ইনসাইড ইকোনমি

এবার একীভূত হচ্ছে আইসিবি ইসলামী ব্যাংক


প্রকাশ: 29/03/2024


Thumbnail

দুর্বল ব্যাংকগুলোকে সবল ব্যাংকের সাথে একীভূত করার মধ্য দিয়ে ব্যাংকিং খাতে যে সঙ্কট তা নিরসনের যে উদ্যোগ বাংলাদেশ ব্যাংক গ্রহণ করেছে তার অংশ হিসাবে আইসিবি ইসলামী ব্যাংক একটি শক্তিশালী ব্যাংকের সঙ্গে একীভূত হতে যাচ্ছে। এই ব্যাংকটির অবস্থা বর্তমানে অত্যন্ত দুর্বল এবং খেলাপি ঋণে ব্যাংকটি প্রায় দেউলিয়া হওয়ার উপক্রম হয়েছে। ব্যাংকটির আর্থিক সঙ্কট এমন পর্যায়ে চলে গিয়েছে যে, গত মাসে তারা তাদের কর্মকর্তা কর্মচারীদেরকে বেতন দিতে পারেনি। তিন শতাধিক কর্মচারী এই ব্যাংকে একটা অনিশ্চয়তার মধ্যে রয়েছে। বাংলাদেশ ব্যাংক এখন এই ব্যাংকটিকে একীভূত করার জন্য প্রক্রিয়া শুরু করেছে বলেই একাধিক দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে। 

উল্লেখ্য যে, এর আগে দুর্বল ব্যাংক পদ্মা ব্যাংককে একীভূত করার উদ্যোগ গ্রহণ করা হয় এবং এটি এক্সিম ব্যাংকের সঙ্গে পদ্মা ব্যাংকের একীভূত করার কার্যক্রম সম্পন্ন হয়েছে। 

বাংলাদেশ ব্যাংক আগামী ডিসেম্বরের মধ্যে চিহ্নিত দুর্বল ১২টি ব্যাংককে সবল ব্যাংকের সঙ্গে একীভূত করার প্রক্রিয়া গ্রহণ করেছে। সেই প্রক্রিয়ার অংশ হিসাবে আইসিবি ইসলামী ব্যাংক হচ্ছে দ্বিতীয় ব্যাংক, যেটি একীভূত হতে যাচ্ছে। উল্লেখ্য যে, এই ব্যাংকটি উৎস ১৯৮৭ সালে আল বারাকা ব্যাংক হিসেবে। কিন্তু আল বারাকা ব্যাংকের ব্যাপক ঋণখেলাপি থাকার কারণে ১৯৯৪ সালে আল বারাকা ব্যাংকে পর্যবেক্ষক নিয়োগ দেয় বাংলাদেশ ব্যাংক। কিন্তু তারপরও এই ব্যাংকের পরিস্থিতির কোন উন্নতি হয়নি। বিএনপি নেতা মোসাদ্দেক আলী ফালু এবং তার গ্যাংরা এই ব্যাংক থেকে যে টাকা তুলেছিল সেই টাকা শোধ করতে পারেননি। এক পর্যায়ে দেউলিয়া হওয়ার পথে ২০০৪ সালে আল বারাকা ব্যাংককে ওরিয়েন্টাল ব্যাংকে নাম পরিবর্তন করে নতুন ভাবে চাঙ্গা করার চেষ্টা করা হয়। কিন্তু তাতেও এই ব্যাংকটির অবস্থার কোনো উন্নতি হয়নি। 

২০০৬ সালে কেন্দ্রীয় ব্যাংক ওরিয়েন্টাল ব্যাংকের বোর্ড বিলুপ্ত করে এবং তাদের বিরুদ্ধে ব্যাপক অনিয়মের অভিযোগ আসে। এসময় বিভিন্ন ঋণ খেলাপের অভিযোগে তাদের বিরুদ্ধে মামলাও হয়। কিন্তু তাতে এই ব্যাংকের অবস্থা উন্নত হয়নি। এরপর ২০০৮ সালে এই ব্যাংকের নতুন নাম করা হয় আইসিবি ইসলামী ব্যাংক। আইসিবি ইসলামী ব্যাংক নামকরণ করা হলেও ব্যাংকটি সঙ্কট কাটিয়ে উঠতে পারেনি। বরং আইসিবি ইসলামী ব্যাংক হওয়ার পর এর সঙ্কট নতুন করে দানা বেঁধেছে বলেই জানা যাচ্ছে। ব্যাংকটি টানা লোকসান করে যাচ্ছে এবং ২০২৩ সালে ব্যাংকটির লোকসানের পরিমাণ ৫৬ কোটি ৪৯ লাখ টাকা। এই ব্যাংকটি এখন মূলধনের সঙ্কটে ভুগছে এবং মূলধন সঙ্কটের জন্য বাংলাদেশ ব্যাংকের কাছে মূলধন চাইলে বাংলাদেশ ব্যাংক তা দিতে অস্বীকৃতি জানিয়েছে। 

একাধিক সূত্র বলছে, এখন এই ব্যাংকটি একীভূত করার জন্য প্রক্রিয়া শুরু হয়েছে। বাংলাদেশ ব্যাংকের একটি দায়িত্বশীল সূত্র বলছে, আইসিবি ইসলামী ব্যাংকের পর আরও বেশ কিছু ব্যাংক একীভূতকরণের প্রক্রিয়া চূড়ান্ত হবে বলে ধারণা করা হচ্ছে। আইসিবি ইসলামী ব্যাংকের পরই রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংককে বাংলাদেশ কৃষি ব্যাংকের সঙ্গে একীভূত করার কাজ সম্পন্ন হবে এবং এ ব্যাপারে আনুষ্ঠানিক ঘোষণা আসবে বলে জানা গেছে।

রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক বাংলাদেশ কৃষি ব্যাংকের সঙ্গে একীভূত করার প্রক্রিয়াটি ঈদের পরপরই শুরু হতে পারে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭