ইনসাইড বাংলাদেশ

ড. ইউনূস কেন ইসরায়েলের পক্ষে


প্রকাশ: 28/03/2024


Thumbnail

গাজা এখন জ্বলছে ইসরায়েলি নিধনে। মুসলমানরা মধ্যপ্রাচ্যে এক দুর্বিষহ রমজান পালন করছে। মানুষের আর্তনাদ এবং আহাজারি, শিশুদের ওপর বর্বরোচিত হামলা সমস্ত মানবতার সীমা লঙ্ঘন করেছে। অমানবিক এবং পৈশাচিকতায় ইসরায়েল এমন বীভৎস তান্ডব তৈরি করেছে যে তাদের মিত্র মার্কিন যুক্তরাষ্ট্র এখন তাদের ওপর বিরক্ত। সাম্প্রতিক সময়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে প্রথমবারের মতো যুদ্ধবিরতি প্রস্তাব গ্রহণ করা হয়েছে, যেখানে মার্কিন যুক্তরাষ্ট্র ভেটো দেয়নি। অথচ এই যুদ্ধবিরতির প্রস্তাবের পরপরই ইসরায়েলের পক্ষ থেকে বলা হয়েছে, এই যুদ্ধবিরতি সত্ত্বেও তারা গাজায় হামলা চালাবে। 

শুধু গাজায় হামলা নয়, এখন তারা লেবাননেও আক্রমণ করছে। এই যখন অবস্থা তখন ইসরায়েলের বন্ধুর সংখ্যা দিনে দিনে কমে যাচ্ছে। শুধু কমছে না, ইসরায়েল বিশ্বে রীতিমতো বন্ধুহীন হয়ে পড়ছে। কিন্তু বন্ধুহীন হলে হবে কী? ড. ইউনূসের মতো ব্যক্তিত্বরা এখনও ইসরায়েলের বন্ধু হিসেবেই বিবেচিত হচ্ছেন এবং ইসরায়েল তাকে বন্ধু হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতি দিচ্ছে। 

সম্প্রতি আজারবাইজানের রাজধানী বাকুতে একটি সম্মেলনে গজনবী ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন নামে একটি সংস্থার আমন্ত্রণে ড. ইউনূসকে একটি সম্মাননা স্মারক দেন ইসরায়েলি ভাস্কর হেদভা সার। ইসরায়েলি ভাস্কর হেদভা সার যে ভাস্কর্যটি উপহার দেন, তার ছিল ইসরায়েলের পক্ষ থেকে ড. ইউনূসের প্রতি ভালোবাসার স্মারক। যদিও ড. ইউনূস এটি ইউনেস্কোর পুরস্কার হিসেবে প্রচার করেছিলেন। ইউনূস সেন্টারের পক্ষ থেকে বলা হয়েছিল যে, ড. মুহাম্মদ ইউনূসকে ‘ট্রি অব পিস’ নামে একটি পুরস্কার দিয়েছে এবং ইউনেস্কোর পক্ষ থেকে পুরস্কার দেওয়া হয়েছে বলে ইউনূস সেন্টারের বিবৃতি উল্লেখ করা হয়েছিল। 

কিন্তু গত বুধবার শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী গণমাধ্যমকে জানান যে, শিক্ষামন্ত্রী হিসেবে পদাধিকার বলে তিনি ন্যাশনাল কমিশন ফর ইউনেস্কোর বিএনসিইউ এর চেয়ারম্যান এবং ইউনেস্কো এই ধরনের কোন পদক ড. ইউনূসকে প্রদান করেনি। ড. ইউনূসকে ইউনেস্কোর ট্রি অব পিস তো তো দূরের কথা, কোন রকম সম্মাননাও জানাননি। আসল ব্যাপার হল ইসরায়েলি হেদভা সার তাকে একটি ভাস্কর্য উপহার দিয়েছে, যে ভাস্কর্যটির নাম হল ট্রি অব পিস। 

এখন প্রশ্ন দাঁড়াল যে, মধ্য প্রাচ্যে যখন চরম বিভীষিকা, যখন ইসরায়েলের পৈশাচিকতা, বর্বরতা মানবতাকে লজ্জিত করেছে, যখন মানুষকে মারা হচ্ছে নির্বিচারে ঠিক সেই সময়ে ইসরায়েলের পক্ষ থেকে ড. ইউনূসকে কেন ট্রি অব পিস পুরস্কার দেওয়া হল? ইসরায়েলের ভাস্কর হেদভা সার কেন ইউনূসকে শান্তির দূত বললেন। কারণ তিনি ইসরায়েলের পক্ষে। 

আমরা যদি লক্ষ্য করে দেখি মধ্যপ্রাচ্যের এই গাজা ইস্যুতে ড. ইউনূসের ভূমিকা রহস্যময়। তিনি গাজার নিপীড়িত মুসলমানদের পক্ষে দাঁড়াননি, তাদের জন্য সহযোগিতার হাত বাড়াননি। এমনকি এই গণহত্যার নিন্দা জানানোর কোন আহ্বান জানাননি। তাহলে ড. ইউনূস কি ইসরায়েলের পক্ষের ব্যক্তি? ইসরায়েলের গণহত্যাকে কি তিনি সমর্থন করেন? এজন্যই তিনি ইসরায়েলের ভাস্কর তাকে এ পুরস্কার দিলো? ড. ইউনূসকে এই পুরস্তার নিয়ে প্রতারণা এবং এর আসল উদ্দেশ্য পরিষ্কার করতে হবে। কারণ ইসরায়েল তাকে যে পুরস্কার দিয়েছে সেটি আড়াল করার জন্যই তিনি ইউনেস্কোর মতো একটি প্রতিষ্ঠানের নাম ব্যবহার করে যে চরম দায়িত্বহীনতার পরিচয় দিয়েছেন সেটি কি নিছক অবজ্ঞা নাকি ইচ্ছাকৃত প্রতারণা?


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭