ইনসাইড বাংলাদেশ

ঈদযাত্রায় টিকিট যুদ্ধের লাইন এখন অনলাইনে


প্রকাশ: 29/03/2024


Thumbnail

একটা সময় ছিল যখন ঈদ উপলক্ষে অগ্রিম টিকিট কাটার জন্য মানুষ সেই কাকডাকা ভোর থেকে স্টেশনে লাইন ধরতেন। অনেকে তো সাহরি শেষ করেই চলে আসতেন রেলস্টেশনে। উপচে পড়া ভিড়ে দীর্ঘ অপেক্ষার পর মিলত টিকিট। কিন্তু বর্তমানে তেমনটা দেখা যায় না।

বর্তমানে ট্রেনের অগ্রিম টিকিট অনলাইনে বিক্রির কারণে এখন সেই চিত্র বদলেছে। তবে টিকিট পেতে এখন মানুষকে ‘যুদ্ধ’ করতে হচ্ছে অনলাইনে। টিকিট ছাড়ার প্রথম আধা ঘণ্টায় এক কোটির কাছাকাছি বার টিকিট কাটার চেষ্টা বা হিট হচ্ছে।

শুধু ট্রেনের টিকিটই নয়, এখন বাসের অগ্রিম টিকিটও বিক্রি হচ্ছে অনলাইনে। যার জন্য জনসাধারণের ভোগান্তি কিছুটা কমলেও যেন স্বস্তি ফিরছে না। কারণ চাহিদা অনুযায়ী সরবরাহ নেই টিকিটের। তবে কিছু পরিবহনের কাউন্টারে অগ্রিম টিকিট কাটার সুযোগ থাকলেও ঢাকার বাস কাউন্টারগুলোতে গতকাল বৃহস্পতিবার পর্যন্ত ভিড় দেখা যায়নি।

ট্রেনের অগ্রিম টিকিটের শতভাগ অনলাইনে বিক্রি করা হলেও সেটা চাহিদার তুলনায় কম। প্রতিদিন যে পরিমাণ টিকিট অনলাইনে ছাড়া হয়, টিকিটপ্রত্যাশী থাকেন তার চেয়ে অনেক বেশি। বিশেষ করে সকালে ট্রেনের টিকিট বিক্রি শুরু হওয়ার প্রথম আধঘণ্টায় একেকটি টিকিট পেতে গড়ে ৬০০ জন চেষ্টা চালান।

রেলওয়ে সূত্র বলছে, গতকাল বিক্রি হয়েছে ৭ এপ্রিলের টিকিট। এদিন সকালে ট্রেনের পশ্চিমাঞ্চলে টিকিট বিক্রি শুরুর প্রথম আধঘণ্টায় ৯৪ লাখ বার এবং বিকেলে পূর্বাঞ্চলের টিকিট বিক্রির প্রথম আধঘণ্টায় ৭৪ লাখ ৫০ হাজার হিট হয়েছে। এর আগে পশ্চিমাঞ্চলের টিকিটের জন্য সকালের প্রথম আধঘণ্টায় কোটির আশপাশে এবং পূর্বাঞ্চলে প্রথম আধঘণ্টায় ৫০ লাখের মতে হিট হয়েছে।

রেলের কর্মকর্তারা বলছেন, প্রতিদিন কমপক্ষে চার লাখ টিকিটের চাহিদা থাকে। আন্তনগর ট্রেনের ৩০ হাজারের কিছু বেশি টিকিট প্রতিদিন বিক্রি করা হচ্ছে। ফলে অনেকে টিকিট পাচ্ছেন না।

এবার ঈদুল ফিতর উপলক্ষে ২৪ মার্চ থেকে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে। চলবে ৩০ মার্চ পর্যন্ত। চাঁদ দেখা সাপেক্ষে ১১ এপ্রিল ঈদ হবে ধরে নিয়ে এবারের ঈদযাত্রার সূচি সাজিয়েছে বাংলাদেশ রেলওয়ে।

এদিকে ট্রেনের মতো এবার বাসের অগ্রিম টিকিটও অনলাইনে বিক্রি হচ্ছে। ফলে ঈদযাত্রায় বাসের অগ্রিম টিকিট বিক্রি শুরু হলেও টার্মিনালগুলোতে যাত্রীর উপচে পড়া ভিড় নেই।

অনলাইনে বাসের টিকিট বিক্রির বিষয়ে বাংলাদেশ বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান ও শ্যামলী পরিবহনের ব্যবস্থাপনা পরিচালক রমেশ চন্দ্র ঘোষ বলেন, বড় কোম্পানিগুলো নিজেদের বাসের ৬০ থেকে ৭০ শতাংশ টিকিট অনলাইনে বিক্রি করছে। যাত্রীদের সুবিধার কথা বিবেচনা করেই এমন ব্যবস্থা নেওয়া হয়েছে। যাত্রীদের বাস কাউন্টারে যাতায়াতের ভাড়া খরচ করতে হচ্ছে না।

অনলাইনে টিকিট বিক্রির বিষয়টিকে ইতিবাচক বলে মনে করছে যাত্রী অধিকার নিয়ে কাজ করা সংগঠনগুলো। রোড সেফটি ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাইদুর রহমান বলেন, ঈদযাত্রায় ট্রেন ও বাসের টিকিট নিয়ে যাত্রীদের হয়রানি অনেকটা কমেছে। তবে যাঁদের অনলাইনে টিকিট কেনার মতো কারিগরি জ্ঞান বা ডিভাইস নেই, তাঁরা যেন বঞ্চিত না হন; সেটিও নিশ্চিত করতে হবে। একই সঙ্গে টিকিট নিয়ে ডিজিটাল কালোবাজারির সুযোগ বন্ধে কর্তৃপক্ষকে তৎপর থাকতে হবে।

অন্যদিকে ঈদুল ফিতরের আগের কয়েক দিনের অভ্যন্তরীণ গন্তব্যের ফ্লাইটের অধিকাংশ টিকিট এরই মধ্যে বিক্রি হয়ে গেছে। যাত্রীদের বড় অংশ অনলাইনে ক্রেডিট কার্ড ও মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে টিকিট কিনে থাকেন। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, উড়োজাহাজের সাশ্রয়ী আসনের টিকিট অনেক আগেই অনলাইনে বা অ্যাপে বিক্রি হয়ে গেছে। যেসব টিকিট এখনো অবিক্রীত আছে, সেগুলোর দাম দুই থেকে তিন গুণ বেশি।

অপরদিকে ঈদ উপলক্ষে ঢাকা-বরিশাল নৌপথে ৬ এপ্রিল বিশেষ লঞ্চ সার্ভিস শুরু হবে। তবে ঢাকা থেকে অগ্রিম টিকিট নেওয়ার তেমন তোড়জোড় নেই।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭