ওয়ার্ল্ড ইনসাইড

রমজানে মালয়েশিয়ার রূপ ও সংস্কৃতি


প্রকাশ: 26/03/2024


Thumbnail

বছরজুড়ে ছিমছাম থাকলেও রমজানে আলোকচ্ছটার নতুন আভায় ঝলমলিয়ে ওঠে প্রধান সড়কগুলো। পুরোপুরি ভাবে পাল্টে যায় প্রধান সড়ক সড়কগুলোর চেনা রূপ।

এছাড়াও, রমজান কে স্বাগত জানাতে মসজিদ থেকে শুরু করে বাসাবাড়ি সবকিছুই পরিষ্কার করা হয়। এটাকে মালয়েশিয়ার স্থানীয় ভাষায় বলা হয় গোটোং রোয়োং। 

বাংলা ইনসাইডার আয়োজিত 'ইনসাইড রমজান' ধারাবাহিক এর আজকের পর্বে আমরা জানবো মালয়েশিয়ার মুসলিমদের রমজান ও ইফতার সংস্কৃতি-   

এশিয়ার খাদ্যস্বর্গ হিসেবে পরিচিত মালয়েশিয়া। এখানে রমজানের চাঁদ দেখার সাথে সাথে একে অন্যকে 'শাহরুন মুবারাকুন' বলে রমজানের শুভেচ্ছা জানান। আর রমজান আগমণের বার্তা এলান করে রোজা রাখার আহ্বান জানায় স্থানীয় গণমাধ্যমগুলো। 

এছাড়াও, রমজানে অসহায়, গরিব ও দুঃস্থদের জন্য থাকে বিশেষ সহায়তা। নিত্যপণ্যে সরকারের সাথে বিশেষ ছাড় দেয় ব্যবসায়ীরাও। 

ইফতার ও সেহেরি

সাধারণত খেজুর দিয়ে রোজা ভাঙেন রোজাদাররা।  এখানকার স্থানীয় লোকেরা ইফতারে আখের রস ও সয়াবিন মিল্ক খান, যাকে তাদের ভাষায় বারবুকা পুয়াসা বলা হয়। 

এছাড়াও, স্থানীয় খাবারের মধ্যে থাকে লেমাক লাঞ্জা, আয়াম পেরিক, নাসি আয়াম, পপিয়া বানাস, হালুয়া, নরম খিচুড়ি, বিরিয়ানি, ফল, রুটি-গোশতের সঙ্গে ইফতার আইটেমে যোগ হয় গুতরা মুন্ডি ও । মালয়েশিয়ার বেশির ভাগ মসজিদে রোজায় আসরের নামাজের পর স্থানীয়দের ফ্রি রাইস পরিজ দেওয়া হয়।  

সেহরিতে ভাতের সঙ্গে মুরগির মাংস, ডিম, হালুয়াজাতীয় খাবার খাওয়া হয় বেশি। সবশেষে থাকে বিশেষ পানীয় 'কোলাক'। পরিবার নিয়ে সেহরি করলেও খাবার-পানীয় নিয়ে মসজিদে ইফতার করেন রোজাদাররা। 

ইবাদত

রমজানে মালয়েশিয়াজুড়ে মুসুল্লিদের জন্য মসজিদের দরজা থাকে ২৪ ঘণ্টা খোলা থাকে। প্রতিটি মসজিদ থাকে কানায় কানায় পূর্ণ। 

মসজিদে জামাতে বিশ রাকাত তারাবীহ সালাত আদায় করা হয়। তারাবীহ এর শুরুতে কুরান হাদীসের দরস দেয়া হয় যাকে স্থানীয় ভাষায় তাজকিরাহ বলা হয়।

মসজিদে মসজিদে কোরআন তেলাওয়াত, তফসির, হাদিস, ফিকাহ, আকাঈদ, মাসালা-মাসায়েলসহ দেশটির ধর্মীয় নানা শিক্ষামূলক প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণীর আয়োজন থাকে চোখে পড়ার মতো।

এছাড়াও রমজানে দেশটির মানুষজন অসীম আকারে দান সাদকাহ করে থাকেন। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭