ইনসাইড বাংলাদেশ

চাপ বাড়ছে সরকারের


প্রকাশ: 26/03/2024


Thumbnail

নানা ইস্যুতে সরকারের ওপর চাপ ক্রমশ বাড়ছে। তিন মাসের কম বয়সী আওয়ামী লীগ সরকার টানা চতুর্থবারের মতো দেশ পরিচালনার দায়িত্ব গ্রহণ করেছে। কিন্তু দেশ পরিচালনার দায়িত্ব গ্রহণ করার পরপরই নানা রকম সংকট এবং ষড়যন্ত্রের মোকাবিলা করতে হচ্ছে দলটিকে। আর এ নিয়ে দলের ভেতরে বাইরে চাপ বাড়ছে।

নির্বাচনের পর আন্তর্জাতিক মহল যখন সরকারকে সমর্থন দিতে শুরু করে এবং নতুন সরকারের সঙ্গে কাজ করে যাওয়ার বার্তা দেয় তখন সকলে মনে করেছিল যে, আওয়ামী লীগ এখন স্বস্তির সময় কাটাবে। কিন্তু বাস্তবতা দেখা যাচ্ছে ভিন্ন। নানা ইস্যুতে আওয়ামী লীগের ওপর এখন চাপ বাড়ছে এবং এ সমস্ত চাপ মোকাবিলা করে সামনের দিনগুলোতে কিভাবে আওয়ামী লীগ এগিয়ে যাবে সেটাই এখন দলটির জন্য বড় চ্যালেঞ্জ।

যে সমস্ত বিষয় নিয়ে আওয়ামী লীগের চাপ বাড়ছে তার মধ্যে রয়েছে;

১. দ্রব্যমূল্য: দ্রব্যমূল্যকে আওয়ামী লীগ তার অগ্রাধিকারের ক্ষেত্র হিসেবে চিহ্নিত করেছিল। আওয়ামী লীগের পক্ষ থেকে বলা হয়েছিল যে, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণই তাদের প্রধান চ্যালেঞ্জ। কিন্তু এই চ্যালেঞ্জ মোকাবিলায় সরকার এখন পর্যন্ত ব্যর্থ হয়েছে। দ্রব্যমূল্য নিয়ন্ত্রণের ক্ষেত্রে কোন উদ্যোগই এখন পর্যন্ত সফলতার মুখ দেখেনি। বিশেষ করে বিভিন্ন পণ্যের দাম হঠাৎ হঠাৎ করে বাড়ছে। সর্বশেষ পেঁয়াজের দাম বাজারে অস্থিরতা সৃষ্টি করেছে। দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সরকার কি করবে সেটি নিয়ে মানুষ ব্যাপক আগ্রহী এবং বিরক্ত বটে। কারণ দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে শুধু কথা হচ্ছে, বাস্তবে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে কোন পদক্ষেপ দৃশ্যমান হচ্ছে না।

২. হঠাৎ করে ভারত বিরোধী রাজনীতি: হঠাৎ করে ভারত বিরোধী রাজনীতি আওয়ামী লীগ সরকারকে নতুন করে চাপ ফেলতে যাচ্ছে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। বিশেষ করে বিএনপির নেতারা ভারতীয় বর্জন এবং বিএনপির সঙ্গে অন্যান্য রাজনৈতিক দলগুলো ভারতীয় পণ্য বর্জনের যে ডাক দিয়েছে তাতে বাংলাদেশের রাজনীতিতে আবার নতুন করে ভারত বিরোধিতাকে উস্কে দেওয়া হচ্ছে। স্বাধীনতা বিরোধী মৌলবাদী শক্তি ভারত বিরোধিতার আড়ালে বাংলাদেশে মুক্তিযুদ্ধের চেতনাকে চ্যালেঞ্জ জানানোর পায়তাঁরা করছে। এটি সরকারের জন্য একটি বড় ধরনের চাপ বলে অনেকে মনে করছেন। এই চাপ কিভাব সরকার মোকাবিলা করবে সেটি দেখার বিষয়।

৩. অর্থনৈতিক সংকট: অর্থনৈতিক সংকট থেকেও সরকার এখন পর্যন্ত মুক্তির কোন পথ খুঁজে বের করতে পারেনি। বিভিন্ন আর্থিক সূচকে অবস্থা ক্রমশ উদ্বেগজনক ভাবে খারাপ হচ্ছে। বিশেষ করে খেলাপি ঋণ আাদায়ে সরকারের তৎপরতা এখন পর্যন্ত সাফল্যের মুখ দেখেনি। আর্থিক খাতে শুদ্ধি অভিযান নামে দুর্বল ব্যাংকগুলোকে সবল ব্যাংকের সঙ্গে একীভূত করার যে উদ্যোগ সেই উদ্যোগেরও সফলতা নিয়ে অনেকে প্রশ্ন তুলছেন। সবকিছু মিলিয়ে আর্থিক খাতে যে বিশৃঙ্খলা তৈরি হয়েছে সেটি থেকে উদ্ধারের জন্য এখন পর্যন্ত কোন সঠিক পরিকল্পনা সরকার গ্রহণ করতে পারেনি।

৪. বিদ্যুৎ এবং জ্বালানি সংকট: সারাদেশে গ্রীষ্ম মৌসুমে নতুন করে বিদ্যুৎ সংকটের ইঙ্গিত পাওয়া যাচ্ছে। গ্যাস সংকটে নাগরিক জীবনে একটা দুর্বিষহ অবস্থা বিরাজ করছে। অনেক জায়গায় গ্যাস পাওয়াই যাচ্ছে না। আবার কোথাও কোথাও বিশেষ করে শিল্প কলকারখানাগুলোতে গ্যাসের জন্য এক কঠিন পরিস্থিতি তৈরি হচ্ছে। এরকম একটি পরিস্থিতিতে সামনের দিনগুলোতে সরকারকে তার বিদ্যুৎ সংকট এবং গ্যাস সংকট মোকাবিলায় আরও মনোযোগী হতে হবে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। আর এটি করতে না পারলে জনগণের মধ্যে অস্বস্তি তৈরি হবে বলেও কেউ কেউ মনে করছেন।

৫. একলা আওয়ামী লীগ: টানা চতুর্থবারের মতো ক্ষমতায় এসে আওয়ামী লীগ একলা হয়ে গেছে। আওয়ামী লীগ এখন বন্ধুহীন, মিত্রহীন। এরকম পরিস্থিতিতে শক্ররা আওয়ামী লীগের বিরুদ্ধে সহজেই ষড়যন্ত্র করতে পারবে বলেই অনেকে মনে করছেন। দেখার বিষয় এই চাপ কাটিয়ে সরকার কিভাবে সামনের দিকে এগোয়।







প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭