ইনসাইড বাংলাদেশ

‘জলবিদ্যুৎ আমদানি বিষয়ে আলোচনা হয়েছে ভুটানের রাজার সঙ্গে’


প্রকাশ: 25/03/2024


Thumbnail

জলবিদ্যুৎ আমদানি এবং কানে‌ক্টি‌ভি‌টি বাড়ানো নিয়ে ভুটানের রাজা জিগমে খেসার নামগেল ওয়াংচুকর সঙ্গে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। সোমবার (২৫ মার্চ) ঢাকা সফররত ভুটানের রাজার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শে‌ষে সাংবা‌দিক‌দের এ তথ্য জানান মন্ত্রী।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভুটান থেকে আসরা জলবিদ্যুৎ আনছি, সে বিষয়টি আলোচনা করেছি। আমরা ইতোমধ্যে নেপাল থেকে জলবিদ্যুৎ আনার জন্য চুক্তি স্বাক্ষর করেছি। সেক্ষেত্রে ভারত আমাদের ফ্যাসিলেটেড করেছে। ভুটান থেকে জলবিদ্যুৎ আনার ক্ষেত্রেও ভারত আমাদের ফ্যাসিলেটেড করবে। আমরা আলাপ-আলোচনা চালিয়ে যাচ্ছি।

প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর ভুটান থেকে জলবিদ্যুৎ আমদানি সংক্রান্ত কোনো চু‌ক্তির সম্ভবনা আছে কি না —জান‌তে চাইলে হাছান মাহমুদ বলেন, জলবিদ্যুৎ সংক্রান্ত চুক্তি এই যাত্রায় সই হবে না। কারণ আমাদের আরেকটু কাজ করতে হবে। তবে আমরা আশা করছি, খুব সহসাই সেটি সই করতে পারব।

ভুটানের সঙ্গে কানে‌ক্টি‌ভি‌টি বাড়ানো নিয়ে রাজার সঙ্গে আলোচনা হয়েছে জা‌নিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা কুড়িগ্রামে ভুটানকে একটি ইকোনমিক জোন প্রতিষ্ঠার জন্য জায়গা দিয়েছি। একইসঙ্গে তাদের বিবিআইএন (বাংলাদেশ, ভুটান, ভারত, নেপাল) তাদের আবার যুক্ত করার বিষয়টি আলোচনায় তুলে‌ছি।

এর আগে বাংলাদেশ সরকারের আমন্ত্রণে চার দিনের সফরে সকালে ঢাকায় আসেন ভুটা‌নের রাজা। বিমানবন্দরে রাজা‌কে স্বাগত জানান রাষ্ট্রপ‌তি মো. সাহাবু‌দ্দিন। এ‌দিন প্রধানমন্ত্রী শেখ হা‌সিনার স‌ঙ্গে বৈঠক করবেন জিগমে খেসার। দুই শীর্ষ নেতার বৈঠ‌কের পর ভুটানের থিম্পুতে একটি বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিট প্রতিষ্ঠা, কুড়িগ্রামে ভুটানের জন্য বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা এবং ভোক্তা সুরক্ষায় প্রযুক্তিগত সহযোগিতা বিষয়ক তিনটি সমঝোতা স্মারক স্বাক্ষর ও সাংস্কৃতিক সহযোগিতা চুক্তি নবায়নের কথা রয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭