ওয়ার্ল্ড ইনসাইড

ইতিহাসে সবচেয়ে কম বয়সী প্রধানমন্ত্রী পাচ্ছে আয়ারল্যান্ড


প্রকাশ: 25/03/2024


Thumbnail

আয়ারল্যান্ডের ইতিহাসে সবচেয়ে কম বয়সী প্রধানমন্ত্রী হতে চলেছেন সাইমন হ্যারিস।  দেশের ক্ষমতাসীন দল ফাইন গেইল পার্টির নতুন নেতা হিসেবে তাকে নির্বাচন করা হয়েছে। খবর আলজাজিরার।    

২০ মার্চ অপ্রত্যাশিতভাবে দল ও সরকার প্রধানের পদ থেকে পদত্যাগ করেন প্রধানমন্ত্রী লিও ভারাদকার। তিনি পদত্যাগ করার পর পদ দুটি ফাঁকা হয়ে যায়। তার জায়গায় এখন দলের নেতা হিসেবে নির্বাচিত হলেন সাইমন। এরপর সরকারের দায়িত্ব গ্রহণ করবেন তিনি।   

রোববার (২৪ মার্চ) দলীয় প্রধানের দায়িত্ব পাওয়ার পর সাইমন বলেন, দলের নেতা নিযুক্ত হওয়া আমার জীবনের পরম সম্মানের বিষয়। কঠোর পরিশ্রমের মাধ্যমে বিশ্বাসের প্রতিদান দেওয়ার আশ্বাস দিয়েছেন তিনি।

দেশের নেতা নির্বাচিত হওয়ার আগমুহূর্তে গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন তিনি। একই সঙ্গে ইউক্রেনে রুশ আগ্রাসনের নিন্দা করেছেন সাইমন।

ফাইন গেইলের ডেপুটি লিডার সাইমন কভেনি বলেছেন, আমি মনে করি দলীয় প্রধানের পদ নিশ্চিত করে তিনি সত্যিই ভালো কাজ করেছেন। সংসদ নির্বাচনে ক্ষমতাসীন জোটকে পরাজয়ের হাত থেকে বাঁচাতে তার হাতে এক বছরের বেশি সময় থাকবে না।

এর আগে সাইমন শিক্ষা, গবেষণা ও বিজ্ঞানবিষয়ক মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। তবে আয়ারল্যান্ডের করোনো মহামারির দায়িত্ব সামলে সবার কাছে সুপরিচিত হয়ে উঠেন তিনি।

সাইমনের আগে আয়ারল্যান্ডের সবচেয়ে কম বয়সী প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেছিলেন সদ্য বিদায়ী লিও ভারাদকার। তিনি ৩৮ বছর বয়সে দেশটির মসনদে বসেছিলেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭