ওয়ার্ল্ড ইনসাইড

ইংল্যান্ড জুড়ে রমজানের চিত্র


প্রকাশ: 25/03/2024


Thumbnail

পবিত্র রমজানে ইংল্যান্ডে জুড়ে বিরাজ করে এক ভিন্ন আমেজ। এ মাসে নামাজের সময় মসজিদগুলো হয়ে ওঠে প্রাণবন্ত। বিশেষ করে জুম্মা ও তারাবির নামাজের সময় মুসল্লিদের স্বতঃস্ফূর্ত উপস্থিতি থাকে চোখে পরার মত। পবিত্র কোরআন খতমের জন্য থাকে বাড়তি উচ্ছ্বাস ও আবেগ। কোরআন নাজিলের এই মাসে আয়োজিত হয় কোরআন তেলাওয়াতের বিভিন্ন প্রতিযোগিতা। ছোট-বড় সবার সুযোগ থাকে প্রতিযোগিতায় অংশগ্রহণের। দেশটিতে ৩০ লাখেরও বেশি মুসলিমের বসবাস রয়েছে।

বাংলা ইনসাইডার আয়োজিত 'ইনসাইড রমজান' ধারাবাহিক এর আজকের পর্বে আমরা জানবো ইংল্যান্ডের মুসলিমদের রমজান ও ইফতার সংস্কৃতি-  

ইংল্যান্ডের অধিবাসী ও সংস্কৃতির মধ্যে বিভিন্ন জাতি-ধর্মের মানুষ ও সংস্কৃতির মিলন প্রত্যক্ষভাবে পাওয়া যায়। বিশেষ করে মুসলমানদের রমজান ও ঈদ উৎসবের সময় ইংল্যান্ডের প্রধানমন্ত্রী সহ বড় রাজনৈতিক নেতারা মুসলমানদের শুভেচ্ছা জানান, এটা তাদের পুরানো রীতি ও অভ্যন্তরীণ ঐতিহ্য।

এছাড়াও, রমজান জুড়ে ব্রিটেনের মুসলমানরা হাত খুলে দান-খয়রাত করেন ও জাকাত প্রদান করেন।

সেহেরি ও ইফতারি 

পরিবারের সদস্য ও বন্ধু-বান্ধব এবং আত্মীয়-স্বজনদের নিয়ে সেহেরি ও ইফতারি করা তাদের অন্যতম একটি রীতি। এছাড়া ভিন্ন ধর্মাবলম্বীদের জন্যও থাকে ইফতারে অংশগ্রহণের সুযোগ। এমন আয়োজন সাধারণত বিভিন্ন মুসলিম সংগঠন ও মসজিদ কর্তৃপক্ষের তরফে করা হয়। যা ইসলাম ধর্মের সম্প্রীতি ও উদারতার পরিচায়ক। 

সাধারণত খেজুর ও পানি দিয়ে রোজা ভাঙেন রোজাদাররা। এছাড়াও, ব্রিটিশ রোজাদাররা ইফতারিতে ফল, স্যুপ, জুস, রুটি, ডিম, মাংস, চা-কফি ইত্যাদি গ্রহণ করে থাকে। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭