এডিটর’স মাইন্ড

আবার লাইমলাইটে আমু


প্রকাশ: 27/03/2024


Thumbnail

আমির হোসেন আমু আওয়ামী লীগের বর্ষীয়ান নেতাদের মধ্যে অন্যতম। আওয়ামী লীগের অন্য সব প্রবীণ নেতারা এখন নিজেদের গুটিয়ে নিলেও এখনও আমির হোসেন আমু স্ব অবস্থানে আছেন। আওয়ামী লীগের রাজনীতিতে তিনি আবারও লাইমলাইটে আসছেন বলে প্রতীয়মান হচ্ছে। 

আওয়ামী লীগের সিনিয়র নেতাদের মধ্যে তোফায়েল আহমেদ এখন বিভিন্ন কর্মকাণ্ডে একেবারে অনুপস্থিত থাকে। বয়সের ভারে তিনি ন্যুব্জ হয়ে গেছেন। আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সংসদ উপনেতা সদস্য বেগম মতিয়া চৌধুরীও দলীয় কর্মকাণ্ডে থাকেন বটে তবে আগের মতো নিজেকে মেলে ধরতে পারেন না শারীরিক নানা অসুস্থতার জন্য। প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিমকে দেখা যায় বিশেষ দিবসের কর্মসূচির মধ্যেই সীমাবদ্ধ। এরকম পরিস্থিতিতে আমির হোসেন আমু নিজেকে এখন পর্যন্ত গতিশীল দেখেছেন। বিভিন্ন কর্মকাণ্ডে তাকে সরব এবং তৎপর লক্ষ্য করা যাচ্ছে। বয়স তাকে পরাজিত করতে পারেনি। বরং তিনি এই বয়সেও অনেক তৎপর। কোনো কিছু না পাওয়ার বেদনাও তাকে হতাশ করতে পারেনি। কোন কিছু না পেয়েও তিনি রাজনীতির মাঠে নিজেকে সক্রিয় রেখেছেন। 

আজ আওয়ামী লীগের উদ্যোগে স্বাধীনতা দিবসের আলোচনা অনুষ্ঠান হয় ঢাকা জেলা আওয়ামী লীগ কার্যালয়ে। এই আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই অনুষ্ঠানে আওয়ামী লীগের এই বর্ষীয়ান নেতা উপদেষ্টামণ্ডলীর সদস্য আমির হোসেন আমু বক্তব্য রাখেন। প্রধানমন্ত্রীর ঠিক আগে আগে তার বক্তব্য আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা অত্যন্ত মনোযোগ দিয়ে শুনেন এবং এই বক্তব্যের মধ্যে তিনি কিছু ব্যতিক্রমী তথ্য উপস্থাপন করেন। 

শুধু এই বক্তব্য নয়, নির্বাচনের আগে থেকেই আমির হোসেন আমুকে রাজনীতিতে সক্রিয় এবং সরব দেখা যাচ্ছে। বিশেষ করে নির্বাচনের সময় জোটের রাজনীতির মেরুকরণ, আসন বণ্টন ইত্যাদিতে আমির হোসেন আমু অত্যন্ত সক্রিয় ছিলেন। এই সময় শাহজাহান ওমরের আওয়ামী লীগে যোগদানের বিষয়ে তার ভূমিকা ছিল বলে অনেকে মনে করেন। আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে আমির হোসেন আমুর সঙ্গে পরামর্শ করেছেন বলেও একাধিক দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে। 

নির্বাচনের পর মন্ত্রিসভায় জায়গা না পেলেও দলে তিনি এখন অনেক বেশি প্রভাবশালী এবং গুরুত্বপূর্ণ হয়ে উঠছেন বলে জানা গেছে। বিশেষ করে বিভিন্ন এলাকায় কোন্দল এবং রাজনৈতিক দলগুলোর মধ্যে নানারকম মেরুকরণের ক্ষেত্রে আমির হোসেন আমু আবার ভূমিকা রাখতে শুরু করেছেন। আমির হোসেন আমু আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রীর শেখ হাসিনার অত্যন্ত ঘনিষ্ঠ রাজনৈতিক সহচর ছিলেন এক-এগোরার পর্যন্ত। বিশেষ করে ১৯৮১ সালে আওয়ামী লীগ সভাপতি যখন স্বদেশ প্রত্যাবর্তন করেন তখন থেকে ২০০৭ এর আগ পর্যন্ত আমির হোসেন আমু ছিলেন আওয়ামী লীগ সভাপতির সবচেয়ে বিশ্বস্ত রাজনীতিবিদদের একজন। কিন্তু এক-এগারোর সময় হঠাৎ করে তিনি সংস্কারপন্থী হয়ে যান এবং সংস্কার প্রস্তাব দিয়ে তিনি তার বিশ্বস্ততার মর্যাদা ক্ষুণ্ণ করেন। এখান থেকেই তিনি রাজনীতির বিচ্যুত ধারায় চলে যান। এরপর আমির হোসেন আমু আর আওয়ামী লীগের নীতি নির্ধারক থাকেননি। প্রেসিডিয়াম সদস্য হিসেবেও তার জায়গায় হয়নি। তিনি আওয়ামী লীগের উপদেষ্টা কমিটির সদস্য। যদিও ২০১৪ সালের মন্ত্রিসভায় তাকে শিল্প মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছিল। কিন্তু তারপর তিনি রাজনীতিতে তার গুরুত্ব হারান। তবে গত ছয়-সাত মাসে আমির হোসন আমু আবার লাইমলাইটে এসেছেন। দেখার বিষয় যে, জীবন সায়াহ্নে এসে তিনি গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারেন কিনা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭