কর্মসূচি পালনের মাধ্যমে নির্বাচন বাতিলের দাবি জানান শতাধিক অভিভাবকরা। মানব বন্ধন কর্মসূচিতে বক্তব্য রাখেন শিক্ষার্থীদের অভিভাবক শরিফুল ইসলাম, আজিজুল ইসলাম, হামিদা বানু, আব্দুল খালেক প্রমুখ।

মানব বন্ধন কর্মসূচিতে অভিভাবকরা বলেন, যাদের সন্তানেরা এই মাদ্রাসায় পড়ে না তাদেরকেও ভোটার বানানো হয়েছে। যাদের অভিভাবক করা হয়েছে, তাদের সন্তানেরা অধিকাংশই উত্তর কালিকাপুর শালডাংগা সরকারি প্রাথমিক বিদ্যালয় পার্শ্ববর্তী জামিয়া ইসলামিয়া হুফ ফাজুল কুরআন ক্যাডেট মহিলা মাদ্রাসার শিক্ষার্থী। বিষয়টি গোপন রাখতে নির্বাচনের ৭২ ঘণ্টা আগে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হয়। কিন্তু ভোটার তালিকা প্রকাশ হওয়ার পর দেখা যায় যারা ভোটার হয়েছে তাদের সন্তানেরা এই মাদ্রাসার শিক্ষার্থী নয়।

মাদ্রাসার সুপার ও সভাপতির যোগসাজশে ভুয়া ভোটার তৈরি করে এই প্রশ্নবিদ্ধ নির্বাচন করা হয়েছে বলেও তারা জানান। এসময় অবৈধ ভোটার তালিকা ও নির্বাচন বাতিল করে পুনরায় ভোটার তালিকা হালনাগাদ করে নির্বাচনের দাবি জানানো হয়।

কিশোরগঞ্জ উপজেলা সমাজসেবা অফিসার নির্বাচন পরিচালনার প্রিজাইডিং অফিসার জাকির হোসেন বলেন, ‘চূড়ান্ত ভোটার তালিকা তৈরি করবে মাদ্রাসার সুপার। তারা যে ভোটার তালিকা দিয়েছে সে অনুযায়ী ভোট গ্রহণ হচ্ছে। এখানে আমার কোনো কিছু করার নেই। ইউএনও স্যার আমাকে নির্বাচন পরিচালনার দায়িত্ব দিয়েছে। আমি নির্বাচন পরিচালনা করছি।

বিষয়ে কিশোরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা এম এম আশিক রেজার সাথে মুঠোফোনে কথা হলে ভুয়া ভোটারদের বিষয়ে তিনি প্রতিষ্ঠানের প্রধান শিক্ষা বোর্ডের সাথে কথা বলার পরামর্শ দিয়েই ফোন কেটে দেন।

জানতে চাইলে জেলা শিক্ষা অফিসার হাফিজুর রহমান বলেন, ‘খসড়া ভোটার তালিকা তৈরি করবেন প্রতিষ্ঠান প্রধান। আর প্রিজাইডিং কর্মকর্তা সেই তালিকা যাচাই-বাছাই করে চূড়ান্ত করবেন। তবে আমাকে কেউ বিষয়ে জানায় নি। কেউ যদি লিখিত অভিযোগ দেয় তাহলে সে অনুযায়ী প্রতিবেদন আমি শিক্ষা বোর্ড বরাবর পাঠাবো।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭