ইনসাইড বাংলাদেশ

ইউনেস্কো পুরস্কার দেয়নি ড. ইউনূসকে


প্রকাশ: 30/03/2024


Thumbnail

নোবেল বিজয়ী অধ্যাপক মুহাম্মদ ইউনূসের ‘দ্য ট্রি অব পিস’ পদকপ্রাপ্তি নিয়ে আলোচনা-সমালোচনা চলছে। গত ২১ মার্চ ইউনূস সেন্টারের এক বিজ্ঞপ্তিতে দাবি করা হয়, আজারবাইজানের বাকু সম্মেলনে ইউনেস্কো থেকে ‘দ্য ট্রি অব পিস’ পুরস্কার পেয়েছেন ড. ইউনূস। এরপর গত বুধবার শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল জানান, ইউনেস্কো থেকে ইউনূসকে কোনো পদক দেওয়া হয়নি। ওই সম্মেলনে নিজামি গানজাভি ইন্টারন্যাশনাল সেন্টার নামে একটি সংস্থার আমন্ত্রণে ইউনূসকে সম্মাননা স্মারক দেন ইসরায়েলি ভাস্কর হেদভা সার।

ঘটনার সত্যতা জানতে ভাস্কর হেদভা সার ও ইউনেস্কোর সঙ্গে যোগাযোগ করা হয়। গত বুধবার ( ২৭ মার্চ) রাতে হেদভা সার বলেন, ‘বাংলাদেশের শিক্ষামন্ত্রী মহিবুল হাসান একেবারে সঠিক। দ্য ট্রি অব পিস পুরস্কার ইউনেস্কো নয়, নিজামি গানজাভি ইন্টারন্যাশনাল সেন্টারের পক্ষ থেকে দেওয়া হয়।’

একই রকম তথ্য জানিয়েছে ইউনেস্কো। সংস্থাটির প্রেস অফিসার ক্লেয়ার ওহাগান জানান, শৈল্পিক কাজের অংশ হিসেবে শিল্পী হেদভা সারের নির্মিত একটি ভাস্কর্য দ্য ট্রি অব পিস। হেদভা সার ইউনেস্কোর শুভেচ্ছা দূত। তবে এ শিল্পকর্মটি ইউনেস্কোর কোনো পুরস্কার নয়।

এর আগে গত বৃহস্পতিবার ইউনূস সেন্টারের পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়, মুহাম্মদ ইউনূসকে আজারবাইজানের বাকুতে ২০২৪ সালের ১৪-১৬ মার্চ অনুষ্ঠিত একাদশ বিশ্ব বাকু ফোরামে বিশেষ বক্তা হিসেবে ভাষণ প্রদানের জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল।

এতে আরও বলা হয়, বাকু ফোরামের আয়োজক নিজামি গানজাভি ইন্টারন্যাশনাল সেন্টারের মহাসচিব রভশান মুরাদভ প্রফেসর ইউনূসকে পাঠানো ইমেইলে জানিয়েছিলেন, এ সম্মেলনে বক্তব্য রাখা ছাড়াও সমাপনী দিনে প্রফেসর ইউনূসকে ইউনেস্কো প্রদত্ত একটি পুরস্কার প্রদান করা হবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭