ওয়ার্ল্ড ইনসাইড

জুয়ায় নিঃস্ব স্বামী, পাওনাদারে অতিষ্ঠ হয়ে স্ত্রীর আত্মহত্যা


প্রকাশ: 27/03/2024


Thumbnail

দর্শন বাবু পেশায় প্রকৌশলী তার নেশা ক্রিকেটে জুয়া খেলা। ২০২১ সাল থেকে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) তিনি বাজি ধরে আসছেন। তবে কপাল মন্দ হওয়ায় তেমন সফলতার মুখ দেখেননি। প্রায়ই বাজিতে হেরে কিংবা ঘাটতি অর্থ জোগান দিতে বিভিন্নজনের কাছে ধার করতেন। আর ধারের টাকা উসুল করতে পাওনাদাররা বাড়ি এসে বিভিন্ন সময় হুমকি-ধমকি দিতেন। তাদের ক্রমাগত অত্যাচারে ত্যক্ত-বিরক্ত হয়ে অবশেষে আত্মহত্যার পথই বেছে নিয়েছেন দর্শনের ২৩ বছর বয়সী স্ত্রী রঞ্জিথা।

এই ঘটনা ভারতের কর্ণাটকের চিত্রদুর্গায় ঘটেছে। গত ১৮ মার্চ নিজের বাড়িতে গলায় দড়ি দিয়ে আত্মহত্যা করেছেন রঞ্জিথা। তার লাশ ঝুলন্ত অবস্থায় উদ্ধার করা হয়েছে। পরিবারের সদস্যরা বলছেন, আইপিএল বাজি খেলেতে এক কোটি বেশি ভারতীয় রুপি ঋণ নিয়েছিলেন দর্শন।

২০২১ থেকে ২০২৩ সাল পর্যন্ত আইপিএলের বাজির ফাঁদে পড়েন দর্শন। এই সময় তিনি দেড় কোটি রুপির মতো ধার করেন। তবে সব অর্থই তিনি জুয়ায় হেরে যান। এক কোটির মতো ধারের অর্থ শোধ করতে পারলেও এখনো মানুষ তার কাছে ৮৪ লাখ রুপি পাওনা। এতে তাদের সংসারের ওপর আর্থিক চাপ অনেক বেড়ে যায়।

রঞ্জিথার বাবা ভেঙ্কটেশ বলেন, দর্শন হোসাদুর্গায় মাইনর সেচ বিভাগে সহকারী প্রকৌশলী হিসেবে কাজ করেন। ২০২০ সালে দর্শনকে বিয়ে করেছিলেন রঞ্জিথা। ২০২১ সালে সে দর্শনের জুয়া আসক্তির বিষয়টি টের পায়।

পুলিশের কাছে দায়ের করা অভিযোগে রঞ্জিথার বাবা বলেন, তার মেয়ে পাওনাদারদের ক্রমাগত হয়রানির কারণে খুব হতাশ হয়ে পড়েন। এই কারণেই সে আত্মহত্যা করেছে। এমন ১৩ জন পাওনাদারের নাম পর্যন্ত উল্লেখ করেছেন তিনি।

ভেঙ্কটেশ জানান, দ্রুত টাকা উপার্জন করা যাবে এমন প্রলোভন দেখিয়ে তার জামাতাকে জুয়ার ফাঁদে ফেলা হয়েছে। তিনি বলেন, বাজির প্রতি দর্শনের কোনো আগ্রহ ছিল না। কিন্তু তারা তাকে বুঝায় এটিই ধনী হওয়ার সহজ উপায়। এমনকি দর্শনের বাজিতে অর্থ দেওয়ার প্রতিশ্রুতি হিসেবে তারা জামানত হিসেবে কিছু ফাঁকা চেক পর্যন্ত দিয়েছে।

আত্মহত্যার আগে একটি সুইসাইড নোট রেখে গেছেন রঞ্জিথা। সেটি ইতোমধ্যে পেয়েছে পুলিশ। সেখানে স্বামী-স্ত্রী কী ধরনের হয়রানির শিকার হয়েছেন সব বিস্তারিত লিখে গেছেন রঞ্জিথা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭