ইনসাইড বাংলাদেশ

সেন্টমার্টিনের ওপারে মর্টারশেল বিস্ফোরণ, আতঙ্কে বাসিন্দারা


প্রকাশ: 29/03/2024


Thumbnail

মিয়ানমারের রাখাইন রাজ্যে চলমান সংঘাতে আবারও আতঙ্কিত হয়ে উঠেছে বাংলাদেশের সেন্টমার্টিন এলাকা। এতে আতঙ্ক ছড়িয়ে পড়ে সেন্টমার্টিনের বাসিন্দাদের মধ্যে। 

শুক্রবার (২৯ মার্চ) সকাল থেকে বিকেল ৪টা পর্যন্ত রাখাইনের মংডু টাউনশিপের দক্ষিণের গ্রাম হাস্যুরাতে অন্তত ৪০টি মর্টারশেলের বিস্ফোরণ হয়েছে। 

এর আগে গত ১০-১২ দিন ধরে রাতের বেলায় উত্তরের কয়েকটি গ্রামে মর্টারশেল ও শক্তিশালী গ্রেনেড-বোমার বিস্ফোরণ ঘটে আসছিল। সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান আক্তার কামাল গণমাধ্যমকে জানান, তিনি বিকেল পর্যন্ত ৪০টির বেশি মর্টারশেল বিস্ফোরণের শব্দ শুনেছেন। বিস্ফোরণের কারণে দ্বীপে প্রবল কম্পন দেখা দেয়, যা ভূমিকম্পের সময়েও হয় না। এ সময় আতঙ্কে দ্বীপের মানুষেরা ছোটাছুটি শুরু করেন।

চেয়ারম্যান বলেন, আমি জেনেছি হাস্যুরাতে আরাকান আর্মির অবস্থানে সরকারি বাহিনী হামলা শুরু করেছে। বঙ্গোপসাগরের মিয়ানমারের জলসীমানায় সেদেশের নৌবাহিনীর একটি যুদ্ধ জাহাজও অবস্থান নিয়েছে। সেন্টমার্টিন জেটি ঘাটে দাঁড়িয়ে হাস্যুরাতের দৃশ্য খালি চোখেই দেখা যাচ্ছে।

সেন্টমার্টিনের এক বাসিন্দা বলেন, শুক্রবার দুপুরে সবচেয়ে বেশি মর্টারশেল নিক্ষেপ করা হয়েছে। বিস্ফোরণের বিকট শব্দ শুনে মনে হচ্ছিল সেন্টমার্টিন দ্বীপেই মর্টারশেল এসে পড়েছে।

এই বিষয়ে টেকনাফ ২ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. মহিউদ্দিন আহমেদ বলেন, শুক্রবার সকালে শাহপরীর দ্বীপের বিপরীতে নাফ নদীর মিয়ানমার জলসীমায় একটি বড় জাহাজের অবস্থান দেখা গেছে। দুপুরের আগেই জাহাজটি সেখান থেকে দক্ষিণে সরে গিয়ে সেন্টমার্টিনের বিপরীতে অবস্থান নেয়। 

তিনি আরও বলেন, রাখাইনের পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। অবৈধ অনুপ্রবেশ ঠেকাতে নাফ নদী ও সীমান্তে বিজিবির টহল বাড়ানো হয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭