ওয়ার্ল্ড ইনসাইড

ঐতিহ্যবাহী পদ্ধতিতে আলবেনিয়ানদের রোজা


প্রকাশ: 28/03/2024


Thumbnail

শতাব্দীর পর শতাব্দী ধরে ঐতিহ্যবাহী পদ্ধতিতে রোজা রাখা এবং ইফতার করার প্রচলন রয়েছে আলবেনিয়ার রোমা মুসলিম সম্প্রদায়ের মধ্য। 

তারা গানের সঙ্গে রোজা রাখে এবং ইফতার করে। রমজান মাসে প্রতিদিন দুই দিক ঘেরা ঢোল বাজিয়ে রাস্তার ওপর নেচে গেয়ে মিছিল করা হয়। ঘরোয়া পরিবেশে এই বিশেষ ঢোলটি সম্পূর্ণ হাতে তৈরি করা হয়। এর নাম লোদ্রা। লোদ্রা তৈরিতে ব্যবহৃত হয় ভেড়া বা ছাগলের চামড়া। মুসলিম পরিবারগুলো তাদের ইফতার শুরু ও উদ্যাপন করতে বাড়ির ভেতরে এই ঐতিহ্যবাহী গান-বাজনার আয়োজন করে এবং প্রতিবেশীদের দাওয়াত দেয়। 

অন্যদিকে, রমজান মাসে আলবেনিয়ানরা ফ্লাকি পেস্টি পাই নামক এক ধরণের খাবার খায়। এটি তৈরি করা হয় মাংস ও পালং শাক দিয়ে। রান্নার পর দইসহ ঠাণ্ডা বা গরম দুভাবেই পরিবেশন করা হয় ঐতিহ্যবাহী এই খাবারটি। আবার, দুধ, পনির, মাখন ও ডিম দিয়ে বিশেষভাবে তৈরি করা হয় একটি পাস্তা। 

এছাড়া, ইফতার বা সেহেরিতে মিষ্টান্ন হিসেবে পেকটুলা খেতেও পছন্দ করেন দেশের মুসলিমরা। খাবারটি মূলত ক্রিমসস কিংবা পনিরে ভরা সুস্বাদু মিষ্টি।  

আবার, এমাম বেলদি নামক বেগুন ও রসুন মিশ্রিত আরও একটি ডিস রমজান মাসে খাবার টেবিলে বেশ জনপ্রিয় দেশটিতে। 

অন্যান্য দেশের মতো আলবেনিয়াতেও রাতে এশার নামাজের সাথে তারাবিহ পরতে মুসল্লিরা মসজিদে একত্রিত হয়। রমজানে দান সতগাকেও বেশ গুরুত্ব দেয়া হয় এ দেশে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭