ইনসাইড গ্রাউন্ড

দি মারিয়াকে হুমকিদাতা গ্রেপ্তার


প্রকাশ: 28/03/2024


Thumbnail

আর্জেন্টিনার রোসারিও শহরের খ্যাতির কারণ জিজ্ঞেস করলে লোকে বলবে দুই বিশ্বজয়ী ফুটবলারের নাম- লিওনেল মেসি ও এঞ্জেল ডি মারিয়া। ৩৬ বছর পর আর্জেন্টিনাকে বিশ্ব চ্যাম্পিয়ন করার অন্যতম বড় কাণ্ডারি তো তারাই। এর মধ্যে ক্যারিয়ারের শেষ সময়ে চলে এসেছেন প্রতিভাবান উইঙ্গার এঞ্জেল ডি মারিয়া। জানিয়েছেন, এবারের কোপা আমেরিকার পরেই জার্সিটা তুলে রাখতে চান তিনি। কিন্তু পুরো আর্জেন্টিনায় ব্যাপক জনপ্রিয় এই ফুটবলারই কদিন আগেই নিজের দেশে পেয়েছিলেন মৃত্যুর হুমকি। আর এবার সেই হুমকিদাতাদের গ্রেপ্তার করেছে আর্জেন্টিনার ফেডারেল পুলিশ এবং তদন্ত ও অপরাধীদের তথ্য সংগ্রহে পুলিশের বিশেষায়িত ইউনিট পিডিআই।

৩৬ বছর বয়সী দি মারিয়া বর্তমানে খেলছেন পর্তুগিজ ক্লাব বেনফিকায়। গত সপ্তাহে দি মারিয়া জানিয়েছিলেন, শৈশবের ক্লাব রোজারিও সেন্ট্রালে খেলেই ফুটবল ক্যারিয়ারের ইতি টানতে চান। সেই ঘোষণার পরই হুমকি পান দি মারিয়া। মাদকসংক্রান্ত সহিংসতার জন্য কুখ্যাতি আছে সান্তা ফে প্রদেশের শহর রোজারিওর। এই শহরেরই নিরাপত্তাবেষ্টিত আবাসিক এলাকায় দি মারিয়ার বাড়ি। সেখানেই সোমবার ভোরে হুমকিসংবলিত কাগজ ছুড়ে ফেলে যায় কজন অচেনা ব্যক্তি। একটি ধূসর গাড়ি থেকে ছুড়ে ফেলা সেই কাগজে দি মারিয়ার পরিবারের উদ্দেশে লেখা ছিল, আর্জেন্টাইন তারকা যদি শহরে ফেরেন, তাহলে প্রাদেশিক গভর্নর মাক্সিমিলিয়ানো পুয়ারোও দি মারিয়াদের নিরাপদে রাখার নিশ্চয়তা দিতে পারবেন না।

আর্জেন্টিনার জাতীয় নিরাপত্তামন্ত্রী পাত্রিসিয়া বুলরিখ জানিয়েছেন, এই হুমকি দেওয়ার মূল হোতার নাম পাবলো আকোত্তো। মাদক চোরাচালানের ব্যাপারে তাঁর বিরুদ্ধে তদন্ত চলছে। হুমকি দেওয়ায় তাঁকে সহযোগিতা করেছেন সারা বেলেন গুতিরেজ ও গ্যাব্রিয়েল ইসমায়েল পাস্তোরে। পাবলো আকোত্তো হুমকি দেওয়ার কথা স্বীকার করেছেন।

আর্জেন্টিনার সংবাদমাধ্যম টিওয়াইসি স্পোর্টস জানিয়েছে, নিজ নিজ বাসা থেকে পালানোর সময় এই তিনজনকে গ্রেপ্তার করা হয়। সান্তা ফে প্রদেশের দুই সরকারি কৌঁসুলি হাভিয়ের আরজুবি ও পাবলো সোক্কা এই অভিযানে জোরদার ভূমিকা পালন করেন।

টিওয়াইসি স্পোর্টস আরও জানিয়েছে, গত ২৫ মার্চ সোমবার রাত আড়াইটায় অপরাধীরা গাড়িতে করে ফুনেস হিলস মিরাফ্লোরেস কান্ট্রি হাউসের সামনে হুমকিবার্তা ফেলে রেখে যান। দি মারিয়া আর্জেন্টিনায় ফিরলে সেখানেই থাকেন।

দি মারিয়ার বাবার প্রতি লেখা হুমকিবার্তায় যা লেখা ছিল, সেটা প্রকাশ করেছে আর্জেন্টিনার নিউজ পোর্টাল ইনফোবে, ‘তোমাদের ছেলে আনহেলকে বলো রোজারিওতে না ফিরতে। যদি ফেরে, তোমাদের পরিবারের যেকোনো একজন সদস্যকে আমরা খুন করব। পুয়ারোও তোমাদের বাঁচাতে পারবে না। আমরা শুধু কাগুজে বার্তাই ফেলে যাই না, আমরা বুলেট আর লাশও ফেলে যাই।’ তখন ওই অঞ্চলে নিরাপত্তার দায়িত্বে থাকা ব্যক্তিরা জানিয়েছেন, গাড়িটি দ্রুতবেগে বেরিয়ে যাওয়ার সময় চারবার গুলির আওয়াজ তাঁরা শুনেছেন। ধূসর রঙের রেনাল্ট মডেলের সেই গাড়ি পরে সান্তা ফে পুলিশ রাস্তায় পরিত্যক্ত অবস্থায় উদ্ধার করে।

আর্জেন্টিনার সংবাদমাধ্যম লা কাপিতালকে বুলরিখ বলেছেন, ‘আমরা মনে করি সমর্থকদের মধ্যে ঝামেলার সঙ্গে এটার (হুমকি) সম্পর্ক আছে। কারণ তিনি (দি মারিয়া) বলেছেন, রোজারিও সেন্ট্রালের হয়ে আবারও খেলতে চান।’ রোজারিওতে রোজারিও সেন্ট্রাল ক্লাবের চিরপ্রতিদ্বন্দ্বী নিওয়েলস ওল্ড বয়েজ।

দি মারিয়ার সঙ্গে বেনফিকার চুক্তির মেয়াদ ফুরোবে এ বছরের ৩০ জুন। যুক্তরাষ্ট্রে কোপা আমেরিকা শুরু হয়ে যাবে এর আগেই, ২০ জুন। টুর্নামেন্টটি খেলে দি মারিয়া আর্জেন্টিনায় ফিরবেন কি না, সেটি এখনো নিশ্চিত নয়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭