ওয়ার্ল্ড ইনসাইড

আলীগড় এবং সম্বলে ত্রিপলে ঢেকে দেয়া হলো ৯ মসজিদ


প্রকাশ: 25/03/2024


Thumbnail

সনাতন বা হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব দোল পূর্ণিমা বা হোলি উৎসবের আগে ভারতের উত্তর প্রদেশের আলীগড় এবং সম্বল জেলায় অন্তত ৯টি মসজিদ ত্রিপল দিয়ে ঢেকে দেয়া হয়েছে। 

স্থানীয় সময় রোববার (২৪ মার্চ) স্থানীয় পুলিশ জানিয়েছে, মসজিদের দেয়ালে যেন রং না লাগে সে জন্যই হোলির মূল আকর্ষণ রং খেলার আগে, সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ত্রিপল দিয়ে ঢেকে দেয়া হয়েছে মুসলিমদের ধর্মীয় স্থাপনাগুলোকে। ভারতীয় গণমাধ্যম দ্য হিন্দুর এক প্রতিবেদনে এমনটি বলা হয়েছে। 

এতে বলা হয়, উৎসবের সময় আইনশৃঙ্খলা পরিস্থিতি বজায় রাখতে ধর্মীয় নেতাদের সঙ্গে আলোচনার পর এমন পদক্ষেপ নেয়া হয়েছে বলে পুলিশ কর্মকর্তারা জানান।

ঐতিহ্যবাহী শহর আলীগড়ে অন্তত দুটি মসজিদ এমনভাবে ঢেকে দেয়া হয়েছে। এ প্রসঙ্গে, শহরের সার্কেল কর্মকর্তা অভয় পান্ডে বলেন, দুটি মসজিদের একটি সাবজি মান্ডি এলাকার হালওয়াইয়ান মসজিদ এবং অন্যটি দিল্লি গেটে অবস্থিত। তিনি আরও বলেন, হোলি উৎসবকে কেন্দ্র করে সংবেদনশীল এলাকায় শান্তির বার্তা নিয়ে একটি পতাকা মিছিল হয়েছে। সে সঙ্গে শহরের পুরোনো অংশে পুলিশ মোতায়েন রয়েছে।

সম্বলের জেলা প্রশাসন মুসলিম সম্প্রদায়ের সঙ্গে একমত হয়েই বিতর্ক এড়াতে কয়েকটি মসজিদ ত্রিপল দিয়ে ঢেকে দিয়েছে। 

অতিরিক্ত পুলিশ সুপার (উত্তর) শ্রীশ চন্দ্র রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম পিটিআইকে বলেন, গত বছরের মতো সম্বলের ছয়-সাতটি মসজিদ পারস্পরিক সম্মতিতে ত্রিপল দিয়ে ঢেকে দেয়া হয়েছে। কারণ, রং ছড়ানোর কারনেই ঝামেলা সৃষ্টি হয়। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭